BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

Bengal Polls: ভোটের আগে সংক্রমণ রুখতে শহরে ৮০ টিকাদান কেন্দ্র, আর কীভাবে প্রস্তুতি নিচ্ছে পুরসভা?

Published by: Suparna Majumder |    Posted: April 1, 2021 11:27 am|    Updated: April 1, 2021 11:27 am

An Images

ফাইল ছবি

স্টাফ রিপোর্টার: হাতে মাত্র ৮ দিন। আর তারপরেই দফায় দফায় শুরু হচ্ছে কলকাতা পুরসভার (KMC) স্বাস্থ্য দপ্তরের ভোট (West Bengal Election) পরীক্ষা। মহানগরের ১৭টি বিধানসভার প্রায় ছ’হাজার ভোটগ্রহণ কেন্দ্রে করোনা প্রতিরোধের আয়োজন সম্পূর্ণ করতে হবে পুরসভাকেই। শুধু তাই নয়, ভোট দিতে বুথে ঢোকার আগে সবার মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার ও গ্লাভস ধরিয়ে দিতে হবে। কারণ, কমিশনের নিয়মে গ্লাভসহীন খালি হাতে ইভিএমে বোতাম টিপতে দেবেন না পোলিং অফিসাররা। ভোটদানের পর বুথ থেকে বেরিয়ে হাতের গ্লাভস খুলে নির্দিষ্ট ডাস্টবিনে ফেলতে হবে সমস্ত ভোটারকে।

প্রথমে এত বিপুল পরিমাণ ব্যবহৃত গ্লাভস কিভাবে নষ্ট করা হবে তা নিয়ে গভীর চিন্তায় ছিল কলকাতা পুরসভা। কিন্তু বায়ো মেডিক্যাল বর্জ্য ধ্বংস করার জন্য বিশেষ পরিকল্পনা নিয়ে প্রস্তুতি শুরু করেছেন স্বাস্থ্যকর্তারা। তবে শহরে লাফিয়ে লাফিয়ে করোনা (Corona Virus) সংক্রমণ বৃদ্ধিতে উদ্বিগ্ন পুরকর্তারা। বৃহস্পতিবার থেকে ৪৫ বছর বয়স্কদের ভ্যাকসিনে বিশেষ গুরুত্ব দিতে চাইছে। বস্তুত এই কারণে ৬৯টির থেকে বাড়িয়ে এক ধাক্কায় ৮০টি টিকাদান কেন্দ্র চালু করল পুরসভা। শুধুমাত্র আধার কার্ড সঙ্গে নিয়ে গেলেই যে কোনও কেন্দ্রেই টিকা (Corona Vaccine) নিতে পারবেন বলে বুধবার জানান পুরসভার মুখ্য স্বাস্থ্যকর্তা ডাঃ সুব্রত রায়চৌধুরী। দৈনিক ১০ হাজার টিকা দেওয়ার টার্গেট নিয়েছে পুরসভা। তাৎপর্যপূর্ণ তথ্য হল, কলকাতায় গত ২৪ ঘণ্টায় এক লাফে সংক্রমিতের সংখ্যা ২৬৫ থেকে বেড়ে ৩৮০ হয়েছে।

[আরও পড়ুন: ভ্যাপসা গরমে জেরবার জনতা, বছরের উষ্ণতম দিনের সাক্ষী কলকাতা]

চতুর্থ দফায় কলকাতার (Kolkata) পাঁচটি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। দক্ষিণের যাদবপুর, কসবা, টালিগঞ্জ ছাড়াও বেহালা পূর্ব ও পশ্চিম কেন্দ্রে ভোটগ্রহণ কেন্দ্রে কোভিড (COVID-19) সুরক্ষার যাবতীয় দায়িত্ব পুরসভার। কমিশনের নির্দেশ মেনে প্রতিটি বুথে ভোটের আগের সন্ধ্যায় জীবাণুনাশক দিয়ে স্যানিটাইজ করতে হবে। কোভিড রুখতে পরদিন ভোটগ্রহণ শুরুর আগে ফের স্যানিটাইজ করা হবে। প্রতিটি বুথেই ঢোকার আগে মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার দেওয়া হবে। প্রতিটি বুথের বাইরে থার্মাল গান নিয়েও কমিশনের তরফে প্রতিনিধি রাখা হবে। কোনও ভোটারের জ্বর বা অসুস্থতা থাকলে তিনি ভোটগ্রহণ চলার মধ্যে বুথে ঢুকতে পারবেন না। প্রাথমিক পর্যায়ে সবাই ভোট দেওয়ার পর তাঁরা ভোট দিতে পারবেন বলে পুরসভা সূত্রে খবর।

স্বাস্থ্যদপ্তরের বুলেটিনে উল্লেখ, গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৮০ জন। মারা গিয়েছেন মাত্র একজন। পাশের উত্তর ২৪ পরগনায় নয়া কোভিড আক্রান্তের সংখ্যা ২১২ জন। পুরসভার উদ্বেগের কারণ হল, ২৪ ঘণ্টা আগে একদিনে কলকাতায় নতুন করে আক্রান্তের সংখ্যা ছিল ২৬৫, তা এক ধাক্কায় বেড়ে হল ৩৮০ জন। উত্তর ২৪ পরগনায় আক্রান্তের হার ছিল ১৪৫, তা মাত্র একদিনে বেড়ে হয়েছে ২১২ জন।

[আরও পড়ুন: ‘১০ বছরে মমতা ধর্মের নামে রাজনীতিকে গা সওয়া করিয়েছেন’, তোপ সেলিমের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement