৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আগে পথে গাড়ি নামান, পরে ভাড়াবৃদ্ধি নিয়ে বিবেচনা’, বৈঠকে বাস মালিকদের কড়া বার্তা ফিরহাদের

Published by: Sucheta Sengupta |    Posted: July 5, 2021 3:51 pm|    Updated: July 5, 2021 5:23 pm

Transport minister Firhad Hakim strictly orders to run private buses before fare hike | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: আগে জনস্বার্থের কথা মাথায় রেখে বাস নামাতে হবে রাস্তায়, তারপর ভাড়াবৃদ্ধি নিয়ে আলোচনা হবে। সোমবার বেসরকারি বাস মালিক সংগঠনের সঙ্গে বৈঠকে এমনই কড়া বার্তা দিয়েছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এদিন প্রায় ঘণ্টা দেড়েক বৈঠক হয়। বেঙ্গল বাস সিন্ডিকেটের সভাপতি স্বর্ণকমল সাহাকে এদিন ডেকে পাঠিয়েছিলেন ফিরহাদ। তাঁর সঙ্গেও বেশ কিছুক্ষণ ধরে কথা হয়েছে মন্ত্রীর। বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, ”সবাইকে বলা হয়েছে যে আগে পথে বাস নামান। আপনাদের দাবি নিয়ে আলোচনা চলছে। পরে সিদ্ধান্ত নেওয়া হবে।”

১ জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে রাজ্যে সরকারি, বেসরকারি বাস (Bus) চালুর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু সরকারি বাস রাস্তায় নামলেও, প্রথম দিন থেকেই দেখা গেল রাস্তায় নেই প্রায় কোনও বেসরকারি বাস। হাতে গোনা কয়েকটি রুটের বাস চলছে মাত্র। যে কয়েকটি বাস চলছে, তারাও অতিরিক্ত ভাড়া নিচ্ছে। মালিকদের দাবি, ভাড়া না বাড়ালে গাড়ি নামাবেন না তাঁরা। আর তাঁদের এই অনড় মনোভাবের জেরে নিত্যযাত্রীরা ব্যাপক সমস্যার মুখে পড়েন গন্তব্যে পৌঁছতে। এই সমস্যার সমাধানে আগামী সোমবার বাস সংগঠনগুলির সঙ্গে আলোচনা করতে চেয়ে বৈঠক ডাকেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। সেই বৈঠকেই মন্ত্রী কড়া বার্তা দিলেন, আগে বাস নামবে রাস্তায়, তারপর ভাড়াবৃ্দ্ধি (fare hike) নিয়ে বিবেচনা।

[আরও পড়ুন: সামাজিক কর্মসূচিতে আমন্ত্রিত কারা? যাওয়ার আগে জানতে হবে বিধায়কদের, নির্দেশ TMC’র]

এদিনের বৈঠকে পথ নিরাপত্তায় আরও বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলিকে চিহ্নিত করে সেখানে সিসিটিভির নজরদারি আরও বাড়াতে হবে বলে জানান পরিবহণ মন্ত্রী। এতদিন ধরে টার্মিনাসে বাসগুলি থাকার কারণে সেসবের রক্ষণাবেক্ষণ না হওয়ায় রাস্তায় নেমে দুর্ঘটনার মুখে পড়তে হচ্ছে। তাই বাসের স্বাস্থ্যপরীক্ষার পরই তাদের চালানোর পরামর্শ দিয়েছেন ফিরহাদ হাকিম। এখন দেখার বিষয় একটাই, মন্ত্রীর কড়া বার্তার পর নিজেদের অনড় মনোভাব থেকে সরে এসে বেসরকারি বাস মালিকরা রাস্তায় গাড়ি নিয়ে নামেন কি না। তাহলেই একমাত্র নিত্যযাত্রীদের সমস্যার সুরাহা মিলবে। এদিকে, নবান্ন সূত্রে খবর, করোনা পরিস্থিতিতে অক্টোবর পর্যন্ত রোড ট্যাক্স মকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: কসবা ভুয়ো টিকা কাণ্ড: সেন্ট্রাল অ্যাভিনিউয়ে BJP’র মিছিলে বাধা, আটক বেশ কয়েকজন নেতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement