BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে শীতে গলা ভেজান গুড়ের চায়ে, জেনে নিন রেসিপি

Published by: Sayani Sen |    Posted: December 17, 2020 6:16 pm|    Updated: December 17, 2020 6:16 pm

Here are recipe of jaggery tea for you ।Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝ ডিসেম্বর কেটে গিয়েছে। তা সত্ত্বেও এখনও জাঁকিয়ে শীতের দেখা মেলেনি। তাই নানা ধরনে মরশুমি শারীরিক সমস্যা লেগেই রয়েছে। যেমন ধরুন সর্দি, কাশি, হালকা জ্বরের মতো সমস্যা। আবার তার উপর রয়েছে করোনার আতঙ্ক। তার ফলে এই মুহূর্তে শারীরিক সমস্যা দূর করতে নিজেকে রাখতে হবে চাঙ্গা। এক কাপ গরম চায়ে চুমুক দিয়েই যদি সমস্ত রোগকে দূরে রাখা যায়, তবে কেমন হয়? মন্দ হয় না তাই তো? কিন্তু কীভাবে এই বিশেষ ধরনের চা তৈরি করবেন তার প্রণালী আপনার জানা নেই? চিন্তা না করে বরং জেনে নিন গুড় দিয়ে বিশেষ ধরনের চা তৈরির পদ্ধতি।

প্রণালী:
প্রথমে একটি পাত্রে এক কাপ জল গরম করুন। এবার তার মধ্যে ৪টি ছোট এলাচ, ১ চামচ মৌরি, আধ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ২ চামচ চা পাতা দিয়ে দিন। সামান্য ফুটতে দিন। এবার অন্য একটি পাত্রে আধ কাপ দুধ গরম করে নিন। ওই মিশ্রণটির মধ্যে ফুটন্ত দুধ ঢেলে দিন। তারপর তা গরম করে নিন। এবার ওই পাত্রের মধ্যে ২ চামচ গুড় দিন। সম্পূর্ণ গুড় মিশে যাওয়ার পর তা নামিয়ে নিন। ব্যস! গুড়ের চা (Jaggery Tea) তৈরি। এবার ছাঁকনি দিয়ে ছেঁকে গরম গরম পরিবেশন করুন।

Jaggery Tea

[আরও পড়ুন: চকলেট বিস্কুটের কাপে চা খেতে চান? জেনে নিন কোথায় গেলে মিলবে সেই সুযোগ]

উপকারিতা:
১. গুড়ে রয়েছে আয়রন (Iron)। তাই যাঁরা রক্তাল্পতার সমস্যায় ভুগছেন তাঁদের জন্য গুড়ের চা অত্যন্ত উপযোগী।
২. কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে শরীরকে তরতাজা করতে সাহায্য করে গুড়। আপনারও তেমন সমস্যা থাকলে গুড়ের চায়ের কাপে একটা চুমুক আপনাকে দিতে পারেন অন্য রকমের তরতাজা অনুভূতি।
৩. আপনার কী অল্পতেই ঠান্ডা লেগে যাওয়ার সমস্যা রয়েছে? তবে গুড়ের চায়ের কাপে চুমুক দিয়ে আপনি সেই সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন।
৪. এছাড়াও গুড়ের চায়ে অন্যান্য উপকরণ আপনার ফুসফুসকে আরও শক্তিশালী করে তুলতে পারে।
৫. অবসাদ এবং দুর্বলতা থেকেও আপনাকে মুক্তি দিতে পারে গুড়ের চা।

Tea

আপনি যদি সত্যি চা প্রেমী হন, তবে গুড়ের চায়ের কাপে যে চুমুক দিতে ভুলবেন না সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে যাঁরা চা প্রেমী নন তাঁরাও স্বাস্থ্যের কথা ভেবে একবার অন্তত এই ধরনের চায়ে গলা ভিজিয়ে দেখতেই পারেন। মন্দ লাগবে না।

[আরও পড়ুন: শরীর সুস্থ রেখে মেদ ঝরাতে চান? তাহলে রাতে খাবার সময় এই নিয়মগুলি মেনে চলুন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement