BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

অনলাইনে নতুন নতুন রেসিপি শিখছেন? সুস্থ থাকতে রান্নায় এই উপকরণগুলি এড়িয়ে চলুন

Published by: Bishakha Pal |    Posted: May 29, 2020 8:09 pm|    Updated: May 29, 2020 8:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের অনেকের মধ্যে রাঁধুনি সত্তা জেগে উঠেছে। কেউ রান্না শিখতে শুরু করেছেন, কেউ আবার পুরনো নেশাকে ঝালিয়ে নিচ্ছেন। সময়ও অঢেল। আর সেই কারণেই চটজলদি স্বাস্থ্যকর খাবারের বদলে কষিয়ে রান্নার স্বাদ নিতে শুরু করেছে বাঙালি। বিশেষ করে যাঁরা নতুন রান্না শিখছেন, ইউটিউব দেখে, তাঁরা সেখানে বলা সমস্ত উপকরণি ব্যবহার করতে বদ্ধপরিকর। কিন্তু জানেন কি, রান্নার অনেক উপকরণ আমাদের অস্বাস্থ্যকর করে তোলা এবং দেহে ক্যালোরি মাত্রাতিরিক্ত বাড়িয়ে দেয়? তাই অনলাইনে রান্না শিখলে এই উপাদানগুলি এড়িয়ে চলুন।

কেকের দোকান এখন খোলা নেই। তাই কেক খেতে ইচ্ছা করলে বাড়িতেই তা বানাতে হচ্ছে। আর কেক তৈরি করতে প্রচুর পরিমাণে ভেজিটেবল তেল লাগে। এদিকে খেয়াল রাখুন। কেক সুস্বাদু করতে গিয়ে একেবারেই তেল বেশি ব্যবহার করবেন না। একই কথা প্রযোজ্য মাখনের ক্ষেত্রেও। এক কাপ মাখনে ১ হাজার ৬২৮ গ্রাম ক্যালরি থাকে। স্যাচুরেটেড ফ্যাড থাকে ১১৬ গ্রাম। তার বদলে পাকা কলা ব্যবহার করতে পারেন। এর ক্যালরি ২০০ গ্রাম। স্যাচুরেটেড ফ্যাট হাফ গ্রামেরও কম। এছাড়া কলায় পটাশিয়াম, ফাইবার ও ভিটামিন বি থাকে। একইভাবে চিনির পরিবর্তে ব্যবহার করা যেতে পারে মধু। এক কাপ চিনিতে ৭৭৪ ক্যালোরি থাকে। তার পরিবর্তে অল্প মধু ব্যবহার করলে ক্ষতি অনেকটাই কমে। ক্রিমের বদলে ব্যবহার করতে পারেন নারকেলের দুধ। স্বাদের হয়তো একটু হেরফের হবে। কিন্তু শরীর তো ভাল থাকবে।

[ আরও পড়ুন: করোনা মোকাবিলার ব্রহ্মাস্ত্র মিষ্টি! বাজারে এল ১১টি ভেষজের ‘ইমিউনিটি সন্দেশ’ ]

আমরা সাধারণত সাদা চালের ভাত খেতেই অভ্যস্ত। বছরের অন্য সময় শরীরে পরিশ্রম হয়। রাস্তায় বেরনো, ট্রেনে-বাসে যাতায়াত করা, এসবে ক্যালোরি খরচ হয় প্রচুর। কিন্তু এই লকডাউনের সময় এসবের কোনও বালাই নেই। তাই এই সময় সাদা ভাতের বদলে চেষ্টা করুন ব্রাউন রাইস খাওয়ার। এতে ক্যালোরি যেমন কম থাকে, এই চাল স্বাস্থ্যকরও। অস্বাস্থ্যকর খাবারের আরও একটি উপাদান হল নুন। আমাদের মনে হয় নুন ছাড়া রান্নায় স্বাদ হয় না। একথা একেবারেই সত্যি নয়। ভাল স্বাদের জন্য নুন ব্যবহার একেবারেই যুক্তিসঙ্গত নয়। তার বদলে কিছু ভেষজ ব্যবহার করা যেতে পারে। এতে দেহে সোডিয়ামের মাত্রা ঠিক থাকে। আবার শরীরের ক্ষতিও হয় না। বাঙালির অন্যতম প্রিয় খাবার হল ডিম। ডিমের অমলেট খেতে কে না ভালবাসে? কিন্তু, ডিমের অমলেট মোটেই স্বাস্থ্যের জন্য ভাল নয়। তার বদলে সিদ্ধ ডিম খান। উপকারে লাগবে।

[ আরও পড়ুন: পুষ্টি ও স্বাদের মেলবন্ধন, খেজুর দিয়ে সহজ পদ্ধতিতে বাড়িতেই বানান লোভনীয় পদ ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement