১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্যের সবুজ সংকেত, এবার সপ্তাহে ৭ দিনই মিলবে কলকাতা-দিল্লি বিমান পরিষেবা

Published by: Sucheta Sengupta |    Posted: December 14, 2020 6:49 pm|    Updated: December 14, 2020 6:49 pm

West Bengal govt green flags Kolkata-Delhi flight operation 7 days of a week| Sangbad Pratidin

কলহার মুখোপাধ্যায় ও ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: আবেদনের প্রায় এক মাস পর মিলল রাজ্যের সবুজ সংকেত। কলকাতা-দিল্লি (Kolkata-Delhi) সরাসরি উড়ান পরিষেবা এবার থেকে চালু হচ্ছে সপ্তাহে ৭ দিনই। এ বিষয়ে রাজ্যের অনুমোদনের পর কেন্দ্রীয় মন্ত্রকের তরফে দমদম বিমানবন্দর (Dumdum Airport)কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশাবলি দেওয়া হয়েছে। সেইমতো প্রক্রিয়াও শুরু হয়েছে বলে বিমানবন্দর সূত্রে খবর। আশা, চলতি সপ্তাহেই এই পরিষেবা চালু হয়ে যাবে। তবে পুনে, আহমেদাবাদ, চেন্নাই-সহ ৫ শহর থেকে রোজ বিমান পরিষেবায় এখনও অনুমোদন মেলেনি। ফলে সপ্তাহে তিনদিনই আপাতত বাকি ৫ শহর থেকে কলকাতায় বিমান চলাচল করবে।

গত মাসে কলকাতা এয়ারপোর্ট অ্যাডভাইজারি কমিটির তরফে চেয়ারম্যান তথা তৃণমূল সাংসদ সৌগত রায় রাজ্যের কাছে আবেদন জানিয়েছিলেন, এবার দিল্লি-সহ ৬ শহর থেকে কলকাতার বিমান নিয়মিত করা হোক। করোনা পরিস্থিতিতে লকডাউনের জেরে বেশ কয়েকমাস বিমান চলাচল বন্ধ থাকার পর তা চালু হলেও যাতায়াত করছিল অনেক কম সংখ্যক বিমান। সংক্রমণের আশঙ্কায় সপ্তাহে তিনদিন কলকাতা থেকে দিল্লি, মুম্বই, চেন্নাই, পুণে, আহমেদাবাদ, নাগপুরগামী বিমান পাওয়া যাচ্ছিল এবং এই পাঁচ শহর থেকে কলকাতায় আসার বিমানও চলাচল করছিল সপ্তাহে তিনদিন। এই অবস্থায় যাত্রীদের সুবিধার কথা ভেবে এবং এক বিমানে বাড়তি যাত্রীচাপের সমস্যা এড়াতে এই শহরগুলি থেকে রোজ বিমান চলাচলের আবেদন নিয়ে রাজ্যকে চিঠি পাঠিয়েছিলেন কলকাতা এয়ারপোর্ট অ্যাডভাইজারি কমিটির চেয়ারম্যান তথা তৃণমূল সাংসদ সৌগত রায়।

[আরও পড়ুন: রাজ্যে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন নিয়ে উদ্বেগ, রাজ্যপালের দ্বারস্থ বিরোধীরা]

তাঁর সেই আবেদনে সাড়া দিয়ে এবার নবান্ন শুধুমাত্র কলকাতা-দিল্লি রোজ বিমান পরিষেবায় সবুজ সংকেত দিল। সোমবারই নবান্নের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। যত দ্রুত সম্ভবত সপ্তাহে ৭ দিন কলকাতা-দিল্লি বিমান পরিষেবা চালু করার কথা বলা হয়েছে ওই নির্দেশিকায়। দমদম বিমানবন্দরের ডিরেক্টর কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, ”রোজ কলকাতা- দিল্লি উড়ান পরিষেবা চালুর কথা রাজ্য জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রককে। তারা আমাদের জানিয়েছে। নির্দেশিকা পেয়ে সেইমতো প্রক্রিয়া শুরু করা হয়েছে।” বিমানবন্দর সূত্রে আরও খবর, সংশ্লিষ্ট এয়ারলাইনসগুলিকেও এই নির্দেশিকার কথা জানিয়ে তাদের প্রস্ততি নেওয়ার কথা বলা হয়েছে।

[আরও পড়ুন: অনেকটাই সুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য, হাসপাতালে শুয়েই রাখছেন দেশ-দুনিয়ার সব খবর]

রাজ্যের এই সিদ্ধান্তে দমদম বিমানবন্দর কর্তৃপক্ষের পাশাপাশি খুশি এয়ারলাইনস এবং পর্যটন সংস্থাগুলো। ট্রাভেল এজেন্ট অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার চেয়ারম্যান মানব সোনি, ট্রাভেল এজেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়ার চেয়ারম্যান অনিল পাঞ্জাবিদের বক্তব্য, এটা তাঁদের দীর্ঘদিনের দাবি ছিল যে দেশের ৬ শহর থেকে কলকাতায় নিয়মিত বিমান চলাচলে অনুমোদন দেওয়া হোক। এখন অন্তত দিল্লি থেকে তা চালু হতে চলেছে, এটা আশাব্যঞ্জক। না হলে পর্যটনে বড়সড় সমস্যা হতো বলেও মনে করেন তাঁরা। এখন তাঁদের আবেদন, বাকি ৫ শহর অর্থাৎ মুম্বই, চেন্নাই, পুণে, আহমেদাবাদ, নাগপুর থেকেও রোজ বিমান চলাচল শুরু করা হোক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে