Advertisement
Advertisement
Panta Bhat Recipes

গরমে পান্তাই করবে শরীর ঠান্ডা, রকমারি রেসিপিতেই চাঙ্গা রাখুন নিজেকে

ঝটপট জেনে নিন একগুচ্ছ ভিন্ন রেসিপি।

To beat the Heat know Panta Bhat recipes
Published by: Sandipta Bhanja
  • Posted:April 3, 2024 11:28 pm
  • Updated:April 3, 2024 11:28 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠান্ডা ভাতে শুকনো লঙ্কা পোড়া, আস্ত একখান কাঁচা পিঁয়াজ আর নুন… আহা প্যাঁচপ্যাঁচে গরমে এ যেন অমৃত সমান। আর তার সঙ্গে যদি লেবুপাতা ফেলা থাকে কিংবা খান কয়েক ডালের বড়া বা ভর্তা, উফ লা-জবাব! পান্তার নাম শুনলে অনেকেই নাক সিঁটকোন বটে! তবে বৈজ্ঞানিক গবেষণাতেও প্রমাণিত গরম ভাতের তুলনায় পান্তা খাওয়া বেশি উপকারি। গরমের মোকাবিলা করতে বা শরীরকে চাঙ্গা রাখতে পান্তা ভাতের জুড়ি মেলা ভার! তাই জেনে নিন পান্তা ভাতের রকমারি রেসিপি।

টক ঝাল পান্তা ভাত

Advertisement

উপকরণ-
বাসি ভাত- ১ বাটি, আলু- ১ টা, ছোট পিঁয়াজ- ১ টা,
কাঁচালঙ্কা- ২টো, নুন- ১ চামচ, সরষের তেল- ৬ চামচ, গন্ধরাজ লেবু- ১ টুকরো, তেঁতুল- আধ চা চামচ।

Advertisement

প্রণালী-
প্রথমে আলু খোসা ছাড়িয়ে সরু সরু করে কেটে ধুয়ে নুন মাখিয়ে রাখুন। এরপরে একটা ননস্টিক প্যানে ৪ চামচ সরষের তেল দিয়ে গরম করে আলুর টুকরোগুলো দিয়ে ভেজে তুলে নিন। এরপরে পিঁয়াজটা ও কাঁচালঙ্কা কুচি কুচি করে কেটে রাখুন। এবারে বাসি ভাতটা একটা বাটিতে নিয়ে জল মিশিয়ে একটু জল রেখে বাকি জলটা ফেলে দিন। এবারে জল ভেজানো ভাতের মধ্যে বাকি ২ চামচ সরষের তেল, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, নুন ও গন্ধরাজ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এবারে আলু ভাজার থেকে কিছুটা রেখে দিয়ে সবটা ভাতের সাথে মিশিয়ে নিন। এবারে ভাতের ওপরে বাকি আলু ভাজাগুলো ছড়িয়ে পরিবেশন করুন।

ডাল পোড়ার ভর্তা দিয়ে পান্তা

উপকরণ-
মুসুর ডাল- ১/২ কাপ, পিঁয়াজ- ১টি বড়, শুকনোলঙ্কা- ২টি
কাঁচালঙ্কা- ২টি, নুন- স্বাদমতো, হলুদ- ১/২ চা চামচ, সর্ষের তেল- ৩ টেবিল চামচ।

প্রণালী-
মুসুর ডাল ভাল করে ধুয়ে ভিজিয়ে রাখুন আধ ঘণ্টা। কড়া গরম করে এক চামচ তেল দিন। জল ঝরিয়ে মুসুর ডাল দিয়ে নাড়াচাড়া করুন যতক্ষণ না ডালের রং বদলে ফ্যাকাসে হয়ে যায়। এতে দেড় কাপ জল আর হলুদ দিন। আধসেদ্ধ হলে ভাল করে কাঁটা দিয়ে ঘেঁটে দেবেন। সম্পূর্ন সিদ্ধ হয়ে জল শুকিয়ে যাওয়া পর্যন্ত মাঝারি আঁচে রান্না করুন। দরকারে আরও গরম জল দিতে পারেন। এবার অন্য কড়ায় শুকনো লঙ্কা পেয়াঁজ হালকা করে ভেজে নিন। ডাল মাখার মতো শুকনো হলে পেয়াঁজ, শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা, নুন দিয়ে ভাল করে মেখে পান্তা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

[আরও পড়ুন: দিনভর গরমে ভোটপ্রচার, তিন ‘শীতলবাটি’তেই থাকবে শরীর ঠান্ডা, রইল রেসিপি]

মেদিনীপুরের চিংড়ি মাছ মলা দিয়ে পান্তা ভাত

এক্ষেত্রে বাসি ভাতে জল ঢেলে অন্তত ১২ ঘণ্টা ঢেকে রাখুন। তারপরে আসল কাজ।

উপকরণ-
মাঝারি মাপের নদীর বা পুকুরের চিংড়ি মাছ- ২৫০ গ্রাম (ভাল করে পা, খোসা, পিঠের নোংরা ফেলে ধুয়ে নিন), পিঁয়াজ- ১টি বড়, কাঁচালঙ্কা- ৩টি, নুন- স্বাদমতো, হলুদ- ১/২ চা চামচ, সর্ষের তেল- ২ টেবিল চামচ

প্রণালী-

মাছে নুন হলুদ মাখিয়ে রাখুন অন্তত ১৫ মিনিট। এই ফাঁকে পেয়াঁজ আর লঙ্কা কুচিয়ে নিন। কড়ায় তেল গরম করে মাছ দিয়ে দিন। মাঝারি আঁচে ভাজুন জল শুকিয়ে না যাওয়া পর্যন্ত। তুলে একটু ঠান্ডা করুন। এবার এতে পিঁয়াজ আর কাঁচালঙ্কা সামান্য নুন দিয়ে ভালো করে মাখুন। মাছ যাতে একেবারে মিশে যায়। এবার ১২ ঘণ্টা ভিজিয়ে রাখা বাসিভাত বের করে তার সঙ্গে মিশিয়ে পরিবেশন করুন। যেমন স্বাদ, তেমন গরম থেকেও রেহাই পাবেন।

[আরও পড়ুন: সজনে মুখে রোচে না! রইল কিস্তিমাত করার রকমারি রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ