BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

আর ফ্রি নয়, কল করতে এবার বাড়তি টাকা গুনতে হবে জিও গ্রাহকদের

Published by: Tiyasha Sarkar |    Posted: October 10, 2019 12:05 pm|    Updated: October 10, 2019 2:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিও গ্রাহকদের জন্য দুসংবাদ। এবার ভয়েস কল করার ক্ষেত্রেও বাড়তি টাকা খরচ করতে হবে জিও গ্রাহকদের। তবে অন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলে তবেই মিনিট পিছু টাকা গুনতে হবে। প্রতি মিনিটে ব্যায় করতে হবে ৬ পয়সা। কিন্তু আগের মতোই জিও থেকে বিনামূল্যেই ফোন করা যাবে জিও গ্রাহককে। বুধবার এক বিবৃতি জারি করে মুকেশ আম্বানির সংস্থা জানিয়েছে, অন্য সংস্থার গ্রাহককে ফোন করলে নির্দিষ্ট হারে চার্জ করা হবে। তবে, ক্ষতিপূরণস্বরূপ সমান অর্থের মোবাইল ডেটা গ্রাহকদের দেওয়া হবে। ১০ অক্টোবরের পর রিচার্জ করলে এই নতুন ব্যবস্থা বলবৎ হবে।

[আরও পড়ুন: আর্থিক প্যাকেজ দিতে নারাজ কেন্দ্র, বিএসএনএল বন্ধের প্রস্তাব অর্থমন্ত্রকের!]

২০১৭ সালে টেলিফোন নিয়ামক সংস্থা (ট্রাই) এক সার্ভিস প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে কলের খরচ অনেকটাই কমিয়ে দিয়েছিল। ১৪ পয়সা থেকে কমিয়ে করা হয়েছিল ৬ পয়সা। ২০২০ সালের জানুয়ারি থেকে এই চার্জ শূন্যে নামিয়ে আনার কথা রয়েছে। অর্থাৎ সেক্ষেত্রে জিও থেকে ভোডাফোন-আইডিয়া বা এয়ারটেলের কোনও নম্বরে ফোন করা হলে জিওকে কল বাবদ প্রতিদ্বন্দ্বী সংস্থাকে কোনও টাকা দিতে হবে না। অন্য সংস্থার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। সেই নিয়মের কথা মাথায় রেখেই জিও-র এই নয়া সিদ্ধান্ত বলে খবর।

মুকেশ আম্বানির সংস্থা আরও জানিয়েছে, জিও থেকে সমস্ত নম্বরে এতদিন কল করার জন্য কোনও পয়সা দিতে হতো না। সংস্থার তরফেই এই খরচ বহন করা হতো। তাই বিগত তিনবছরে ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে ১৩ হাজার ৫০০ কোটি টাকা দিতে হয়েছে জিওকে। ট্রাইয়ের পদক্ষেপের জন্যই এই বিপুল পরিমাণ ক্ষতির মুখে পড়তে হয়েছে সংস্থাকে। তাই গ্রাহকদের অন্য টেলিকম সংস্থার নম্বরে ফোন করতে হলে মিনিটে ৬ পয়সা করে দিতে হবে। তবে ইনকামিং কলের জন্য কোনও টাকা দিতে হবে না ব্যবহারকারীকে। বর্তমানে, জিও গ্রাহকরা শুধুমাত্র ডেটা ব্যবহারের জন্য টাকা দেন। দেশের যে কোনও প্রান্তে, যে কোনও নেটওয়ার্কে ফোন করার ক্ষেত্রে কোনও চার্জ দিতে হত না। 

[আরও পড়ুন: দিওয়ালি উপলক্ষে ফের বড়সড় ছাড় দিতে চলেছে আমাজন-ফ্লিপকার্ট, জেনে নিন খুঁটিনাটি]

তবে জিও গ্রাহকদের সুবিধার জন্য বেশ কিছু টপ-আপ ভাউচারও চালু করা হয়েছে। ১০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত এই টপআপ পাওয়া যাবে। এতে আইইউসি মিনিটের সঙ্গে অতিরিক্ত ডেটাও দেওয়া হচ্ছে সংস্থার তরফে। যেমন ১০ টাকার টপ-আপ রিচার্জ করলে জিও গ্রাহক অন্য নেটওয়ার্কে ১২৪ মিনিট কথা বলতে পারবেন। তার সঙ্গে মিলবে ১ জিবি ডেটাও। এছাড়া ২০ টাকার রিচার্জে ২৪৯ মিটি আইইউসি এবং ২ জিবি ডেটা পাওয়া যাবে। একইভাবে, ৫০ ও ১০০ টাকার টপ-আপের সুবিধাও থাকছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement