Advertisement
Advertisement
Biriyani Recipe

লাঞ্চ বা ডিনারে নতুন স্বাদের কিছু খেতে চান? বাড়িতেই বানিয়ে ফেলুন কিমা বিরিয়ানি

কিমা বিরিয়ানি কিন্তু আপনার পেটপুজো জমিয়ে দিতে পারে।

Try this Biriyani Recipe at your Home | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:June 27, 2022 9:49 pm
  • Updated:June 27, 2022 9:49 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেকে ভালবাসেন চিকেন, অনেকে ভালবাসেন মটন। তবে বিরিয়ানি ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। আর যাঁরা একটু বেশি খাদ্য রসিক তাঁরা বিরিয়ানি নিয়ে একটু এক্সপেরিমেন্ট করেই নিতে পারেন। আর এ ব্যাপারে কিমা বিরিয়ানি কিন্তু আপনার পেটপুজো জমিয়ে দিতে পারে। না কোনও রেস্তরাঁয় যেতে হবে না। বরং বাড়িতে বানিয়ে ফেলুন কিমা বিরিয়ানি। কীভাবে বানাবেন? রইল রেসিপি

যা যা লাগবে-
২ কাপ বাসমতি চাল, ২০০ গ্রাম পাঠার মাংসের কিমা, ২-৩টি এলাচ, ১টি তেজপাতা, ৩-৪টি লবঙ্গ, ১ চা চামচ আদা কুঁচি, ১ চা চামচ রসুন কুঁচি, ২-৩টি বড় পিঁয়াজ কুঁচি, ১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, ১/২ টেবিল চামচ ধনে গুঁড়ো, ১/২-১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলা, ১/৪ কাপ ধনে পাতা, নুন, তেল, ঘি ও জল পরিমাণমতো, পরিবেশনের জন্য কাজুবাদাম, কিশমিশ।

Advertisement

[আরও পড়ুন: চেনা-অচেনা ৪০ রকমের আমের সম্ভার নিয়ে কলকাতায় শুরু হচ্ছে উৎসব, জেনে নিন দিনক্ষণ]

তৈরি করুন এভাবে-

Advertisement

প্রথমে একটি বড় কড়াইতে ঘি গরম করে, তাতে পরিমাণমতো পিঁয়াজ কুঁচি, কাজুবাদাম ও কিসমিস দিয়ে বাদামি করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন। কড়াইতে ফের তেল ও ঘি দিয়ে তার মধ্যে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা হলে এর মধ্যে রসুন, আদা ও কাঁচা লঙ্কা দিয়ে ভেজে নিন। এরপর পিঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নিন। এরপর মাংসের কিমা দিয়ে মশলার সঙ্গে মাংসের কিমা ভালোভাবে মিশিয়ে নিন। মাংসে ফের পিঁয়াজ কুঁচি, ধনে পাতা কুঁচি দিয়ে কষাতে হবে যতক্ষণ না পর্যন্ত মাংস সম্পূর্ণ রান্না হয়ে যায়। এই মাংসে বাসমতি চাল, পরিমাণমতো জল ও নুন দিয়ে মিশিয়ে কড়াইয়ের মুখ ভালোভাবে ঢেকে নিতে হবে। মাঝারি আঁচে ২০-২৫ মিনিট রেখে দেওয়ার পর কড়াইয়ের মুখ খুলে দেখতে হবে চাল সেদ্ধ হল কিনা। চাল সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। এরপর বিরিয়ানি পরিবেশনের সময় বিরিয়ানির উপরে ঘি ছড়িয়ে দিয়ে তার উপরে আগে থেকে ভেজে রাখা পিঁয়াজ, কাজুবাদাম, কিশমিশ ও ফ্রেশ ধনে পাতা ছড়িয়ে দিতে হবে।

[আরও পড়ুন: ভারতীয় খাবারেই বাজিমাত, আমেরিকার সেরা রেস্তরাঁর শিরোপা পেল ‘চায় পানি’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ