Advertisement
Advertisement
Here are some important skin care tips for new mom

Skin Care Tips For New Mom: মা হওয়ার পর ত্বকের দফারফা? সহজ উপায়ে ফিরে পান হারানো জেল্লা

খুদের সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত উপভোগ করুন।

Here are some important skin care tips for new mom । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Sayani Sen
  • Posted:December 1, 2021 5:15 pm
  • Updated:December 2, 2021 1:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মা হওয়া কি মুখের কথা? প্রায়শয়ই এমন কথা শোনা যায়। সত্যিই তো একটি শিশুর দায়িত্ব তো কম নয়। শুধুমাত্র কান্না শুনে কত কী-ই না বুঝতে পারেন মায়েরা। প্রাণের চেয়েও প্রিয় সেই খুদে সদস্যটিকে বড় করে তুলতে কত কী-ই না সহ্য করতে হয় তাঁদের। নিজের দিকে নজর দেওয়ারও সময় পান না নতুন মায়েরা। ফল হিসাবে তার ত্বক, চুলের দফারফা। তবে সন্তান বড় করতে গিয়ে তো নিজের জেল্লা হারালে চলবে না। কারণ, নিজে ভাল থাকলে তবেই না সকলকে ভাল রাখা যায়। কীভাবে নিজের হারানো সৌন্দর্য ফিরে পাবেন, তা বুঝতে পারছেন না তাই তো? তবে আপনার জন্য রইল টিপস।

সন্তানের দেখভালেই সিংহভাগ সময় কেটে যায় নতুন মায়েদের। তাই তাঁদের নিজের খাওয়াদাওয়ার সময়ের কোনও ঠিক থাকে না। স্বাভাবিকভাবেই ত্বকের জেল্লা হারান অধিকাংশ। হারানো জেল্লা ফিরে পেতে তাই প্রথমেই ব্যালান্সড ডায়েট মেনে চলতে হবে। বেশি পরিমাণে খেতে হবে জল। খাদ্যতালিকায় থাকতে হবে ফল।

Advertisement

Mom

Advertisement

সময়ে খাওয়াদাওয়া করা কঠিন ঠিকই। তবে আপনার দৈনিক রুটিন তৈরি করতেই হবে। কোনওভাবেই প্রাতঃরাশ মিস করবেন না।

দিনে একবার হলেও ক্লিনজার ব্যবহার করতে হবে। তাতেই ত্বকে অতিরিক্ত তেল দূর হবে। আপনার ত্বক হয়ে উঠবে ঝকঝকে।

[আরও পড়ুন: সামনেই বিয়েবাড়ি? আপনার কাছে এই ৫ ধরনের গয়না না থাকলেই নয়]

বেশিরভাগ সদ্যোজাতই রাতে ঘুমোয় না। তার ফলে মায়েরও রাতের ঘুম নষ্ট। আর ঘুম না হলে চোখের তলায় কালি পড়বে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। দেখা দিতে পারে ত্বকের সমস্যাও। তাই নিজের ত্বককে সতেজ রাখতে দিনে কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোন।

New Mom

মা হওয়ার পর জীবনে অনেক বদল আসে। শারীরিক পরিবর্তন যেমন স্বাভাবিক। তেমনই আবার দায়িত্ব বাড়ার ফলে মানসিক চাপ বৃদ্ধি হয়। সেক্ষেত্রে অনেক সময়ই দেখা যায় বহু নতুন মা-ই অবসাদে ভোগেন। মন খারাপ থাকলে তার প্রভাব ত্বকে পড়বেই। এই পরিস্থিতিতে মানসিক অবসাদ কাটানোর বন্দোবস্ত করুন। প্রতিদিন কমপক্ষে ২০ মিনিট ছাদ কিংবা বাড়ির বাইরে হাঁটুন। একান্ত হাঁটতে বেরনোর সুযোগ না পেলে খুদের সঙ্গে সময় কাটান। মন খুলে হাসুন।

[আরও পড়ুন: Fashion Tips For Women: অল্প সময়েই কীভাবে হয়ে উঠবেন অনন্যা, রইল টিপস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ