৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

BREAKING NEWS

আপেল দিয়ে হাফডজন মিষ্টি, সুস্বাদু পদ। তৈরি করলেন রেশমি মিত্র৷

আপেল পুলি
উপকরণ : দেড় কাপ ময়দা, একটা আপেল কুচি খোসা ছাড়ানো, চিনি চার চামচ, লবণ আধ চামচ, আধ চামচ বেকিং পাউডার, সাদা তেল, লেবুর রস।
প্রণালী : প্রথমে ময়দার ডো বানাতে, ময়দার মধ্যে আধ চামচ লবণ, আধ চামচ বেকিং পাউডার, তিন টেবিল চামচ তেল, এক চামচ চিনি, দিয়ে ময়দাকে ভাল করে মাখতে হবে এবং ডো বানাতে হবে। এবার একটা ফ্রাই প্যানে আপেল টুকরোগুলোকে মাখন বা তেল দিয়ে ভাজা ভাজা করতে হবে। তার মধ্যে পরিমাণ মতো চিনি দিতে হবে। তার মধ্যে লেবুর রস দিয়ে একটা মণ্ড তৈরি করতে হবে। এবার ময়দার ডো-টাকে চার ভাগে ভাগ করে, ছোট ছোট রুটির আকারে বেলতে হবে। তার মধ্যে অল্প অল্প করে আপেলের পুর দিয়ে পুলি পিঠের আকার দিতে হবে এবং ডুবো তেলে ভাজতে হবে।

                                                          [ আরও পড়ুন : গরমে পেট ঠান্ডা রাখতে পাতে থাকুক এই তিন ‘শীতলবাটি’]

আপেল পুডিং
উপকরণ : আধ কেজি ফুল ক্রিম মিল্ক, আধ কাপ চিনি, ৬ চামচ গুড়ো দুধ, ১টা আপেল কোড়ানো, ২টো ডিম, ১টা মুসম্বি লেবুর রস।
প্রণালী : একটা পাত্রে ফুল ক্রিম মিল্ক দিলাম। তার মধে্য আধ কাপ চিনি দিয়ে ভাল করে নাড়তে হবে। ভাল করে নাড়া হয়ে গেলে তার মধ্যে গুঁড়ো দুধটা দিয়ে দিতে হবে। ঘন হয়ে এলে, কোড়ানো আপেলটাকে দুধের মধে্য দিয়ে ভাল করে নাড়তে হবে। এবার তার মধে্য দুটো ডিম ভাল করে ফেটিয়ে দিতে হবে। এবার একটা ছাঁকনি দিয়ে ভাল করে ছাঁকতে হবে। সমস্ত মিশ্রণটাকে হ্যান্ড মিক্সার দিয়ে ব্লেন্ড করতে হবে। এবার প্রেশার কুকারের মধে্য জল দিয়ে তার উপরে একটা স্ট্যান্ড বসাতে হবে। এবার মিশ্রণটা যে টিফিন বক্সে রাখা হয়েছে সেটা বসিয়ে দিতে হবে। প্রেশার কুকারের মুখটা বন্ধ করে ৭—৮টি সিটি দিতে হবে। রেডি আপেল পুডিং। পরিবেশন করার সময় একটু চকোলেট সস ছিড়য়ে দিতে পারেন।

apple-kheer

আপেল ক্ষীর
উপকরণ : চারটি আপেল, এককাপ চিনি, ঘি – ভাজার জন্য, স্বাদমতো লবণ, কাজু, কিশমিশ, এলাচ, তেজপাতা, ক্ষীর।
প্রণালী : কড়াইতে ঘি দিতে হবে। তার মধ্যে এলাচ, তেজপাতা ফোড়ন দিতে হবে। তারমধে্য কাজুবাদামগুলোকে দিয়ে ভাজা ভাজা করতে হবে। আগে থেকে আপেলগুলোকে খোসা ছাড়িয়ে মিক্সিতে গ্রেট করতে হবে। এবার ওই কড়াইয়ের ঘির মধে্য গ্রেট করা আপেল ও চিনি ও ক্ষীর দিয়ে ভাল করে নাড়াতে হবে। এবার স্বাদ অনুযায়ী লবণ দিতে হবে। এবার সমস্ত মিশ্রণটাকে ভালো করে নাড়িয়ে মাখা মাখা করতে হবে। পরিবেশনের সময় কাজুবাদাম ছড়িয়ে পরিবেশন করতে হবে।

                                        [ আরও পড়ুন পয়লা বৈশাখে স্পেশ্যাল বৈশাখী মেনু, পাত সাজান ইলিশে]

আপেল প্যানকেক
উপকরণ : একটা আপেল মিক্সিতে গ্রেট করা, হাফ কাপ ময়দা, ২ চামচ চিনি, ২ চা চামচ বেকিং পাউডার, হাফ চামচ নুন, ২টো ডিম, এককাপ দুধ, মাখন।
প্রণালী : প্রথমে একটা মিক্সিং বোলে ময়দা, চিনি, বেকিং পাউডার, নুন, ডিম আর গ্রেট করা আপেল সব একসঙ্গে ভাল করে দুধ দিয়ে মেশাতে হবে। এবার একটা ফ্রাই প্যানে মাখন দিয়ে মিশ্রণটাকে গোল গোল করে ভাজতে হবে। একটার পর একটা সাজিয়ে উপরে মধু দিয়ে পরিবেশন করতে হবে।

আপেল স্যান্ডউইচ
উপকরণ : চারটে পাউরুটি, একটা ডিম, হাফ কাপ চিনি, হাফ কাপ দুধ, একটা আপেল, মাখন৷
প্রণালী : প্রথমে পাউরুটির টুকরোগুলোর পাশগুলোকে কেটে নিতে হবে। এবার একটা বাটিতে একটা ডিম, এক চামচ চিনি, সামান্য দুধ মিশিয়ে রাখতে হবে। এবার আপেলের খোসা ছাড়িয়ে, টুকরো করে কাটতে হবে। টুকরোগুলোকে মাখন দিয়ে একটু ভেজে নিতে হবে। এবার ওই আপেলের মণ্ডটাকে পাউরুটির ভিতরে দিয়ে রোলের মতো করে ভাজতে হবে৷ 

apple-recipe

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং