১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মেট্রোর যাত্রীদের জন্য সুখবর, ২০ মাস পর ফিরছে টোকেন

Published by: Tiyasha Sarkar |    Posted: November 22, 2021 1:28 pm|    Updated: November 22, 2021 1:59 pm

Token to be re introduced in Kolkata Metro from this week | Sangbad Pratidin

নব্যেন্দু  হাজরা: মেট্রো (Metro Railway, Kolkata) যাত্রীদের জন্য সুখবর। ২০ মাস পর মেট্রোয় ফিরছে টোকেন। চলতি সপ্তাহ থেকেই টোকেনে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। মেট্রোর সিদ্ধান্তে খুশি যাত্রীরা। তবে টোকেন চালু হলে ভিড় সামলানো সম্ভব হবে কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। 

২০২০ সালের মার্চে রাজ্যে হানা দিয়েছিল মারণ করোনা (Coronavirus)। এরপর দেশজুড়ে জারি হয়েছিল লকডাউন (Lockdown)। স্তব্ধ হয়ে গিয়েছিল জনজীবন। বন্ধ হয়ে যায় গণপরিবহণ। চাকা গড়ায়নি মেট্রোরও। পরবর্তীতে ধীরে ধীরে করোনা খানিকটা নিয়ন্ত্রণে এলে ফের শুরু হয় মেট্রো পরিষেবা। কিন্তু তখন শুধু মাত্র স্মার্ট কার্ড থাকলেই যাত্রা করা যেত মেট্রেোয়।

[আরও পড়ুন: কয়লা কাণ্ডে বড়সড় পদক্ষেপ ইডির, লালা ও বিনয় মিশ্রের প্রায় সাড়ে ৯ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত]

পরবর্তীতে ২০২১ সালে করোনার দাপট বাড়লে ফের বন্ধ করে দেওয়া হয় ট্রেন, মেট্রো-সহ সমস্ত গণপরিবহণ। পরবর্তীতে ফের পরিষেবা চালু করা হলেও মেট্রো সফরের ক্ষেত্রে বাধ্যতামূলক ছিল স্মার্ট কার্ড। ফলে বেশ সমস্যায় পড়তে হচ্ছিল যাত্রীদের। এদিকে করোনা পরিস্থিতি বিবেচনা করে টোকেন চালুর সিদ্ধান্ত নিতে পারছিল না কর্তৃপক্ষ।

এই পরিস্থিতিতে গত ৯ নভেম্বর একটি বৈঠকে বসেছিলেন মেট্রো রেলওয়ে ইউজার কনসালটেটিভ কমিটির সদস্যরা। সেখানেই যাত্রী স্বার্থে টোকেন চালুর আবেদন জানানো হয় মেট্রো রেলওয়েকে। সেই সময় মেট্রোর তরফে জানানো হয়, করোনা পরিস্থিতির জন্য এই মুহূর্তে টোকেন চালু করা সম্ভব হবে না। তবে পরিস্থিতি বিবেচনা করে রাজ্যের তরফে যদি টোকেন চালুর পরামর্শ দেওয়া হয়, সেক্ষেত্রে বিষয়টি বিবেচনা করে দেখা হবে। এরপরই সোমবার মেট্রোর তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, আগামী বৃহস্পতিবার থেকে টোকেনে সফর করতে পারবেন যাত্রীরা। পাশাপাশি, নিত্যযাত্রীদের কার্ড ব্যবহারের আবেদন জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে।

[আরও পড়ুন: বিধানসভার ভোটার তালিকাই পুরভোটে তৃণমূলের ‘হ্যান্ডবুক’! শুরু নাম মেলানোর কাজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে