BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাবধান! ভুলেও রান্নাঘরের এই উপাদানগুলি রূপচর্চার জন্য ব্যবহার করবেন না

Published by: Suparna Majumder |    Posted: April 3, 2022 5:33 pm|    Updated: April 3, 2022 9:16 pm

Do not use these kitchen ingredients for Beauty treatment | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রূপচর্চা নিয়ে নানা মুনির নানা মত। কেউ ট্যাঁকে কড়ি খরচ করে বিউটি পার্লারের দ্বারস্থ হন, আবার কেউ ঘরোয়া উপায়েই ভরসা রাখেন। গেরস্থালির সামগ্রীর মাধ্যমে যাঁরা রূপচর্চা করেন, তাঁদের অনেকেরই ভরসা রান্নাঘরের কিছু চেনা উপকরণ। তবে সব উপকরণ দিয়ে কিন্তু রূপচর্চা করা ঠিক নয়। কী কী রয়েছে এই তালিকায়? 

সবার প্রথমেই বলা যায় লেবুর (Lemon) কথা। ত্বকের পোড়া ভাব কাটাতে লেবুর জুড়ি মেলা ভার। তবে  ভিটামিন সি ছাড়াও  লেবুতে প্রচুর পরিমাণ অ্যাসিড রয়েছে। তাই এটি সরাসরি ত্বকে ব্যবহার করলে লাভের বদলে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি। এর জন্য কোনও ফেসপ্যাকের সঙ্গে লেবু মিশিয়ে ব্যবহার করার কথা বলা হয়।

lemon 

 

রূপচর্চার জন্য অনেকেই নুন ও চিনি (Salt and Sugar )ব্যবহার করে থাকেন। চিনি সাধারণত স্ক্রাবিংয়ের কাজে লাগে। কিন্তু এতেই আবার ত্বকের জ্বালা ভাব বেড়ে যেতে পারে। অযাচিত ব্রণর সমস্যাও দেখা যেতে পারে। নুনের প্রভাবে আবার ত্বকের শুষ্কতা বেড়ে যেতে পারে।

[আরও পড়ুন: আইনজীবী বসের প্রেমে মত্ত হয়ে স্ত্রীকে ক্রমাগত নিগ্রহ! কেরানি স্বামীর বিরুদ্ধে থানায় মহিলা

ত্বকের জেল্লা বাড়াতে যদি দারচিনি (Cinnamon) ব্যবহার করেন, তাহলে ভুল ভাবছেন। দারচিনি মুখে লাগালে জ্বালা করতে পারে। আবার লালচে দাগও হতে পারে। যাঁদের সেন্সিটিভ স্কিন, তাঁদের ক্ষেত্রে সমস্যা আরও মারাত্মক হতে পারে। 

​Cinnamon

ত্বকের খেয়াল রাখতে ভুলেও বেকিং সোডা  (Baking soda) ব্যবহার করবেন না। এতে চোখের নিচে কলি পড়ার সম্ভাবনা থাকে। বলিরেখাও দেখা দিতে পারে। 

শীতকালে বা স্নানের আগে অনেকেই সরষের তেল গায়ে মাখেন। কিন্তু সকলের ত্বকে সরষের তেল (Mastered Oil) স্যুট করে না। তাই বুঝেশুনেই এই তেল গায়ে মাখার জন্য ব্যবহার করা উচিত। 

Mastered Oil

[আরও পড়ুন: যত কাণ্ড পাকিস্তানে! ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ হতেই সুপ্রিম কোর্টে বিরোধীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে