BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কোভ্যাক্সিনের দ্রুত আন্তর্জাতিক অনুমোদনের ব্যবস্থা করুক কেন্দ্র, দাবি মমতার

Published by: Paramita Paul |    Posted: June 23, 2021 8:36 pm|    Updated: June 23, 2021 9:23 pm

WB CM Mamata Banerjee slams Modi government over covaxin problem । Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভ্যাক্সিন নিয়ে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তাঁর কথায়, “কোভ্যাক্সিন এখনও অনুমোদন পায়নি। এ নিয়ে ব্রাজিলের সঙ্গে সমস্যা চলছে। বাংলাদেশের সঙ্গেও সমস্যা হয়েছে।” এর পরই তাঁর কটাক্ষ, “আমাদের প্রধানমন্ত্রীর মগজ থেকে বেরিয়েছে এই ভ্যাকসিন।”

আন্তর্জাতিকস্তরে কোভ্যাক্সিন (Covaxin) অনুমোদন না পাওয়ায় সমস্যা তৈরি হয়েছে। বহু পড়ুয়া বেসরকারি হাসপাতাল থেকে এই টিকা নিয়েছেন। কিন্তু বিদেশেযাত্রার ক্ষেত্রে এই টিকাকরণের সার্টিফিকেট কাজে আসছে না। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এ নিয়ে অভিযোগ আসছে। এবার এই ইস্যুতে কেন্দ্রকে সতর্ক করলেন মুথ্যমন্ত্রীও।

[আরও পড়ুন: কয়লা কাণ্ড: গ্রেপ্তার না করলে দেশে ফিরতে রাজি বিনয়, CBI-এর মত জানতে চাইল হাই কোর্ট]

বুধবারের সাংবাদিক সম্মেলন থেকে মমতা বলেন, “অনেকে বেসরকারি জায়গা থেকে কোভ্যাক্সিন নিয়েছেন। এটা এখনও অনুমোদিত নয়। ফলে বাইরে পড়তে যেতে চাইছেন যে সব পড়ুয়ারা, তাঁরা খুব বিপদের মধ্যে রয়েছেন।” মুখ্যমন্ত্রীর প্রশ্ন, “তাঁরা এখন কী করবে? টিকা অনুমোদিত না হলে বিদেশে যেতে সমস্যা হবে।” এর পরই তাঁর কটাক্ষ, “প্রধানমন্ত্রীর মাথা থেকে আবিষ্কৃত হয়েছে কোভ্যাক্সিন! এটা নিয়ে ব্রাজিলের সঙ্গে, বাংলাদেশের সঙ্গে সমস্যা চলছে। এটা পড়ুয়াদের বিপদ বাড়াচ্ছে।”

 

এদিনে কোভ্যাক্সিন নিয়ে কেন্দ্রকে চিঠি দেওয়ার নির্দেশ দেন মমতা। রাজ্যের স্বাস্থ্যসচিবকে নির্দেশ দেন, “মুখ্য সচিব ও ক্যাবিনেট সচিবকে চিঠি দিতে বলব। যে সমস্ত পড়ুয়ারা এই টিকা নিয়েছেন, তাঁরা এখন কী করবে? হয় দ্রুত বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে অনুমোদন জোগার কর। না হলে পড়ুয়ারা কী করবে দ্রুত জানাক কেন্দ্র। মমতার প্রশ্ন, “যে পড়ুয়ারা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁরা কি আবার অন্য টিকা নিতে পারবেন? কেন্দ্র এ ব্যাপারে স্পষ্ট নির্দেশ দিক।” তাঁর কথায়, “কোভিশিল্ড যাঁরা নিয়েছেন তাঁদের কোনও সমস্যা নেই। কোভ্যাক্সিন নিয়ে যাঁরা দেশে থাকবেন, তাঁদের সমস্যা হবে না। কিন্তু অনেকে বাইরে যান তাঁদের ক্ষেত্রে এটা বড় বিপদ।” 

[আরও পড়ুন: ‘আলাপনের একার লড়াই নয়, আমলারা একজোট হয়ে লড়ছেন’, হুঁশিয়ারি মমতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement