BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রধানমন্ত্রীর কিষাণ নিধির বৈঠকে আমন্ত্রণই পেল না বাংলা, টুইটে ক্ষোভ স্বরাষ্ট্রদপ্তরের

Published by: Arupkanti Bera |    Posted: May 14, 2021 2:27 pm|    Updated: May 14, 2021 2:27 pm

WB Home department express distraction on not get invitation in PM Kisan fund release programme । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) প্রতিশ্রুতি দিয়েছিলেন, কিষাণ সম্মান নিধির টাকা সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে। বিজেপি (BJP) ভোটে হেরে গেলেও সেই প্রতিশ্রুতি যাতে পূরণ হয় তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) তৃতীয়বার ক্ষমতা দখলের পর থেকেই তৎপর ছিলেন। চিঠি দিয়ে কৃষকদের সেই টাকা দেওয়ার দাবি জানান কেন্দ্রের কাছে। রাজ্যের দাবি মেনে শুক্রবার কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে সেই টাকা এস। কিন্তু এদিন কিষাণ সম্মান নিধি প্রকল্পের বৈঠকে পশ্চিমবঙ্গকে আমন্ত্রণই জানানো হয়নি। তা নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়েছে স্বরাষ্ট্র দপ্তরের তরফে।

[আরও পড়ুন: দলবদলু তৃণমূল নেতাদের বাড়তি গুরুত্ব দিয়েই বিজেপির হার বঙ্গে, মত RSS মুখপত্রের]

বৃহস্পতিবার কিষাণ সম্মান নিধির টাকা নিয়ে রাজ্যের তরফে একটি খোলা চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি অভিযোগ করেন, কেন্দ্র রাজ্যের কৃষকদের বঞ্চিত করছে। ১৮ হাজার টাকা দেওয়া হবে বলা হলেও কম টাকা দেওয়া হচ্ছে। কিন্তু রাজ্যের কৃষকদের স্বার্থে বাংলার সরকার লড়াই চালিয়ে যাবে বলে জানান মুখ্যমন্ত্রী।

এদিকে আজ শুক্রবার ভিডিও কনফারেন্সে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরও। বৈঠক থেকে বিভিন্ন রাজ্যের কৃষকদের সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেন। কিন্তু বৈঠকে পশ্চিমবঙ্গকে আমন্ত্রণ জানানো হয়নি বলেও অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছে স্বরাষ্ট্রদপ্তর।

এর আগে ভোট প্রচারে এসে প্রধানমন্ত্রী বারবার অভিযোগ তুলেছিলেন, গোটা দেশের কৃষক কিষাণ সম্মান নিধির সুবিধা পেলেও রাজ্য সরকারের সদিচ্ছার অভাবেই নাকি বাংলার কৃষকরা সেই সুবিধা পাচ্ছেন না। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর খোলা চিঠিতে সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। এমনকী ক্ষমতায় আসার চার দিনের মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন, কেন্দ্রীয় সরকারের পোর্টালে এখনও পর্যন্ত রাজ্যের ২১ লক্ষ৭৯ হাজার কৃষক নাম নথিভুক্ত করিয়েছেন। এর মধ্যে আবার ১৪ লক্ষ ৯১ হাজার কৃষকের তথ্য রাজ্য সরকার যাচাই করেছে।  তাই ওই অ্যাকাউন্টগুলিতে কেন্দ্রীয় সরকার টাকা পাঠাতে পারবে। মমতা আবেদন করেছিলেন, কৃষকদের যেন অবিলম্বে টাকা দিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: রাজ্য-কেন্দ্র সংঘাত শেষ, বাংলার কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়ল কেন্দ্রীয় প্রকল্পের টাকা]  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে