Advertisement
Advertisement
Four cooking myths that are not right

রান্নাঘরের এই ৪ প্রচলিত ধারণায় আপনিও বিশ্বাসী? জেনে নিন সঠিক তথ্য

রান্নাবান্না নিয়ে বাঙালির নানা বদ্ধমূল ধারণা রয়েছে।

Four cooking myths that are not right । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:December 4, 2022 4:50 pm
  • Updated:December 4, 2022 5:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালি বরাবরই ভোজনরসিক। তাই যেমন তেমন করে রান্না করে খাবার খেলে চলবে না। কিন্তু রান্নাবান্না নিয়ে নানা বদ্ধমূল ধারণা রয়েছে, যা দূর করা কার্যত অসম্ভব। বহুক্ষেত্রেই দেখা যায় ওই ধারণার সঙ্গে বাস্তবের কোনও মিলই নেই। যুক্তি দিয়ে বিচার না করে কোন বদ্ধমূল ধারণাকে আমরা রপ্ত করেছি, চলুন তা জেনে নেওয়া যাক।

অনেকেই মনে করেন মাইক্রোওয়েভে রান্না করা খাবার মোটেও স্বাস্থ্যকর নয়। বিশেষজ্ঞরা বলছেন, এই ভাবনাচিন্তা যুক্তিযুক্ত নয়। তাঁদের মতে, মাইক্রোওয়েভে খাবার একটি নির্দিষ্ট তাপমাত্রায় খুব কম সময়ের মধ্যে রান্না হয়ে যায়। বেশিক্ষণ রান্না করলে পুষ্টিগুণ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই মাইক্রোওয়েভের রান্না অনেক বেশি পুষ্টিকর হয়।

Advertisement

Microwave

Advertisement

[আরও পড়ুন: চিকেন-মটন বাদ, ডিম দিয়ে বানানো এসব রেসিপি চেখে দেখলে স্বাদ ভুলতেই পারবেন না]

কেউ কেউ মনে করেন জলে সামান্য নুন দিলে তাড়াতাড়ি ফুটে যায়। তাই জল ফুটতে বসালে নুন ছড়িয়ে দেন। বিশেষজ্ঞরা বলছেন, জলে নুন দিলে মোটেও তাড়াতাড়ি ফুটে যায় না। শুধুমাত্র স্বাদ পরিবর্তন হয়।

Boil-Water

পাস্তা সেদ্ধ হতে সময় বেশি নেয়। অনেকেই মনে করেন কিছুক্ষণ ঠান্ডা জলে ভিজিয়ে রাখলে বেশি তাড়াতাড়ি পাস্তা সেদ্ধ হয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, পাস্তা ঠান্ডা জলে দীর্ঘক্ষণ ভিজিয়ে রাখলেও সেদ্ধ হওয়ার সময়ে কোনও হেরফের হয় না।

Pasta

মাসের পর মাস কৌটোয় পড়ে রয়েছে ময়দা। অনেকেই মনে করেন, ময়দা কখনই নষ্ট হয় না। একটা নির্দিষ্ট সময়ের পর ময়দাও নষ্ট হয়। দুর্গন্ধ কিংবা পোকা না হলেও ময়দা নির্দিষ্ট সময়ে ধরে যেতে পারে।

Flour

[আরও পড়ুন: প্রেম আর পেটপুজো একসঙ্গে করতে চান? ঘুরে আসুন কলকাতার এই ৫ রুফটপ রেস্তরাঁয়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ