১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মমতা সরকারের সামাজিক প্রকল্পের প্রশংসা, হাজার কোটি টাকা ঋণ দিল বিশ্বব্যাংক

Published by: Sucheta Sengupta |    Posted: January 22, 2022 4:02 pm|    Updated: January 22, 2022 4:34 pm

World Bank approves Rs.1000 crores loan to West Bengal | Sangbad Pratidin

মলয় কুণ্ডু: রাজ্যের একাধিক উন্নয়নমূলক সামাজিক প্রকল্পের কাজ চলছে। তার ভূয়সী প্রশংসা করেছে বিশ্বব্যাংক (World Bank)। বিশেষভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নাম উল্লেখ করা হয়েছে। আর তাঁর কাজে উৎসাহ জোগাতে হাজার কোটি টাকা ঋণদান করল বিশ্বব্যাংক। শনিবারই বিশ্বব্যাংকের চিঠি এসে পৌঁছেছে নবান্নে (Nabanna)। জানা গিয়েছে, এই টাকা শুধু সামাজিক প্রকল্পগুলি চালাতে খরচ করা হবে। বিশ্বব্য়াংকের তরফে এই ঋণ পেয়ে খুশি রাজ্য সরকার। নাগরিক পরিষেবায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত বিভিন্ন প্রকল্পগুলি চালাতে এই হাজার কোটি টাকা খুবই প্রয়োজনীয় বলে নবান্ন সূত্রে উল্লেখ করা হয়েছে। 

 

 

এর আগে ২০২০ সালে শক্তিশালী ঘূর্ণিঝড় আমফানে (Amphan) বিপর্যস্ত সুন্দরবনের পঞ্চায়েত পরিকাঠামোর উন্নয়নে অর্থ সাহায্যের আশ্বাস দিয়েছিল বিশ্বব্যাংক। রাজ্যের পঞ্চায়েত দপ্তরকে সাহায্য করার কথা জানায় আন্তর্জাতিক সংগঠন। পঞ্চায়েত দপ্তরের প্রাথমিক সমীক্ষা অনুযায়ী, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার সুন্দরবন অঞ্চলের কম করে ১৯০টি পঞ্চায়েত এলাকার ব্যাপক ক্ষতি হয়েছিল। সেসব পুনর্গঠনেই বিশ্বব্যাংকের ওই অর্থ খরচ করা হবে বলে জানা গিয়েছিল সরকারি সূত্রে।
 

[আরও পডুন: ট্যাবলো বিতর্কের মাঝে কেন্দ্রকে ‘জবাব’ দিতে নেতাজি স্মরণে বিশেষ ট্রামের উদ্বোধন মদন মিত্রর]

২০২১ সালেও ফের আন্তর্জাতিক মহলের প্রশংসা কুড়ায় বাংলার মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। করোনা পরিস্থিতি (Coronavirus) উপেক্ষা করে যেভাবে ঘরে ঘরে সরকারি প্রকল্পগুলির সুবিধা পৌঁছে দেওয়া হয়েছে, তার ভূয়সী প্রশংসা করল বিশ্বব্যাংক, ইউনিসেফ (UNICEF)। সেবার নবান্নে দুই আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রীর সঙ্গে ভারচুয়ালি কথা বলে ‘দুয়ারে সরকার’ থেকে শুরু করে ‘চোখের আলো’ – সমস্ত প্রকল্পের কাজ নিয়ে নিজেদের পর্যবেক্ষণ তুলে ধরেন। মুখ্যমন্ত্রীর উদ্যোগ এবং সরকারি স্তরে কাজের প্রশংসা করেন তাঁরা।
আর নতুন বছরের শুরুতে ‘দুয়ারে সরকার’, ‘লক্ষ্মীর ভাণ্ডার’-সহ একাধিক প্রকল্পের ভূয়সী প্রশংসা করে বিশ্বব্যাংক ১২৫ মিলিয়ন ডলার ঋণ দিতে প্রস্তুত রাজ্যকে। ভারতীয় মুদ্রায় যা ১০০০ কোটি টাকা। এদিন দীর্ঘ এক পাতার প্রেস বিবৃতি দিয়ে মমতা বন্দ্য়োপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’, অনগ্রসর শ্রেণিভুক্তদের জন্য ‘জয় বাংলা’-সহ নানা প্রকল্পের কথা উল্লেখ করা হয়েছে।   
 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে