১ মাঘ  ১৪২৫  বুধবার ১৬ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

দীপঙ্কর মণ্ডল: স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালন উপলক্ষে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বচসা। অভিযোগ, অনুষ্ঠানের উদ্যোক্তাদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে বামপন্থী ছাত্র সংগঠনের কয়েকজন সদস্য।

[হাইটেনশন তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ২ হাতির, তদন্তে বনদপ্তর]

জানা গিয়েছে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কিছু ছাত্র-ছাত্রীদের উদ্যোগে স্বামী বিবেকানন্দের জন্মদিবস উপলক্ষে একটি আলোচনা চক্রের আয়োজন করা হয়েছিল। সঙ্গে কিছু খাবারের প্যাকেট ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচিও ছিল। ইউনিয়ন রুম প্রাঙ্গণ চত্বরেই সেই অনুষ্ঠানে শামিল হয়েছিলেন বিভিন্ন কলেজের আমন্ত্রিত অধ্যাপকবৃন্দ-সহ প্রেসিডেন্সির সাধারণ ছাত্রযুবরা। সেই আলোচনা চক্র চলাকালীনই কিছু বিষয় নিয়ে প্রেসিডেন্সির বামপন্থী কিছু ছাত্রছাত্রীরা উষ্মা প্রকাশ করে ও বিক্ষোভ প্রদর্শন করেন। অনভিপ্রেত এই আচরণের জন্যে বারংবার আয়োজকদের সঙ্গে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়।
বামপন্থী ছাত্রদের অভিযোগ, অনুষ্ঠানে বিবেকানন্দকে সামনে রেখে হিন্দুত্ববাদী বিজেপিপন্থী ছাত্রছাত্রীরা প্রকৃতপক্ষে হিন্দুত্বেরই প্রচার করতে থাকে লাগাতার। প্রতিবাদ মিছিলও আয়োজিত হয় বামপন্থীদের পক্ষ থেকে।

অন্যদিকে বিজেপিপন্থী ছাত্রশিবিরের মত, এমন কিছুই পরিকল্পিতভাবে হয়নি। যদিও বক্তাদের মন্তব্যের দায় কোনভাবেই আয়োজকদের ওপর বর্তায় না। অন্যদিকে সদ্যগঠিত তৃণমূলপন্থী ছাত্রসংগঠন ‘প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় সাম্প্রদায়িকতা বিরোধী মঞ্চে’র তরফে সুপ্রিয় চন্দ জানান, “অনুষ্ঠানের কেন্দ্রের মানুষটি সর্বতোভাবেই দলমত নির্বিশেষে যুবসমাজের প্রিয় ও একান্ত আপন। তারপরেও এদিনের অনুষ্ঠানে কিছু কিছু ঘটনা সত্যিই অনভিপ্রেত। পরস্পর অধিকতর সহিষ্ণু ও দৃপ্ত হওয়ার শিক্ষাই প্রয়োজনীয়।”

[রাজ্যজুড়ে যুগপুরুষকে স্মরণ, স্বামীজিকে শ্রদ্ধা জানাতে বেলুড় মঠে ভক্তের ঢল]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং