১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নাগরিকদের বিনামূল্যে ‘করোনা ভ্যাকসিন’ দেওয়ার প্রতিশ্রুতি দিল এই দেশ

Published by: Paramita Paul |    Posted: August 18, 2020 9:49 pm|    Updated: August 19, 2020 12:06 am

An Images

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেলাগাম সংক্রমণে রাশ টানতে একমাত্র ভরসা প্রতিষেধক। আর সেই ভ্যাকসিন (Vaccine) আবিষ্কারের দিকে অনেকটাই এগিয়ে গিয়েছে অক্সফোর্ড। তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হতে চলেছে। এর মধ্যেই অভাবনীয় এক ঘেোাষণা করলেন অস্ট্রেলিয়ার (Australia) প্রধানমন্ত্রী স্কট মরিসন। জানিয়ে দিলেন, ভ্যাকসিন বাজারে এলেই দেশের সমস্ত নাগরিককে বিনামূল্যে এই ভ্যাকসিন দেওয়া হবে।

করোনার টিকা আবিষ্কারে দৌড়ে নেমেছে সমস্ত দেশ। রাশিয়া তো ইতিমধ্যে টিকা আবিষ্কার করে ফেলেছে বলেও দাবি জানিয়েছে। প্রতিষেধক আবিষ্কারের দৌড়ে এগিয়ে অক্সফোর্ডও। ভারত-সহ একাধিক দেশে তাঁদের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। আর এই ভ্যাকসিনের বাণিজ্যিক উৎপাদন করবে যে সংস্থা তাঁর সঙ্গে চুক্তি করে ফেলেছে অস্ট্রেলিয়া। জানা গিয়েছে, মেলবোর্নের প্রতিষ্ঠান সিএসএল-এর ভ্যাকসিন উৎপাদন লাইসেন্সের জন্য জোর তদ্বির করছেন অস্ট্রেলিয়ার কর্মকর্তারা। গত রবিবার ভ্যাকসিন উৎপাদনকারীদের সঙ্গে দুটি প্রাথমিক চুক্তি হয়েছে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী হান্ট। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া একটি চুক্তি করছে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এস্ট্রাজেনেকার সঙ্গে। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের আবিষ্কার করা টিকা উৎপাদন করবে এই এস্ট্রাজেনেকা সংস্থা।

[আরও পড়ুন :খাবার নেই দেশে, জনতার পোষা সারমেয়র মাংসে উদরপূর্তির ভাবনা একনায়ক কিমের]

এরই মধ্যে মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন বলেন, ‘যদি এই ভ্যাকসিন সাফল্য পায়, তাহলে আমরা নিজেরাই তা উৎপাদন ও বিতরণ করব। ২৫ মিলিয়ন অস্ট্রেলিয় বাসীর জন্যে তা বিনামূল্য দেওয়া হবে।’  বিজ্ঞানীরা আশা করছেন, আগামী বছরে গোড়ার দিকেই ভ্যাকসিন উৎপাদন নিশ্চিত করা যাবে। কয়েক সপ্তাহের মধ্যে তা ব্যাপকহারে উৎপাদন সম্ভব হবে। আর তার আগেই অস্ট্রেলিয়ার বাসিন্দাদের জন্যে  সুখবর দিয়ে রাখলেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

[আরও পড়ুন : করোনা অতীত, মহামারীর আঁতুড়ঘর ইউহানে গা ঘেঁষাঘেঁষি করেই দেদার হুল্লোড়, পার্টি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement