১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

পরীক্ষার জন্য ২৪ ঘণ্টা সময় দিতে আপত্তি UGC’র, ফের সূচি বদলের পথে কলকাতা বিশ্ববিদ্যালয়

Published by: Sucheta Sengupta |    Posted: September 19, 2020 2:44 pm|    Updated: September 19, 2020 2:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে বহু টালবাহানার পর UGC’র নিয়ম মেনে পরীক্ষা সূচি স্থির করেছে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি। তবে তাতেও ফের বাধ সাধল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের (CU) পরীক্ষা পদ্ধতি না-পসন্দ UGC’র। বলা হল, পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের ২৪ ঘণ্টা সময় দেওয়া যাবে না। বড়জোর তিন ঘণ্টা সময় বরাদ্দ। কমিশনের নির্দেশ মেনে ফের পরীক্ষাসূচি বদলের পথে হাঁটছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতেই হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এই নির্দেশে সুপ্রিম কোর্টের সিলমোহর পড়তেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে পরীক্ষা প্রস্তুতির তোড়জোড় শুরু হয়। কারণ, এখানে করোনা এবং আমফান পরিস্থিতির জেরে প্রথমে ঠিক ছিল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে চূড়ান্ত বর্ষের পরীক্ষা হবে না। আগের সেমেস্টারে পাওয়া নম্বর, ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে চূড়ান্ত বর্ষের ফলাফল প্রকাশ করা হবে। কিন্তু UGC জানায়, পরীক্ষা ছাড়া স্নাতকের সার্টিফিকেট দেওয়া যায় না। তাই পরীক্ষা নিতেই হবে। সেইমতো শিক্ষাদপ্তরের সঙ্গে আলোচনা সাপেক্ষে নিজেদের পরীক্ষাসূচি স্থির করে বিশ্ববিদ্যালয়গুলো। সব শিক্ষা প্রতিষ্ঠানই অনলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে মত দেয়।

[আরও পড়ুন: নারকেলডাঙায় তরুণীকে খুনের চেষ্টার কিনারা, ২৪ ঘণ্টার মধ্যেই পুলিশের জালে অভিযুক্ত]

কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়, পরীক্ষার্থীদের প্রশ্ন পাঠিয়ে দেওয়া হবে ই-মেল বা হোয়াটসঅ্যাপে। তাঁরা উত্তর লিখে ২৪ ঘণ্টার মধ্যে অনলাইনে তা জমা দেবে। যাদের এই সুযোগ নেই, তারা সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গিয়ে উত্তরপত্র জনা দিতে হবে। সেপ্টেম্বরে নয়, অক্টোবরের ১ থেকে ১৮ তারিখের মধ্যে পরীক্ষা হবে। যাবতীয় পরিকল্পনা স্থির করে UGCতে তা পাঠানো হয় রাজ্যের তরফে।

[আরও পড়ুন: ‘বাংলা দিন দিন বোমা তৈরির আঁতুড়ঘরে পরিণত হচ্ছে’, ফের বিস্ফোরক ধনকড়]

পরীক্ষা ব্যবস্থা নিয়ে সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সবুজ সংকেত দিলেও আপত্তি তুলেছে এই একটি জায়গায়। কলকাতা বিশ্ববিদ্যালয়কে আলাদাভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে ২৪ ঘণ্টা উত্তর লেখার জন্য সময় দেওয়া যাবে না (Refuses to extend time upto 24 hours)। বড়জোর তিনঘণ্টা সময় বরাদ্দ থাকবে পরীক্ষার জন্য। প্রয়োজনে লগ-ইন করে, প্রশ্নপত্র দেখার জন্য কিছুটা বাড়তি সময় দেওয়া যেতে পারে। UGC’র এই নির্দেশিকার পর নতুন করে পরীক্ষা সূচি স্থির করতে হচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement