ad
ad

Breaking News

Miss Universe

ঐতিহাসিক! নিয়ম বদল ‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতার, এবার অংশ নিতে পারবেন বিবাহিতরাও

জেনে নিন ব্রহ্মাণ্ড সুন্দরী প্রতিযোগিতার নয়া নিয়ম।

Married participants can be part of Miss Universe pageant from 2023, new rule | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:August 21, 2022 8:28 pm
  • Updated:August 21, 2022 8:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মিস’দের সৌন্দর্যের সঙ্গে এবার পাল্লা দেবে ‘মিসেস’রাও। নিয়ম বদলে ঐতিহাসিক সিদ্ধান্ত নিলেন ‘মিস ইউনিভার্স’ (Miss Universe) প্রতিযোগিতার আয়োজকরা। প্রতিযোগীদের Marrital Status আর কোনওভাবেই অংশগ্রহণের অন্তরায় হয়ে দাঁড়াবে না। বিবাহিত মহিলা এমনকী মা হয়ে গিয়েছেন যাঁরা, তাঁরাও অংশ নিতে পারবেন ব্রহ্মাণ্ড সুন্দরী প্রতিযোগিতায়। বলা হচ্ছে, আগামী বছর অর্থাৎ ২০২৩ সাল থেকেই নয়া নিয়ম লাগু হয়ে যাবে। আয়োজকদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন গত কয়েক বছরের ‘মিস ইউনিভার্স’ খেতাবজয়ী সুন্দরীরা।

Miss Universe 2021 is Andrea Meza, India's Adline Quadros Castelino made it to top five

এতদিনকার নিয়ম অনুযায়ী, ব্রহ্মাণ্ড সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে হলে প্রতিযোগীর সামাজিক পরিচয় ‘সিঙ্গল’ থাকা বাধ্যতামূলক ছিল। এমনকী প্রতিযোগিতা জেতার পরও যতদিন খেতাব থাকবে, ততদিনও বিবাহিত হওয়া যাবে না। অর্থাৎ মোটামোটি এক বছর বিশ্বের সেরা সুন্দরীকে থাকতে হবে ‘সিঙ্গল’ই। মনের মানুষের সঙ্গে গাঁটছড়া বাঁধারও উপায় নেই। এছাড়া প্রতিযোগিতা চলাকালীন কোনও প্রতিযোগী অন্তঃসত্ত্বা হতে পারতেন না। এমনই নানাবিধ বিধিনিষেধ মেনে এতদিন ব্রহ্মাণ্ডের সেরা সুন্দরী হওয়ার দৌড়ে নামে লেখাতেন মডেলরা।

[আরও পড়ুন: হারানো টিয়ার খোঁজে থানায় অভিযোগ মালিকের, দু’সপ্তাহ পর বর্ধমান থেকে উদ্ধার পোষ্য]

এবার সেই রীতিতে বড়সড় ছেদ পড়ছে। ঐতিহাসিক বদল আনছেন ‘মিস ইউনিভার্স’-এর আয়োজকরা। শুধু অবিবাহিত নয়, বিবাহিত এবং মায়েরাও অংশ নিজেদের সৌন্দর্যে (Beauty Contest) গোটা ব্রহ্মাণ্ডকে মোহিত করে দিতে পারবেন। ২০২৩ সাল থেকেই প্রতিযোগিতায় নয়া নিয়ম চালু হচ্ছে। আগামী বছর ব্রহ্মাণ্ড সুন্দরী প্রতিযোগিতার আসর বসছে মাদাগাস্কর (Madagaskar) ও রোমানিয়ায় (Romania)। সেখানে দেখা যেতে পারে মা ও বিবাহিত নারীদের। আয়োজকদের নতুন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ২০২০-র ব্রহ্মাণ্ড সুন্দরী প্রতিযোগিতার খেতাবজয়ী মেক্সিকোর আন্দ্রিয়া মেজা। তাঁর কথায়, ”আমি আন্তরিকভাবে এই নতুন নিয়মকে স্বাগত জানাচ্ছি। সমাজ বদলের সঙ্গে সঙ্গে এখন মেয়েরাও সামনের সারিতে থেকে নানা দায়িত্ব পালন করছে। ফলে নিজের পরিবারে থেকে সে এই ধরনের প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেতেই পারে। আমার মতে, সময়ের সঙ্গে তাল মিলিয়েই এই নিয়ম বদল।”

[আরও পড়ুন: ‘পুরাতনই ভিত্তি, নতুনই ভবিষ্যৎ’, এবার মমতা-অভিষেকের যৌথ ছবি দিয়ে নতুন পোস্টার শহরে]

উল্লেখ্য, ভারত থেকে এখনও পর্যন্ত ব্রহ্মাণ্ড সুন্দরীর মুকুট উঠেছে তিনজনের মাথায়। ১৯৯৪ সালে সুস্মিতা সেন, ২০০০ সালে লারা দত্ত এবং সদ্য, ২০২১ সালে হরনাজ সান্ধু – এই তিনজনই ভারতকে এনে দিয়েছে ‘মিস ইউনিভার্স’-এর গৌরব। পরবর্তী সময়ে সুস্মিতা দুই দত্তক কন্যার পালিতা মা হয়েছেন। লারা দত্ত বিয়ে করেন বিখ্যাত টেনিস খেলোয়াড় মহেশ ভূপতিকে। আর হরনাজ সান্ধু এখনও পর্যন্ত অবিবাহিত। কারণ, তাঁর খেতাবজয়ের এখনও বছর ঘোরেনি। ফলে পুরনো নিয়ম অনুযায়ী, পরবর্তী ‘মিস ইউনিভার্স’কে নিজের ক্রাউনের উত্তরাধিকারী না করে বিয়ের পিঁড়িতে তিনি বসতে পারবেন না।

Harnaaz Sandhu won Miss Universe 2021 crown with this answer to the final question

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ