ad
ad

Breaking News

Restaurant menu Calorie

এবার খাবার প্রতি ক্যালোরির পরিমাণ লিখতেই হবে রেস্তরাঁর মেনু কার্ডে, নির্দেশিকা কেন্দ্রের

অনলাইনের মেনু কার্ডেও ক‌্যালোরির কথা উল্লেখ করতে হবে।

Restaurants must mention calories on its menu as per latest notice by FSSAI | Sangbad Pratidin
Published by: Suparna Majumder
  • Posted:September 10, 2022 2:59 pm
  • Updated:September 10, 2022 5:03 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেস্তরাঁয় (Restaurant) ঢুকে পেল্লাই সাইজের বার্গারে কামড় দেওয়ার আগেই জেনে যাবেন সেটি খেলে কত ক‌্যালোরি (Calorie) আপনার শরীরে যুক্ত হবে। এক প্লেট বিরিয়ানি, চারটে কচুরি অর্ডার করার সময়ে খাবারের দামের সঙ্গেই চোখের সামনে ঝুলবে ক‌্যালোরির তালিকা। ছোট-বড় সমস্ত ধরনের রেস্তরাঁর মেনু কার্ডে এবার লিখে রাখতে হবে কোন খাবারের ক‌্যালোরি কত। এমনই নির্দেশিকা কেন্দ্রীয় খাদ‌্য সুরক্ষা ও মান নিয়ন্ত্রক সংস্থার (এফএসএসএআই)।

Restaurant
ফাইল ছবি।

শীঘ্রই রেস্তরাঁ চেনগুলিকে তাদের রেস্তরাঁ ও অনলাইনের মেনু কার্ডে ক‌্যালোরির কথা উল্লেখ করতে হবে। নির্দেশিকা অনুযায়ী, যে সব রেস্তরাঁর সেন্ট্রাল লাইসেন্স আছে বা দশটি ভিন্ন জায়গায় তাদের রেস্তরাঁর আউটলেট আছে তাদের মেনু কার্ড, বুকলেট বা বোর্ডে খাবারের নাম, দামের পাশে সেই পরিমাণ খাবারে কতটা ক‌্যালোরি রয়েছে তা উল্লেখ করতে হবে।

[আরও পড়ুন: গণেশ বিসর্জনে গডসের ছবি নিয়ে উল্লাস, কর্ণাটকের শোভাযাত্রাকে কেন্দ্র করে তুঙ্গে বিতর্ক]

কিন্তু আচমকা এই সিদ্ধান্তের কারণ কী? প্রশ্নের উত্তর দিতে গিয়ে এফএসএসআই-এর আধিকারিক ইনোশি শর্মা বলেন, “সাধারণ মানুষের জানা উচিত তাঁরা কী খাচ্ছেন। স্বাস্থ‌্যই সম্পদ। যেমন জামা, গাড়ি, আসবাবপত্র কেনার সময় তা কী দিয়ে তৈরি সকলে জেনে নেন, তেমনই জানা উচিত রেস্তরাঁয় রান্না করা খাবারে কী কী উপাদান আছে।”

Restaurant 2

আপাতত বড় রেস্তরাঁ গুলির ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ‌্য করা হবে। তারপর ধীরে ধীরে ছোট রেস্তরাঁগুলিতেও চালু করা হবে বলে জানান ইনোশি। বড় রেস্তরাঁ চেনগুলিকে মেনু কার্ডে ক‌্যালোরি উল্লেখ করার জন‌্য এ বছর জুলাই পর্যন্ত সময় দিয়েছিল এসএফএফএআই। অনেক রেস্তরাঁই এর জন‌্য আরও সময় চেয়ে নিয়েছে। তবে তা দেওয়া হবে কি না, দেওয়া হলে কতটা সময় বেঁধে দেওয়া হবে সেই বিষয়ে এখনও পর্যন্ত তেমন কিছু জানা যায়। এদিকে এ বিষয়ে বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন, কেউ আবার সমালোচনায় মুখর হয়েছেন। 

Restaurant 3

[আরও পড়ুন: দেশের দৈনিক করোনা আক্রান্ত এখনও ৫ হাজারের উপরে, তবে নিম্নমুখী সার্বিক গ্রাফ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ