BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ত্বকের ঔজ্জ্বল্য বাড়ানোর চাবিকাঠি এসেনশিয়াল অয়েল, জেনে নিন ব্যবহারের সঠিক পদ্ধতি

Published by: Sandipta Bhanja |    Posted: August 8, 2020 4:00 pm|    Updated: August 8, 2020 4:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে এবং আর্দ্রতা বজায় রাখতে নিয়মিত ফেশিয়াল করা প্রয়োজন ঠিকই, অথচ রুক্ষ্ম ত্বককে শায়েস্তা করতে যে শুধু মাত্র দু ফোঁটা এসেনশিয়াল অয়েলই (Essential Oil) যথেষ্ট, জানেন কি? আজ্ঞে হ্যাঁ, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিয়ে মাসাজ করলেই যথেষ্ট! কারণ এর মধ্যে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বকে পুষ্টি জুগিয়ে হাইড্রেটেড রাখতে এবং স্বাস্থ্যোজ্জ্বল করতে সাহায্য করে। তবে আমার অনেকেই জানিনা কীভাবে এসেনশিয়াল অয়েল ব্যবহার করব! ভাল ত্বক পেতে হলে তা জানাটা আবশ্যক। অতঃপর আপনাদের রইল কিছু টিপস।

আরগন অয়েল, ক্যালেন্ডুলা অয়েল, জোজোবা অয়েল, সুইট আমন্ড অয়েলের মতো বিভিন্ন ধরণের এসেনশিয়াল অয়েল পাওয়া যায়। তবে সবটাই যে আপনার কাজে লাগবে এমনটা নয়। আর হ্যাঁ, আমাদের সুপরিচিত মধ্যবিত্তের সবসময়কার সঙ্গী নারকেল তেলও যে এসেনশিয়াল অয়েল হিসেবে বেশ উপকারী, তা অনেকেরই অজানা।

আরগন অয়েল ত্বক ভিতর থেকে ময়শ্চারাইজ করে কালো দাগ-ছোপ দূর করে। চটচটে না হওয়ার জন্য ত্বকে ভালভাবে মিশে যায়। অয়েলি, ড্রাই কিংবা কম্বিনেশন স্কিন, যে কোনও ধরণের ত্বকের জন্যই উপকারী এটি। জোজোবা অয়েল যে কোনও ধরনের ত্বকের জেল্লা বাড়াতেই একেবারে আদর্শ। ভিটামিন ই, অ্যান্টি অক্সিড্যান্ট থাকার কারণে ত্বকের মোলায়েম ভাব বজায় রাখে সুইট আমন্ড অয়েল। বিউটিশিয়ানরা এই তেলকেই ত্বকের জন্য সেরা মনে করেন। শুষ্ক ত্বককে শায়েস্তা করতে ক্যালেন্ডুলা অয়েলের জুড়ি মেলা ভার! স্কিন টনিক হিসেবে দারুণ কাজ করে ক্যালেন্ডুলা অয়েল।

[আরও পড়ুন: শুধু শরীরের দুর্গন্ধ দূর করতেই নয়, সুগন্ধীর অন্য চার ব্যবহার আপনাকে অবাক করবে]

এবার আসি নারকেল তেলের কথায়, ন্যাচারাল অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ফাংগাল ও ময়শ্চারাইজিংয়ের গুণ থাকার ফলে নারকেল তেল শুষ্ক ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তবে নারকেল তেল শীতকালে ব্যবহার করাই ভাল। মেক-আপ তুলতেও এর জুড়ি মেলা ভার। তবে তৈলাক্ত ও অ্যাকনে প্রবণ ত্বক হলে, নারকেল তেল একেবারে নৈব নৈব চ! না লাগানোই ভাল।

রুক্ষ ত্বকের জন্য দু’কাপ অলিভ অয়েলে ১০ ফোঁটা ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল মিশিয়ে লাগালেও ত্বক পুষ্টি এবং ঔজ্জ্বল্যতা পাবে। শরীরের টক্সিন দূর করতে চান? উষ্ণ জলে কয়েক ফোঁটা রোজউড অয়েল মিশিয়ে একটা তোয়ালে ভিজিয়ে নিন তাতে। এবার এই তোয়ালে দিয়ে শরীর জড়িয়ে রাখুন। কেল্লাফতে!

ঘামে কিংবা ভেজা চুলে দুর্গন্ধ? হেয়ারব্রাশ ব্যবহার করার আগে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল স্প্রে করে নিতে পারেন। চুল সুগন্ধী হবে, উজ্জ্বলতাও বাড়বে।

[আরও পড়ুন: মাস্কের দাপটে ঠোঁট রাঙাতে পারছেন না? লিপস্টিকের অন্য ৫ ব্যবহার জানলে চমকে যাবেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement