BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তিন টাকায় ফুলকপি, জলের দরে মিলছে শীতের সবজি

Published by: Bishakha Pal |    Posted: November 12, 2018 9:59 am|    Updated: November 12, 2018 10:11 am

Vegetable price dropped

ক্ষীরোদ ভট্টাচার্য: সস্তার তিন অবস্থা! জলের দরে বিকোচ্ছে শীতের মহার্ঘ ফুলকপি। একই অবস্থা বাঁধাকপি, শিম, ঢেঁড়শের। শীত শুরুর আগেই এমনই অবস্থা শীতের সবজির।

শনি ও রবিবার খাস কলকাতার কোলে মার্কেটে তিনশো টাকায় বিক্রি হয়েছে একশো ফুলকপি। একই দামে বিকিয়েছে বাঁধাকপিও। শুধু কোলে মার্কেটই বা কেন? রাজ্যের প্রায় সব সবজি হাটেই ফুলকপি বা বাঁধাকপি বিক্রি হচ্ছে নিতান্ত কম দামে। কারণ একটাই, চাহিদা আর যোগানের নিয়ম মেনে পাইকারি বাজারে ব্যাপক ফুলকপি আমদানি হওয়ায় দাম তলানিতে এসে ঠেকেছে। শুধু ফুলকপি বা বাঁধাকপি নয়, শীতের প্রায় সব সবজিরই দাম কমেছে। মূল কথা একটাই ব্যাপক উৎপাদনে একরকম ‘অনাদরে বিকোচ্ছে’ শীতের লোভনীয় সবজি!

পুজোর কয়েকদিন আগে কলকাতার জন্য রাঁচি থেকে কয়েক লরি ফুলকপি এসেছিল কোলে মার্কেটে। দামও তখন বেশ চড়া ছিল। দরাদরি করেও ৪০-৪৫টাকা জোড়া দরে ফুলকপি পাওয়া যায়নি। এমন অবস্থায় খানিকটা উৎসাহিত হয়েছিলেন পাইকারি ব্যবসায়ীরা। কিন্তু ক’দিনের মধ্যেই কলকাতা-সহ রাজ্যের পাইকারি ও খুচরো বাজারে ঢুকে পড়ল   মদনপুর, বনগাঁ, বীরনগর বা ভাঙড়ের ফুলকপি, বাঁধাকপি,শিম, ঢেঁড়স পালংশাক, লালশাকের মতো লোভনীয় সবজি।

হাতিয়ার ‘ঠাগস অফ হিন্দোস্তান’, সচেতনতা বাড়াতে নয়া পন্থা কলকাতা পুলিশের ]

ওয়েস্ট বেঙ্গল ভেন্ডার অ্যাসোসিয়েশনের সভাপতি তথা টাস্ক ফোর্সের সদস্য কমল দে রবিবার বলেছেন, “লক্ষ্মীপুজোর পর থেকেই দাম কমতে শুরু করে শীতের সবজির। বিশেষত, ফুলকপি ও বাঁধাকপির।” তাঁর কথায়, অবস্থা এমন জায়গায় এসেছে যে ৩০০ টাকায় একশো ফুলকপি বা বাঁধাকপি পাইকারি বাজারে বিক্রি হয়েছে। আর জেলার খুচরো বাজারে ৫ টাকায় পাওয়া যাচ্ছে একটি ফুলকপি। আবার ১৫-২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে বাঁধাকপি।” কমলবাবুর কথায়, “এবার বৃষ্টি কম হয়েছে। কুয়াশা নেই বললেই চলে। তাই আবহাওয়া অনুকূল থাকায় ব্যাপক পরিমাণে ফুলকপি ও বাঁধাকপির ফলন হয়েছে। লরি করে হাটে সবজি আনছেন চাষিরা। প্রচুর ফলন হওয়ায় ক্রমশ দাম কমতে শুরু করে। আর নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে ঘণ্টার পর ঘণ্টা হাটে বসে থাকলেও ফুলকপি, বাঁধাকপি বিক্রির দাম পাচ্ছেন না চাষিরা।

এদিন কোলে মার্কেট ছাড়াও নদিয়া, উত্তর ২৪ পরগনা, হুগলির হাটেও একশো ফুলকপি বিক্রি হয়েছে ৩০০ টাকায়। একই দামে বিক্রি হয়েছে বাঁধাকপিও। শীতের শুরুতেই এমন কম দামে সবজি বিক্রি হওয়ায় রীতিমতো চিন্তায় চাষিরা।

নার্সিংহোমে অশীতিপর বৃদ্ধকে চড় নার্সের! থানায় অভিযোগ দায়ের পরিবারের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে