BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চায়ের সঙ্গে নতুন কোনও তেলেভাজা খেতে চান? বানিয়ে ফেলুন কিমার কচুরি

Published by: Akash Misra |    Posted: June 13, 2022 8:10 pm|    Updated: June 13, 2022 8:10 pm

you can try these recipe at home | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিকেলে চায়ের সঙ্গে তেলেভাজা হলে ব্যাপারটা জাস্ট জমে যায়। কখনও আলুর চপ, কখনও ফুলুরি অথবা শিঙারা। তবে স্বাদ বদলে যদি চায়ের সঙ্গে টা হিসেবে যদি চলে আসে কিমার কচুরি, তাহলে কেমন হয় বলুন তো!  বাড়িতেই এবার বানিয়ে ফেলুন কিমার কচুরি। রইল সহজ রেসিপি।

যা যা লাগবে-
বেকিং সোডা- ১ চা চামচ, জোয়ান- ১/৪ চা চামচ, সিদ্ধ করা মুরগির কিমা- ১ কাপ, পেঁয়াজ- ১টা বড় (কুচনো), আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১ চা চামচ, গুঁড়ো লঙ্কা- ১/২ চা চামচ, কাঁচা লঙ্কা- ২-৩টে (চেরা), গরম মশলা গুঁড়ো- ১ চা চামচ, লেবুর রস- ১ চা চামচ, ধনেপাতা কুচি- ১/৪ কাপ, নুন ও চিনি- স্বাদ মতো, তেল- ২ কাপ।

[আরও পড়ুন: জামাইয়ের পাতে পড়ুক নতুন স্বাদের মিষ্টি, খোঁজ দিচ্ছে কলকাতার এই তিন রেস্তরাঁ ]

তৈরি করুন এভাবে-

প্রথমে একটি পাত্রে ময়দা, নুন, বেকিং সোডা, জোয়ান ও সামান্য তেল নিয়ে মিশিয়ে ভাল করে মণ্ড বানিয়ে নিন। এ বার ভেজা কাপড় দিয়ে ময়দা মাখা জড়িয়ে রাখুন ২০-৩০ মিনিট। এরপর কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে তার মধ্যে আদা ও রসুন বাটা দিন। সামান্য নাড়াচড়া করে নিন। তার পর এর মধ্যে পিঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। কয়েক মিনিট ভাজার পর লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভাল করে কষিয়ে নিন। তারপর সেদ্ধ করা কিমা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। লেবুর রস ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন। এবার ময়দা মাখা ১০ টি ভাগে ভাগ করে নিন। ছোট ছোট লেচি কেটে লুচির আকারে বেলে নিন। লেচিগুলোর মধ্যে কিমার পুর ভরে কচুরির ধারগুলি ভাল করে মুড়ে নিন। হাতের হালকা চাপে চ্যাপ্টা করে নিন। এবার একটা একটা করে গরম তেলে ডুবো ডুবো করে ভেজে নিন। আঁচ কমিয়ে নেবেন। একটি প্লেটে টিস্যু পেপার রেখে তার উপর কচুরি গুলো রেখে দিন এতে অতিরিক্ত তেল দূর হবে। ধনেপাতার চাটনি, পুদিনা পাতার চাটনি দিয়ে গরম গরম গরম পরিবেশন করুন কিমার কচুরি।

[আরও পড়ুন: জামাইয়ের মটন পছন্দ না? জামাইষষ্ঠীতে বানিয়ে ফেলুন চিকেন মহারানি! ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে