১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Google Doodle: ৭৩ তম সাধারণতন্ত্র দিবস উদযাপন গুগল ডুডলের, ফুটে উঠল রাজপথের প্যারেড

Published by: Sulaya Singha |    Posted: January 26, 2022 10:19 am|    Updated: January 26, 2022 10:32 am

Google Doodle celebrates India's 73rd Republic Day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “নানা ভাষা, নানা মত, নানা পরিধান/ বিবিধের মাঝে দেখো মিলন মহান।” ৭২ তম সাধারণতন্ত্র দিবসে (Republic Day) অতুলপ্রসাদ সেনের লেখা কবিতার লাইনগুলিই স্মরণ করিয়েছিল গুগল (Google Doodle)। ডুডলে ফুটিয়ে তোলা হয়েছিল ভারতের এই ঐতিহাসিক দিনে। আর এবার সাধারণতন্ত্র দিবসের প্য়ারেডকে ভারচুয়ালি সেলিব্রেট করছে গুগল ইন্ডিয়া। দিল্লির রাজপথে প্য়ারেডে যা যা দেখা যায়, ৭৩ তম সাধারণতন্ত্র দিবসে ই সার্চ ইঞ্জিনের ডুডলে সেই ছবিই ফুটে উঠল।

আজ গুগল সার্চে গেলেই চোখে পড়বে বদলে গিয়েছে ডুডলের রং। সেখানে জায়গা করে নিয়েছে হাতি, ঘোড়া, সারমেয় এবং উট। পাশাপাশি রয়েছে প্যারেডে ব্যবহৃত লাল রঙের তকমা। উট সওয়ার সেনার বাদ্যযন্ত্র সেক্সোফোনও জায়গা করে নিয়েছে ডুডলে। সাদা পায়রা থেকে তেরঙ্গা, সব নিয়ে আজ রঙিন হয়ে উঠেছে সার্চ ইঞ্জিন।

[আরও পড়ুন: প্রথমবার বাবা হলেন যুবরাজ সিং, শুভেচ্ছার বন্য়ায় ভাসছেন তারকা দম্পতি]

গভর্মেন্ট অফ ইন্ডিয়া (১৯৩৫) আইনের বদলে ১৯৫০ সালের এই দিনটিতেই কার্যকরী হয়েছিল ভারতের সংবিধান। গণতান্ত্রিক দেশে সুনিশ্চিত হয়েছিল প্রত্যেক ভারতবাসীর সমমর্যাদা ও সমঅধিকার। যা ৭২ বছর পরও একইভাবে রক্ষা করে চলেছে এই দেশ। বৈচিত্রের মধ্যে ঐক্যই ভারতের সবচেয়ে বড় হাতিয়ার। বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রে অসহিষ্ণুতা, সাম্প্রদায়িকতার টুকরো খবর শিরোনামে উঠে এলেও দেশের ঐতিহ্য, সার্বভৌমত্ব, সংস্কৃতি, আন্তরিকতা আজও অটুট। তাই তো আজও এর সৃষ্টি, চিন্তন, ঐক্য গোটা বিশ্বের কাছে ঈর্ষণীয়। আর এই দিনটি ঠিক যেভাবে রাজপথে উপযাপিত হয়, তারই ভারচুয়াল লুক ফুটে উঠল গুগল ডুডলে।

এর আগেও নানা ঐতিহাসিক দিনে ভারতকে (India) সম্মান জানিয়ে তৈরি হয়েছে বিশেষ ডুডল। স্বাধীনতা দিবস কিংবা গান্ধীজয়ন্তী, হোলি-সহ নানা দিনগুলিতে বদলে ফেলা হয় গুগল ডুডলকে। আবার বিখ্যাত কোনও ব্যক্তিত্বকে সম্মান জানিয়েও একাধিকবার সেজেছে ডুডল। ৭৩ তম সাধারণতন্ত্র দিবসেও তার ব্যতিক্রম হল না।

[আরও পড়ুন: ছিঃ! স্মার্টফোনে আসক্ত মেয়েকে ‘শাস্তি’ দিতে বারবার ধর্ষণ বাবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে