BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বৃষ্টিভেজা সন্ধেয় ঘরবন্দির একঘেয়েমি কাটিয়ে দিক এই মুখরোচক পদগুলি, রইল রেসিপি

Published by: Sucheta Sengupta |    Posted: August 6, 2020 7:42 pm|    Updated: August 6, 2020 7:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একে বর্ষাকাল। কখনও ঝিরঝিরে, কখনও ঝমঝম বৃষ্টি। তার উপর মাঝেমধ্যেই লকডাউন। দরজা বাইরে পা দেওয়ার সুযোগই নেই। একলা ঘরবন্দি থাকতে কি আর ভাল লাগে? মোটেই না। তবে মন ভাল রাখার উপায় তো আছে। মুচমুচে, নোনতা কিছু স্ন্যাকস আর চা সহযোগে জানলার পাশে বসে বৃষ্টি দেখা কিংবা নিস্তব্ধ ঘরে প্রিয় গান শোনা – এসবও তো মন ভাল করে দিতে পারে। তাই বর্ষণ মুখরিত সন্ধেয় চায়ের সঙ্গে টা-এর কিছু সহজ রেসিপি দেখে নিন।

ছোলা চাট
অতি উপকারী এবং রীতিমত ডায়েট ফুড। এটা বানানোর জন্য আগে একাধিক সস তৈরি করে নিন।
তেঁতুলের সস: তেঁতুলের পাতলা স্তর, আখের গুড়, ভাজা ধনেগুঁড়ো, ভাজা জিরেগুঁড়ো, ভাজা পাঁচফোড়ন গুঁড়ো, ভাজা লঙ্কাগুঁড়ো, বিট নুন আর সাধারণ নুন। সব পরিমাণমতো তেঁতুলের পাতলা স্তরের মধ্যে মিশিয়ে ভালভাবে নাড়িয়ে নিলেই তৈরি হয়ে গেল তেঁতুল সস।
সবুজ সস: কাঁচা লঙ্কা, পুদিনা পাতা কুচি, ধনেপাতা কুচি, লেবুর রস, চিনি ও লবণ স্বাদমতো। সব একসঙ্গে মিশিয়ে মিক্সিতে হালকা ফেটিয়ে নিলেই তৈরি সবুজ সস।

Chana

চাটের উপকরণ: আলু সেদ্ধ করে টুকরা করে নেওয়া – ১ কাপ, ছোলা (৮ ঘণ্টা ভিজিয়ে নিয়ে সেদ্ধ করে নেওয়া) – ২ কাপ, টমেটোকুচি স্বাদমতো, শসাকুচি স্বাদমতো, ধনেপাতা কুচি – ২ টেবিল চামচ, পেঁয়াজ – ছোট কিউব আধা কাপ, কাঁচা লঙ্কা – পছন্দমতো, লবণ স্বাদমতো, ঝুরি ভাজা সাজানোর জন্য, তেঁতুলের সস পরিমাণমতো, টক দই ও সবুজ সস।

[আরও পড়ুন: প্রেশার-সুগারের সমস্যায় ভুগছেন? রোজ সকালে এক কাপ ‘মোরিঙ্গা টি’তে চুমুক দিন]

প্রণালি: এক এক করে সব সস তৈরি করে নিন। এবার পরিবেশনের পাত্রে উপরের সব উপকরণ নিয়ে মেশাতে হবে। তার উপর তেঁতুল সস, সবুজ সস, টক দই ও ঝুরি ভাজা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন টক-ঝাল-মিষ্টি মুচমুচে ছোলা চাট।

মিষ্টি চিঁড়ে ভাজা

উপকরণ: সাদা চিঁড়ে – দেড় কাপ, নারকেল (স্লাইস করে কাটা) আধ কাপ, আখের গুড় – আধ কাপ, কাজুবাদাম ও চিনেবাদাম ভাজা – আধ কাপ, ভাজা শুকনো লঙ্কাগুঁড়ো – ১ চা-চামচ, ঘি – ১ টেবিল চামচ ও তেল পরিমাণমতো।

প্রণালি: চিঁড়ে ভাল করে জলে ধুয়ে নিন। কড়াইতে তেল দিন, তেল গরম হলে অল্প করে চিঁড়ে দিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে। নারকেল টুকরা অন্য একটি কড়াইতে শুকনো খোলায় ভেজে নিতে হবে। এবার নারকেল নামিয়ে ওই কড়াইতেই এক টেবিল চামচ জল দিন। গুড় গলিয়ে ঘন শিরায় লঙ্কাগুঁড়ো ও ঘি দিয়ে দিন। এবার তার মধ্যে নারকেল দিয়ে একে একে অন্য সব উপকরণ দিয়ে দিন। ঘন ঘন নাড়ুন। শিরা মাখো মাখো হয়ে এলে নামিয়ে নিতে হবে। চিঁড়ের একটু অন্য রকম রেসিপি নিঃসন্দেহে আপনার রসনাতৃপ্তি করবে।

Sweet-Chira

তালিকায় স্রেফ ভেজ নয়, ননভেজও আছে। রেস্তরাঁর চিকেন পপকর্নের সহজেই পেতে পারেন বাড়িতে। 

চিকেন পপকর্ন

ম্যারিনেশনের জন্য উপকরণ: চিকেন ব্রেস্ট (ছোট কিউব কাট) – ২ কাপ, আদাবাটা – ১ চা-চামচ, রসুনবাটা – ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়ো – ১ চা-চামচ, নুন পরিমাণমতো, লাল লঙ্কাগুঁড়ো – আধ চা-চামচ ও বাটার মিল্ক (১ কাপ দুধে ১ টেবিল চামচ ভিনিগার/লেবুর রস ৫ মিনিট রেখে বানানো)।

শুকনো উপকরণ: ময়দা – ১ কাপ, কর্নফ্লাওয়ার – ২ টেবিল চামচ, লাল মরিচগুঁড়া – ১ চা-চামচ, মেশানো হার্বস – ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়ো – আধা চা-চামচ, তেল পরিমাণমতো।

প্রণালি: একটি পাত্রে ম্যারিনেশনের সব গুঁড়োমশলা একসঙ্গে চিকেন ব্রেস্টের ভাল করে মিশিয়ে নিন। রেখে দিন ১ ঘণ্টা। এবার ম্যারিনেট করা চিকেনে বাটার মিল্ক দিয়ে আরও ১ ঘণ্টা রেখে দিন।

[আরও পড়ুন: খাবার পাতেও এবার করোনা, জুটি মাস্ক, অভিনব পদ বানিয়ে তাক লাগাল এই রেস্তরাঁ]

একটি ছড়ানো পাত্রে ময়দা-সহ সব শুকনো উপকরণ মিশিয়ে নিন। চিকেন ব্রেস্টের টুকরোগুলো শুকনো ময়দায় ভালো করে মিশিয়ে তুলে রাখুন। কড়াইতে অনেকটা তেল গরম করতে দিন। তেল গরম হলে ময়দায় গড়ানো টুকরো মাঝারি আঁচে ভেজে তুলে পছন্দমতো সস দিয়ে গরম–গরম পরিবেশন করুন।

Chicken-popcorn

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement