BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মূত্র ও নর্দমার জল থেকেই তৈরি হচ্ছে ‘পরিবেশবান্ধব’ বিয়ার! সুরাপ্রেমীরা শুনছেন?

Published by: Biswadip Dey |    Posted: May 27, 2022 3:52 pm|    Updated: May 27, 2022 3:52 pm

A brewery in Singapore made Beer from urine and sewage water। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক’দিন আগেই বিয়ার (Beer) বিক্রিতে সর্বকালীন রেকর্ড গড়েছে রাজ্য। যা থেকে পরিষ্কার, সুরাপ্রেমীদের বড় অংশই বিয়ারের ভক্ত। কিন্তু তাঁদের চোখ কপালে উঠবে সিঙ্গাপুরের (Singapore) এক বিয়ার প্রস্তুতকারী সংস্থার বিয়ারের কথা শুনলে। ‘নিউব্রু’ নামের সেই সংস্থার দাবি, এই বিয়ারই সবচেয়ে ‘পরিবেশবান্ধব’ বিয়ার। কিন্তু তা তৈরি হয়েছে নর্দমার জল ও মূত্র পরিশুদ্ধ করেই!

কিন্তু কেন? কেন এমন উপাদানে বিয়ার তৈরির পরিকল্পনা করল ওই সংস্থা। জানা যাচ্ছে, পৃথিবীতে জলসংকট আর কয়েক বছরের মধ্যেই গুরুতর আকার ধারণ করতে চলেছে। যা পরবর্তী সময়ে আরও বাড়বে। সিঙ্গাপুরেও পানীয় জলের সমস্যা দিন দিন বাড়ছে। বিয়ারের ৯০ শতাংশই জল।এই পরিস্থিতিতে জলের সংরক্ষণ ও পুনর্ব্যবহারের প্রয়োজন রয়েছে। আর সেকথা মাথায় রেখেই ওই বিয়ার সংস্থা এমন পরিকল্পনা করেছে। তারা বিয়ার তৈরি করছে নিউটার নামের এক জলীয় উপাদান দিয়ে। এই উপাদান পাওয়া গিয়েছে নর্দমার জলকে পরিশুদ্ধ করেই। সকলকে সচেতন করতেই এমন অভিনব ভাবনা।

[আরও পড়ুন: পাটুলি থেকে উদ্ধার বিদিশার ‘বান্ধবী’ মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত দেহ, মৃত্যু ঘিরে ঘনীভূত রহস্য]

তবে সংস্থার দাবি, রীতিমতো কড়া পরীক্ষা ও বেশ কয়েক দফা পরিশ্রুত করে তবেই তা ব্যবহার করা হয়। যা পানীয় হিসেবে সম্পূর্ণ নিরাপদ। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, ওই জল তখন হয়ে ওঠে ‘আলট্রা ক্লিন’। এই বিয়ার এখন রমরমিয়ে বিকোচ্ছে সিঙ্গাপুরে।

তবে সিঙ্গাপুরের ওই সংস্থাই প্রথম নয়। এর আগেও এমন ‘পরিশ্রুত’ জল দিয়ে বিয়ার তৈরির কথা জানা গিয়েছিল। মার্কিন মুলুকের সান দিয়েগোর এক বিয়ার সংস্থা ২০১৭ সালেই এমন বিয়ার তৈরি করেছিল। পাশাপাশি উচ্ছিষ্ট খাবার থেকেও বিয়ার তৈরি হয়েছে। রুটি ও অন্য খাদ্যসামগ্রীর বর্জ্য পরিশ্রুত করে বিয়ার প্রস্তুত করেছিল এক সংস্থা।

[আরও পড়ুন: শুক্রবার সিবিআই দপ্তরে হাজিরা দিচ্ছেন না TMC বিধায়ক শওকত মোল্লা, চাইলেন ১৫ দিন সময়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে