ad
ad

Breaking News

Sweet Recipe

ভাইয়ের ব্লাডসুগার? চিন্তা নেই, সুগার ফ্রি মিষ্টিতেই জমে যাক ভাইফোঁটা, রইল সহজ রেসিপি

ভাইয়ের স্বাস্থ্যের প্রতি নজর রাখতে বাড়িতেই তৈরি করুন সুগার ফ্রি মিষ্টি।

Sugar free dessert options you can try at home | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:October 22, 2022 4:19 pm
  • Updated:October 22, 2022 4:19 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যম দুয়ারে পড়ল কাঁটা। ভাইফোঁটা সব বোনদেরই একই প্রার্থনা তাঁদের ভাই থাকুক সুস্থ। তবে শুধু মন্ত্রেই নয়। ভাইয়ের স্বাস্থ্যের প্রতি নজর রাখতে এবার বাড়িতেই তৈরি করে ফেলুন সুগার ফ্রি মিষ্টি। যেসব দাদা, ভাইয়ের ব্লাডসুগার রয়েছে, তাঁদের জন্য তো এই মিষ্টি দারুণ।

ডুমুরের বরফি-

যা যা লাগবে-
এক কাপ ডুমুর, দু চামচ পোস্তো, ১৮টি কাজুবাদাম,এক চামচ ঘি, পরিমাণমতো কনডেন্সড মিল্ক, অর্ধেক চামচ এলাচ গুঁড়ো।

তৈরি করুন এভাবে-

প্রথমেই ভাল করে ডুমুর কেটে, পরিষ্কার করে ভিজিয়ে রাখুন। অন্তত ২ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর মিক্সিতে ভাল করে পেস্ট তৈরি করে নিন। পেস্ট তৈরি হয়ে গেলে তা আলাদা করে রেখে দিন। এরপর কড়াইতে পোস্তো দিয়ে ভাজতে থাকুন। নজরে রাখুন, যাতে তা গোল্ডেন রং ধারন করে। ভাজা হয়ে যাওয়ার পর আলাদা করে রেখে দিন। কড়াইতে কাজু বাদাম দিন। নাড়াচাড়া করে সেগুলিকে মিক্সিতে দিয়ে গুঁড়ো করে নিন। এরপর একটি নন স্টিক পাত্রে ঘি গরম করে। তার মধ্যে ডুমুরের পেস্ট দিয়ে নাড়াচাড়া করুন। এর পর কনডেন্সড মিল্ক এবং এলাচগুঁড়ো দিয়ে মেশাতে থাকুন। হালকা আঁচে রান্না করুন। রান্না হয়ে এলে কাজুবাদামের গুঁড়ো মিশিয়ে দিন। আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। খেয়াল রাখুন যেন কড়াইয়ে লেগে না যায়। এবার একটি পাত্রে বাটার পেপার নিয়ে নিন। তার উপর মিশ্রণটি ঢেলে দিন। উপর থেকে ভেজে রাখা পোস্তো ছড়িয়ে দিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এবার পছন্দ মতো আকারে কেটে পরিবেশন করুন।

[আরও পড়ুন: ধনতেরসে সোনা কেনার আগে এই পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন ]

মিষ্টি আলুর পান্তুয়া

যা যা লাগবে-
১ কিলো রাঙা আলু, ৪০০ গ্রাম ময়দা, অল্প মধু, ৪০০ মিলিমিটার জল, ৬ টি ছোট এলাচ, ১ টেবিল চামচ ঘি
সাদা তেল, ১/২ চা চামচ বেকিং পাউডার।

তৈরি করুন এভাবে–

রাঙা আলু সেদ্ধ করে খোসা ছাড়ানোর পর ভাল করে মেখে তাতে ময়দা, বেকিং পাউডার আর আধ টেবিল চামচ ঘি দিয়ে খুব ভাল করে মেখে নিতে হবে। হাতের তালুতে অল্প করে ঘি মাখিয়ে নিন। ছোট ছোট লেচি কেটে গোল করে নিন।

একটি পাত্রে জল, ছোট এলাচ দিয়ে তার মধ্যে চিনি দিয়ে রস তৈরি করে নিতে হবে। এবার সাদা তেলে হাল্কা থেকে মাঝারি আঁচে রাখা বল গুলো দিয়ে, ভেজে রসে দিয়ে, কিছুক্ষণ রেখে তুলে নিয়ে পরিবেশন করুন। রস বানানোর সময় চিনির পরিমাণ যেন অল্প থাকে। কারণ, মিষ্টি আলুর নিজস্ব একটা স্বাদ থাকে, চিনি বেশি দিলে তা নষ্ট হয়ে যাবে।

আমন্ড বাদামের মালাই কুলফি-

যা যা লাগবে

১০ টি আমন্ড বাদাম, পরিমাণমতো কনডেন্সড মিল্ক, ক্রিম, পরিমাণমতো জাফরান।

তৈরি করুন এভাবে-

আমন্ড বাদাম কড়াইতে হালকা করে নেড়েচেড়ে তা দিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার ফের একটি পাত্রে কয়েকটি আমন্ড বাদাম, কনডেন্সড মিল্ক, ক্রিম, জাফরান নিয়ে পেস্ট তৈরি করে নিন। কুলফি তৈরির মোল্ডে মিশ্রণ দিয়ে তার উপর পেস্তা বাদাম ছড়িয়ে জমিয়ে নিন। ইচ্ছে করলে বাড়িতেই দুধের ক্রিম তৈরি করতে পারেন।

[আরও পড়ুন: খাবারে পোড়া গন্ধ? অযথা চিন্তা না করে দূর করুন এই সহজ ৭ উপায়ে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ