BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Raksha Bandhan: খাওয়াও যাবে, আবার পরাও যাবে! নয়া ‘রাখি সন্দেশে’ মজে কলকাতাবাসী

Published by: Abhisek Rakshit |    Posted: August 21, 2021 9:23 pm|    Updated: August 21, 2021 9:23 pm

New Rakhi special sweets is attracting people ahead of Raksha Bandhan | Sangbad Pratidin

অভিরূপ দাস: একবার রাখি পরাবেন। ফের প্লেট থেকে সন্দেশ তুলে মুখে দেবেন। করোনা আবহে বারবার কাছে আসা তো বিপজ্জনক। শারীরিক দুরত্ব রাখতে হবে তো! আর তাই এক ঢিলে দুই পাখি মারতে চাইছেন বোনেরা। তাঁদের জন্যের হাওড়ার (Howrah) সালকিয়ার ব্রজনাথ গ্র্যান্ড সন্স নিয়ে এসেছে স্পেশ্যাল রাখি। ১২৮ জিটি রোড, বাবুডাঙা, বাঁধাঘাট, এই ঠিকানায় মিলছে সমাধান। ইয়াবড় এক সন্দেশ। তার দু’পাশ দিয়ে ঝুলছে ফিতে। কষে হাতে বেঁধে দিলেই কেল্লা ফতে। রাখি পরানো আর মিষ্টিমুখ, এক সঙ্গে সাড়া।

হাওড়ার ব্রজলাল গ্র্যান্ড সন্সের কর্ণধার অভিজিৎ দাস জানিয়েছেন, ভাই-বোনের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে এই সন্দেশ রাখি। সম্পর্কের অটুট বন্ধনকে মান্যতা দিয়ে এই দিনটি পালন করা হয়। ভাইয়ের হাতে রাখি পরিয়ে দীর্ঘায়ু কামনা করেন বোনেরা। নিকটে না এসে যে দিন পালন অসম্ভব। এদিকে চিকিৎসকরা করোনা আবহে শারীরিক দুরত্ব মানতে বলছেন। সবদিক মাথায় রেখে রাখি-সন্দেশের চাহিদা ইতিমধ্যেই তুঙ্গে। শনিবার প্রায় হাজার খানেক রাখি সন্দেশ বিক্রি হয়ে গিয়েছে। অভিজিৎ জানিয়েছেন, প্রথমটায় সন্দেহ ছিল বিক্রি কেমন হবে। এখন সন্দেশের রাখি বানিয়ে শেষ করা যাচ্ছে না। শো কেসে সাজাতে না সাজাতেই তুলে নিচ্ছেন ক্রেতা। দাম ৫০ টাকা থেকে ১০০ টাকা। নানান আকারের সন্দেশের রাখা রয়েছে এই দোকানে। মূলত ছানা আর কেসর দিয়েই তৈরি এগুলো।

[আরও পড়ুন: TMC in Tripura: ‘খেলা হবে’ দিবসের পর এবার ত্রিপুরায় রাখিবন্ধনে মাতবে তৃণমূল]

ব্রজলাল গ্র্যান্ড সন্স একা নয়। রাখির দিনে নানান মিষ্টির পসরা সাজিয়েছে শহর, শহরতলির একাধিক দোকান। বিক্রিও হচ্ছে প্রচুর। রাজ্য সরকারের করোনা বুলেটিন বলছে সংক্রমণ ক্রমশ কমছে। করোনার কারণে গত বছর রাখি ঘরে বসেই কাটাতে হয়েছে ভাই-বোনেদের। এবার সেই না পাওয়াই সুদে আসলে মেটাতে চাইছেন সহোদররা। বলরাম মল্লিকের কর্ণধার সুদীপ মল্লিক জানিয়েছেন, রাখি উপলক্ষে বিশেষ ডালা তৈরি করেছে বলরাম মল্লিক। যাতে রয়েছে ড্রাই ফ্রুট, কুকিজ, চকোলেট, মিষ্টি, রাখি। একটা বাক্স কিনলে আলাদা আলাদা করে মিষ্টি, রাখি, উপহার কিনতে হবে না ভাইবোনেদের। ৫০০ থেকে দু’হাজার টাকার মধ্যে মিলছে এই ডালা।

New Rakhi special sweets is attracting people ahead of Raksha Bandhan
রাখি সন্দেশ

রাখির জন্য আলাদা মিষ্টি তৈরি করেনি কেসি দাস অ্যান্ড সন্স। প্রথাগত মিষ্টির উপরেই ভরসা রাখছেন তাঁরা। কেসি দাস অ্যান্ড সন্সের কর্ণধার ধীমানচন্দ্র দাস জানিয়েছেন, অমৃতকুম্ভ, রোজক্রিম, গোলাপভোগ মিষ্টি রাখা হয়েছে রাখি পূর্ণিমার (Raksha Bandhan) জন্য। তার চাহিদাও রয়েছে যথেষ্ট।

[আরও পড়ুন: Tech News: রাখিতে কী উপহার দেবেন বুঝতে পারছেন না? রইল দারুণ ৫ আইডিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement