BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিধানসভায় পাশ সংশোধনী বিল, শীঘ্রই রাস্তায় নামবে ১০ হাজার ‘বাইক ট্যাক্সি’

Published by: Tiyasha Sarkar |    Posted: March 17, 2020 5:23 pm|    Updated: March 17, 2020 5:24 pm

An Images

তরুণকান্তি দাস: মঙ্গলবার বিধানসভায় পাশ হল বেঙ্গল মোটর ভেহিকল অ্যাক্টের সংশোধনী বিল।  এরপরই কলকাতার রাস্তায় ১০ হাজার ‘বাইক ট্যাক্সি’ নামবে বলে জানালেন পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। তবে সাধারণ বাইকের মতো হবে না ‘বাইক ট্যাক্সির’ নম্বর প্লেট। যাতে সহজেই অন্য বাইক থেকে সেগুলিকে আলাদা করা যায়। করের নিয়মও পরিবর্তন করা হয়েছে। এতে কর্মসংস্থান বাড়বে বলে আশাবাদী পরিবহণ মন্ত্রী। 

করোনার কারণে বুধবার থেকে বাতিল করা হয়েছে বিধানসভার অধিবেশন। মঙ্গলবারের মধ্যে যাবতীয় জরুরি কাজ সেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই পরিস্থিতিতে মঙ্গলবারই বিধানসভায় পেশ করা হয় ওয়েস্ট বেঙ্গল মোটর ভেহিকল বিল ২০২০। পরিবহণ দপ্তরের এই বিলটি পাশ হওয়ার পরই পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী জানালেন, “বহু যুবক আবেদন করেছিলেন। কর্মসংস্থানের কথা ভেবে এই আইনে পরিবর্তন আনার বিষয়টি চিন্তাভাবনা করা হয়। এদিন বিধানসভায় সংশোধনী বিলটি পাশ হয়েছে।” জানা গিয়েছে, রাজ্য সরকারের তরফে এই বাইকগুলির গড় দাম ৬৫ হাজার টাকা ধরে কর কাঠামোও তৈরি করা হয়েছে। সহজেই যাতে অন্য বাইকের থেকে আলাদা করা যায় তাই ‘বাইক ট্যাক্সি’গুলির নম্বর প্লেট হবে হলুদ।

[আরও পড়ুন: বানচাল পাচারের ছক, নগদ ৬৫ লক্ষ টাকা-সহ গ্রেপ্তার দুই আন্তর্জাতিক সোনা পাচারকারী]

বাইক ট্যক্সির ক্ষেত্রে গাড়িত হেলমেট ও রেইনকোট রাখা বাধ্যতামূলক। পরিবহণ মন্ত্রী জানিয়েছেন, সাধারণ বাইকের মতোই টাকা খরচ হবে ‘বাইক ট্যাক্সির’ রেজিস্ট্রশনে। যাতে বাইক চালকদের কোনও সমস্যা না হয়। শুভেন্দু অধিকারী জানিয়েছেন, বর্তমানে কলকাতা-রাজারহাট এলাকায় মোট ৬৮ টি বাইক ট্যাক্সি চলে। আরও ১০ হাজার গাড়ি রাস্তায় নামলে তাতে কর্মসংস্থানের পাশাপাশি কলকাতার বাসিন্দাদেরও সুবিধা হবে বলেই জানান তিনি। অবিলম্বে শিলিগুড়ি-সহ অন্যান্য শহরগুলিতেও এই পরিষেবা চালু করা হবে জানিয়েছেন শুভেন্দুবাবু।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর নির্দেশ অমান্য! ছুটি নেই রাজ্যের পলিটেকনিক ও আইটিআইগুলিতে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement