BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আশা করি শুধু দেখনদারি নয়’, মহিলাদের ৪০% টিকিট দেওয়া নিয়ে কংগ্রেসকে খোঁচা তৃণমূলের

Published by: Sulaya Singha |    Posted: October 20, 2021 2:06 pm|    Updated: October 20, 2021 2:06 pm

TMC reacts on Congress giving 40 pc seats to women in UP polls | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু মুখে মহিলাদের ক্ষমতায়নের কথা নয়, কার্যক্ষেত্রেও সেটা করে দেখানোর বার্তা দিয়েছে কংগ্রেস (Congress)। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Assembly Election) ৪০ শতাংশ আসনে মহিলাদের প্রার্থী করবে দল, ঘোষণা করেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। আর এবার কংগ্রেসের এই পদক্ষেপ নিয়ে কড়া ভাষাতেই প্রতিক্রিয়া দিল তৃণমূল। বাংলার শাসক শিবিরের দাবি, কংগ্রেস ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়নি, বরং তৃণমূলের দেখানো পথেই হাঁটল তারা।

মঙ্গলবার প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ৪০ শতাংশ মহিলাকে টিকিট দেওয়ার কথা ঘোষণা করে দাবি করেছিলেন, এই সিদ্ধান্ত ঐতিহাসিক। এর আগে কোনও স্বীকৃত প্রথম সারির রাজনৈতিক দল এভাবে মহিলাদের ৪০ শতাংশ আসনে প্রার্থী করার কথা ভাবেওনি। আর ঠিক এখানেই পরিসংখ্যান তুলে ধরে পরোক্ষভাবে আপত্তি জানিয়েছে তৃণমূল। এদিন ঘাসফুল শিবিরের তরফে টুইট করে মনে করিয়ে দেওয়া হয়, “দেশের রাজনীতিতে মহিলাদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই। দেশের প্রথম দল হিসেবে তৃণমূলই লোকসভা ভোটে মহিলাদের ৪০ শতাংশ টিকিট দিয়েছিল।”

[আরও পড়ুন: অচলাবস্থা কাটার পথে, কাজে ফিরলেন আর জি কর হাসপাতালের আন্দোলনকারী চিকিৎসকদের একাংশ]

এরপরই খোঁচা দিয়ে লেখা হয়, “বোঝা যাচ্ছে কংগ্রেস আমাদের অনুসরণ করার চেষ্টা করছে। আর আমাদের আশা এই প্রয়াস শুধুই দেখনদারি নয়। তারা এই সিদ্ধান্ত নিয়ে থাকলে আসন্ন উত্তরপ্রদেশ নির্বাচনে সত্যিই মহিলাদের ৪০ শতাংশ আসনে প্রার্থী করা হবে।”

উল্লেখ্য, জাতীয় স্তরে বিজেপি সরকারকে মাটি ধরাতে একাধিকবার তৃণমূল ও কংগ্রেস জোট বাঁধার জল্পনা উসকেছে। নিজেদের মুখপত্র ‘জাগো বাংলা’য় সরাসরি জোট বাঁধার ইচ্ছাও প্রকাশ করেছে তৃণমূল। কিন্তু তা সত্ত্বেও কংগ্রেসের একাধিক পদক্ষেপ এবং সিদ্ধান্ত নিয়ে সমালোচনা করতে পিছপা হয়নি বাংলার শাসক দল। বরং বারবার বুঝিয়ে দিয়েছে, জাতীয় রাজনীতিতে নরেন্দ্র মোদির (PM Modi) একমাত্র বিকল্প মুখ মমতা বন্দ্যোপাধ্যায়ই। আর এবার উত্তরপ্রদেশ নির্বাচনের আগে কংগ্রেসের সিদ্ধান্ত নিয়েও প্রকাশ্যে দুই দলের বৈরিতা।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় দ্বিতীয় স্ত্রীর নগ্ন ছবি পোস্ট, গ্রেপ্তার বিজেপি নেতার দাদা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে