BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্যে নতুন বিনিয়োগ আনার লক্ষ্যে আমেরিকায় যেতে পারেন মুখ্যমন্ত্রী Mamata Banerjee

Published by: Abhisek Rakshit |    Posted: September 4, 2021 10:35 pm|    Updated: September 4, 2021 10:40 pm

WB CM Mamata Banerjee likely to visit USA | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্য রাজ্যে নতুন করে শিল্প বিনিয়োগ নিয়ে আসা। আর তাই এ বার বিভিন্ন আমেরিকান সংস্থার বিনিয়োগ টানতে মার্কিন মুলুকে সফরের ব্যাপারে চিন্তাভাবনা করছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সূত্রের খবর, শুক্রবার এই বার্তা রাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে আমেরিকান চেম্বার অব কমার্সকে। সব কিছু পরিকল্পনামাফিক চললে, শীঘ্রই ওই সফরের সূচি চূড়ান্ত করবে মুখ্যমন্ত্রীর দপ্তর।

বিপুল সংখ্যায় কাজের সুযোগ তৈরির লক্ষ্যে উৎপাদন শিল্পে বিনিয়োগ টানাই যে পাখির চোখ, তৃতীয় বারের জন্য সরকারে এসেই তা স্পষ্ট করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কয়েকদিন আগেই পানাগড়ে কারখানা উদ্বোধনে গিয়ে একগুচ্ছ পরিকল্পনার কথা জানান তিনি। পাশাপাশি মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, রাজ্যে তাঁর আমলে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগ হয়েছে। পাশাপাশি ১৩ লক্ষ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাবের কথাও জানিয়ে দেন। আর তাই রাজ্যে আরও বিনিয়োগ আনতে খুব শীগগিরি মমতা এবার পাড়ি দিতে পারেন আমেরিকায়।

[আরও পড়ুন: করোনা কালে ক্লাস করাতে ‘দুয়ারে স্কুল’, জামুড়িয়ায় পড়াচ্ছেন ‘রাস্তার মাস্টার’]

জানা গিয়েছে, সম্প্রতি চেম্বারের বার্ষিক সভায় পশ্চিমবঙ্গকে পৃথক গুরুত্ব দেওয়া হয়েছে। ভারচুয়াল মাধ্যমে ওই বৈঠকে রাজ্যের তরফে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র এবং শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেখানে সংশ্লিষ্ট সমস্ত বিষয়ে বিস্তারিতভাবে কথা হয়েছে। বস্তুত, কয়েক হাজার সংস্থা আমেরিকান চেম্বারের সঙ্গে রয়েছে। এ দেশে আমেরিকান রাষ্ট্রদূত অ্যামচ্যামের আহ্বায়ক।

রাজ্যে আমেরিকান বিনিয়োগ অবশ্য নতুন নয়। বর্তমান সরকারের আমলে রাজ্যে বিদেশি তথা আমেরিকান লগ্নি উল্লেখযোগ্য ভাবে বেড়েছে বলে সরকারি সূত্রে দাবি। তথ্য অনুযায়ী, ২০১০-১১ অর্থবর্ষে রাজ্যে বিদেশি বিনিয়োগের পরিমাণ যেখানে ৯.৫ কোটি ডলার ছিল, সেখানে ২০১৯-২০ সালে তা প্রায় ৬০.৮০ কোটি ডলার। রাজ্যের দাবি, এখন তথ্যপ্রযুক্তি, উৎপাদন শিল্প, খাদ্য প্রক্রিয়াকরণ, লজিস্টিক্স-সহ বিভিন্ন ক্ষেত্রে আমেরিকান বিনিয়োগ এবং তার হাত ধরে কর্মসংস্থান বাড়ছে। চালু সংস্থার সম্প্রসারণের পাশাপাশি মার্কিন মুলুক থেকে নতুন বিনিয়োগ আনতেই রাজ্যের শিল্প প্রতিনিধিদের নিয়ে আমেরিকায় যেতে পারেন মমতা।

[আরও পড়ুন: খোদ ‘মা লক্ষ্মী’ বিলি করলেন লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম! আপ্লুত গ্রামবাসীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে