BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার ফলেই হোক মিষ্টি মুখ, বাড়িতে বানিয়ে ফেলুন আনারসের জিলিপি

Published by: Akash Misra |    Posted: June 7, 2022 5:40 pm|    Updated: June 7, 2022 5:40 pm

Try This Dessert Recipe at your home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফল খেতে মোটমুটি সবাই ভালবাসেন। আর বিশেষ করে গরমকালে আম, জাম, কাঠাল, লিচু, আনারস, পাতে পড়লে মন একেবারে খুশ। তবে জানেন কি, গোটা বা ছোট ছোট আকারে ফল কেটে না খেয়ে, ফল দিয়ে বানিয়ে নিতে পারেন দারুণ সব রেসিপি। যা কিনা ফল খাওয়ার আনন্দকে আরও দ্বিগুণ করে তুলবে। ঠিক যেমন আনারসের জিলিপি! কীভাবে বানাবেন? রইল রেসিপি,

যা যা লাগবে

একটা পাকা আনারস গোল গোল করে কাটা দু কাপ, ২০০ গ্রাম ময়দা, ১০ গ্রাম ইস্ট, ২০০ গ্রাম চিনি, পরিমাণমতো আনারসের এসেন্স, পরিমাণমতো তেল, পরিমাণমতো জাফরান।

তৈরি করুন এভাবে

একটি পাত্রে ময়দা, ইস্ট, জল ও জাফরান একসঙ্গে মিশিয়ে নিন। কিছুক্ষণ রেখে দিন এই মিশ্রণটি। প্রায় দুঘণ্টা পর এই মিশ্রণে চিনি ও জল মিশিয়ে ফুটিয়ে নিন। ঘন রস তৈরি করুন। রস তৈরি হলে এর মধ্যে আন্দাজমতো আনারস এসেন্স মিশিয়ে দিন।

[আরও পড়ুন: আলুর পরোটা তো অনেক খেয়েছেন, এবার চেখে দেখুন আম পরোটা! রইল রেসিপি]

গোল গোল করে কাটা আনারসের টুকরো গুলোকে ময়দার মিশ্রণে ডুবিয়ে নিয়ে ডুবো তেলে ভেজে নিন। লক্ষ্য রাখবেন আনারসের টুকরোগুলো যেন ভাল করে ভেজে নিন। লক্ষ্য রাখুন যেন লাল হয়ে যায়। এরপর তৈরি করা রসে প্রায় তিরিশ মিনিট মতো ডুবিয়ে রাখুন। তৈরি আপনার আনারসের জিলিপি। জিলিপ উপর বাদাম, জাফরান ও অন্যান্য ড্রাই ফ্রুট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন আনারসের জিলিপি।

তবে শুধু আনারসের জিলিপি নয়, তৈরি করতে পারেন আমের পায়েসও।

যা যা লাগবে

পাকা আম দুটো, দুধ এক লিটার, গোবিন্দ ভোগ চাল, চিনি, কাজু, কিসমিস, আমন্ড, ছোট এলাচ।

তৈরি করুন এভাবে

আমকে ছোট ছোট টুকরো করে কেটে মিক্সার গ্রাইন্ডারে অল্প ঘুরিয়ে নিন। এতে আমের পেস্ট তৈরি হবে। এরপর দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। এবার এই ঘন দুধের মধ্যে চাল দিয়ে নাড়তে থাকুন। চাল সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে চিনি ও নুন মিশিয়ে দিন। চিনি থেকে যে জল বের হবে তা শুকিয়ে কিছুটা ঘন হয়ে এলে কিসমিস ও বাদাম দিয়ে দিন। চাল সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে আমের পেস্ট দিয়ে নেড়ে ফুটে উঠলেই নামিয়ে নিন। এরপর সার্ভিং ডিশে পায়েস ঢেলে উপরে বাদাম ও কিসমিস দিয়ে সাজিয়ে দিন। চাইলে ফ্রিজে রেখে ঠান্ডা করে খেতে পারেন আমের পায়েস।

[আরও পড়ুন: বেগুন ভর্তা তো অনেক খেয়েছেন, এবার বানিয়ে ফেলুন লাউপাতার ভর্তা, রইল রেসিপি]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে