BREAKING NEWS

১৩ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের মতো রাজ্যের কৃষি আইনও কৃষক বিরোধী, বাতিলের দাবি জানাল বাম-কংগ্রেস

Published by: Paramita Paul |    Posted: January 25, 2021 6:03 pm|    Updated: January 25, 2021 6:10 pm

An Images

বুদ্ধদেব সেনগুপ্ত: কেন্দ্রের বিতর্কিত আইনের সঙ্গে রাজ্যের কৃষি আইনের মিল রয়েছে। তাই এবার রাজ্যের বর্তমান কৃষি আইন বাতিলের দাবি জানাল বাম-কংগ্রেস জোট। অধিবেশন শুরুর আগে সোমবার বিধানসভায় সর্বদলীয় বৈঠক হয়। সেই বৈঠকেই রাজ্যের কৃষি আইন বাতিলের দাবি জানায় তারা। তাদের আরও দাবি, দু’দিন নয়, টানা ১৪ দিন অধিবেশন চলুক।

২৭ জানুয়ারি থেকে দু’দিনের বিধানসভা অধিবেশন বসছে। সেই অধিবেশনে দু’টি বিল আনা হবে- কোর্ট ফি সংশোধনী বিল এবং কৃষি ইউনিভার্সিটি সংশোধনী বিল। এর পাশাপাশি রাজ্যের কৃষি আইন বাতিল করার দাবি জানিয়েছেন বাম ও কংগ্রেস। এ প্রসঙ্গে কংগ্রেস নেতা আবদুল মান্নান বলেন, “২৪ সেপ্টেম্বর থেকে আমরা বলছি কিছু করা হয়নি, এখন লোক দেখানোর অধিবেশন হচ্ছে। কিন্তু রাজ্য সরকার ২০১৪ ও ২০১৭ সালে যে কৃষক বিরোধী আইন করেছে তা বাতিল করেছে না। বিজেপিকে এরা চটাতে চায় না।”

[আরও পড়ুন : গরু পাচার কাণ্ডে ফের CBI জেরা বিনয় মিশ্রর ভাইকে, তলব আরেক পুলিশ অফিসারকে]

বাম নেতা সুজন চক্রবর্তী জানিয়েছেন, “কৃষি আইন নিয়ে সরকারের প্রস্তাব ভুলে ভরা। তবু সরকার আমাদের প্রস্তাব মানতে রাজি নয়। কারণ, কেন্দ্র সরকারকে এই সরকার চটাতে চায় না, আবার কৃষক আন্দোলনের পক্ষে রয়েছি এমন দেখাতে সরকার তাদের প্রস্তাব এনেছে। আমাদের প্রস্তাব জমা দেওয়া হয়েছে।” কেন্দ্রীয় কৃষি আইন বিরোধী প্রস্তাবের বিরোধিতা করবে বলে জানিয়ে দিলেন বিজেপি বিধায়ক মনোজ টিগগা। 

যদিও বাম-কংগ্রেসের অভিযোগ মানতে চায়নি রাজ্যের শাসকদল। এ প্রসঙ্গে তৃণমূলের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “১৫ তারিখ কৃষি আইন  বিরোধী প্রস্তাবের বয়ান  বাম-কংগ্রেস নেতাদের কাছে পাঠানো হয়েছিল।তখন তারা কেউ আপত্তি তোলেননি। এখন স্রেফ বিরোধিতার জন্যই ওঁরা এই কাজ করছে।” 

[আরও পড়ুন : স্টেন্ট বসানোর পর আপাতত স্থিতিশীল অরূপ রায়, মন্ত্রীকে দেখতে হাসপাতালে রাজ্যপাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement