BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রূপচর্চায় চারকোলের ম্যাজিক, ত্বকের জেল্লা ফেরাতে জেনে নিন কী কী করবেন

Published by: Akash Misra |    Posted: December 30, 2021 10:18 pm|    Updated: December 30, 2021 10:18 pm

Benefits of charcoal for skin | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রূপচর্চার সামগ্রী কিনতে গেলে নিশ্চয়ই চোখে পড়েছে চারকোল ফেসওয়াশ, চারকোল ক্রিম, চারকোল সাবান, চারকোল ফেসপ্যাক। হঠাৎ করেই এই চারকোল অর্থাৎ কাঠ কয়লা জায়গা করে নিয়েছে রূপচর্চার দুনিয়ায়। বিশেষজ্ঞরা বলছেন, রূপচর্চায় চারকোলের ব্যবহার নতুন নয়,  ক্লিওপেট্রার যুগ থেকেই ব্যবহার হয় কাঠ কয়লা। তবে শুধু ত্বকই নয়, দাঁত, চুলের যত্নে কাজে লাগে চারকোল।  বিশেষজ্ঞরা বলছেন, চারকোল ত্বক থেকে বলিরেখা সরিয়ে তরুণ রাখতে দারুণ সাহায্য করে। তবে যাদের খুব স্পর্শকাতর ত্বক, তাঁরা একটু দূরেই থাকুন চারকোলের রূপচর্চা থেকে।

পুরুষদের রূপচর্চায় চারকোল-

বিশেষজ্ঞরা বলছেন, পুরুষদের স্কিনের জন্য চারকোল খুবই ভাল। কারণ, সাধারণ মহিলাদের তুলনায় পুরুষরা নিজেদের ত্বকের খেয়াল কম রাখেন। কাঠকয়লা কিন্তু স্কিনের পুরনো জেল্লা ফেরাতে দারুণ কাজ করে। এ ব্য়াপারে ব্যবহার করতে পারেন চারকোল শেভিং ক্রিম, চারকোল ফেসওয়াস। সপ্তাহে একবার চারকোল ফেসপ্যাক ব্যবহার করলে স্কিন থাকবে একেবারে ঝকঝকে।

[আরও পড়ুন: এ কেমন পোশাক! পাজামা থেকে উঁকি দিচ্ছে উন্মুক্ত নিতম্ব, দাম জানলে চমকে যাবেন! ]

মহিলাদের রূপচর্চায় চারকোল-

সব মহিলারাই কম বেশি রূপচর্চা করে থাকেন। নানারকম ক্রিম মাখেন, ব্যবহার করেন ফেসপ্যাকও। তবে রূপ বিশেষজ্ঞরা বলছেন, একাধিক ক্রিম ব্যবহার করা মোটেই ঠিক নয় ত্বকের জন্য। এতে ত্বক বুড়িয়ে যায় তাড়াতাড়ি। এ ব্যাপারে চারকোল কিন্তু দারুণ কাজ দেয়। রোজ রাতে ঘুমতে যাওয়ার আগে চারকোল মিশ্রিত ক্রিম ব্যবহার করুন। দেখবেন বলিরেখা চটপট দূরে হবে। সপ্তাহে একবার চারকোল প্যাকও ব্যবহার করতে পারেন।

চুলের ক্ষেত্রেও দারুণ কাজ করে চারকোল। চুল পড়া, অকালপক্কতা, খুসকির সমস্যা থেকে মুক্তি পেতে চারকোল শ্য়াম্পু ব্যবহার করুন।  

তবে হ্যাঁ, প্রথমবার ব্যবহারের পর যদি ত্বকে ব্রণ হয়, তাহলে ব্যবহার করা বন্ধ করে দিন। প্রয়োজনে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

[আরও পড়ুন: প্রিয়াঙ্কার গোলাপি ঠোঁট, রানির উজ্জ্বল ত্বক, নিজেদের রূপরহস্য ফাঁস করলেন দুই তারকা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে