১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সিনেমার কপিরাইট নিয়ে বিতর্ক, গুগলের সিইও সুন্দর পিচাইয়ের বিরুদ্ধে FIR বলি পরিচালকের

Published by: Kishore Ghosh |    Posted: January 26, 2022 7:03 pm|    Updated: January 26, 2022 7:08 pm

Bollywood Filmmaker files FIR against Sundar Pichai for copyright infringement | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭৩ তম সাধারণতন্ত্র দিবসে (Republic Day) পদ্মপ্রাপকদের যে তালিকা ঘোষণা করা হয়েছে তাতে রয়েছেন গুগলের (Google) সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। পদ্ম ভূষণ পাচ্ছেন তিনি। বুধবার সেই সুন্দরের বিরুদ্ধে কপিরাইটের মামলায় এফআইআর (FIR) দায়ের হল মুম্বইয়ে।

গুগলের সিইও-র বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন বলিউডের প্রখ্যাত পরিচালক সুনীল দর্শন (Sunil Dharshan)। গুগলের আরও পাঁচ কর্তা তথা কর্মীদের বিরুদ্ধেও এফআইআর দায়ের করেছেন তিনি। আদালত অনুমতি দেওয়ার পরেই এই এফআইআর দায়ের হয়েছে। ইউটিউবে (YouTube) তাঁর সিনেমা ‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’-র (Ek Haseena Thi Ek Deewana Tha) আপলোড করে কপিরাইট আইন লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করেছেন সুনীল।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ভারতের পাশে সুন্দর পিচাই, পাঁচ লক্ষ টাকা অনুদান গুগল সিইও’র]

সুনীল দর্শনের অভিযোগ, যদিও তিনি গুগলকে তাঁর ছবির কপিরাইট বিক্রি করেননি তথাপি ইউটিউবে তাঁর ছবিটিকে দেখানো হচ্ছে দীর্ঘদিন ধরে। মিলিয়ান ভিউ হচ্ছে সেখানে। বলি পরিচালকের আরও অভিযোগ, বেআইনি ভাবে ইউটিউবে ‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’ আপলোড করা নিয়ে গুগলকে তিনি একাধিক বার অভিযোগ জানালেও কোনও রকম ব্যবস্থা নেওয়া হয়নি। পরিচালকের বলেন, তাঁর ছবি থেকে কোটি টাকার ফায়দা করেছে গুগল। যদিও তাঁকে তাঁর প্রাপ্য দেওয়া হচ্ছে না। 

সুনীল দর্শনের আইনজীবী আদিত্য জানিয়েছেন, “আমার মক্কলের ছবি বেআইনি ভাবে ইউটউবে আপলোড করা হয়েছে। অসংখ্য ভিউ হয়েছে। বিজ্ঞাপন থেকেও আয় করেছে গুগল।” তিনি আরও জানান, “এই বিষয়ে গুগলকে জানানো হলেও কোনও রকম ব্যবস্থা নেয়নি সংস্থাটি।”

[আরও পড়ুন: করোনার আতঙ্কে ত্রস্ত গুগলও, বার্ষিক সম্মেলন বাতিল করলেন সুন্দর পিচাই]

উল্লেখ্য, ‘এক হাসিনা থি এক দিওয়ানা থা’-র লেখক, পরিচালক ও প্রযোজক সুনীল দর্শন। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন শীব দর্শন, নাতাশা ফার্নানডেজ ও উপেন প্যাটেল প্রমুখ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে