ad
ad
Yoga College in Bengal

বিনা ওষুধে যোগাভ্যাসেই কীভাবে ভাল থাকবে ফুসফুস? শেখাবে মেডিক্যাল কলেজ

এমন ব্যায়ামও শেখানো হবে যা করোনা রোগীদের জন্য খুবই উপকারী।

Belur yoga & naturopathy college teaches Yoga techniques to improve lung function | Sangbad P
Published by: Suparna Majumder
  • Posted:June 21, 2021 8:49 pm
  • Updated:June 21, 2021 9:10 pm

স্টাফ রিপোর্টার: বুকে বালিশ দিয়ে উপুড় হয়ে শুয়ে জোরে শ্বাস নেওয়া। ৫-১০ সেকেন্ড নিশ্বাস ধরে, ধীরে ধীরে শ্বাস ছাড়া। এমন ব্যায়াম করোনা (Corona Virus) রোগীদের জন্য খুবই উপকারী। শেখানো হবে বেলুড়ে যোগ নেচারোপ্যাথি মেডিক্যাল কলেজে। আগস্টেই সে কলেজ চালু হয়ে যাওয়ার কথা ছিল। কোভিড (COVID-19) পরিস্থিতিতে নির্মাণ কাজে সামান্য দেরি হওয়ায় বছর শেষেই খুলবে দরজা।

রাজ্যের যোগ নেচারোপ্যাথি কাউন্সিলের সভাপতি তুষার শীল জানিয়েছেন, হাওড়ার বেলুড়ে স্টেট জেনারেল হাসপাতাল চত্বরে এই কলেজে যোগ ও নেচারোপ্যাথির ডিগ্রি কোর্স পড়ানো হবে। প্রশিক্ষিতরা সাধারণ মানুষকে দেখাবেন কীভাবে যোগ ব্যায়ামের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে নেওয়া যায়। করোনা কালে যা একান্ত প্রয়োজন। এই কলেজ চালু হলে রাজ্যের ছাত্রছাত্রীরা নিজের রাজ্যেই যোগ ও নেচারোপ্যাথির ডিগ্রি কোর্স করতে পারবেন। সরকারি হাসপাতালেও তাঁরা চাকরির সুযোগ পাবেন। প্রখ্যাত চিকিৎসক ক্ষেত্রমাধব দাস বলেন, “এই সময়ে যোগ ব্যায়াম খুব জরুরি। করোনায় আক্রান্তরা সেরে ওঠার পর মনের এবং শরীরের জোর বাড়াতে এর উপর জোর দিন। প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর কার্যকরিতা যথেষ্ট।” বিশেষ করে যখন বাড়িতে বসে অনেককে দীর্ঘক্ষণ কম্পিউটরে কাজ করতে হচ্ছে, তখন পিঠ ও পেশি, স্নায়ুর ব্যথা বাড়ছে। তাঁদের যোগ-চর্চা খুবই কাজে আসবে বলে মনে করেন চিকিৎসক ক্ষেত্রমাধববাবু।

[আরও পড়ুন: কেন বাবা-মা-বোন-ঠাকুরমাকে ঠান্ডা মাথায় খুন করল আসিফ? কী ব্যাখ্যা মনোবিদের?]

এরই মধ্যে সোমবার আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day 2021) উপলক্ষ্যে একাধিক অনুষ্ঠানের আয়োজন করেছে রাজ্য যোগ নেচারোপ্যাথি কাউন্সিল। কাউন্সিলের সভাপতি ডা. তুষার শীলের কথায়, “রাজ্যের ২২টি ইনস্টিটিউটেই কোভিড প্রোটোকল মেনে পালিত হয়েছে আন্তর্জাতিক যোগ দিবস। কেন্দ্রের আয়ুষ মন্ত্রকের তরফ থেকেও বিধাননগর সেন্ট্রাল আয়ুর্বেদ রিসার্চ ইনস্টিটিউটে বিশেষ অনুষ্ঠান হয়।” ‘বাড়িতেই থাকুন যোগ ব্যায়ামের সঙ্গে’ শীর্ষক এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা. দীপসুন্দর সাউ। বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ ডা. প্রতীম সেনগুপ্ত এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছেন। মনোসংযোগের মাধ্যমে অসুখ সাড়ানোর মন্ত্র শেখান প্রখ্যাত এই চিকিৎসক।

করোনা আবহে ‘ওয়ার্ক ফ্রম হোম’ সংস্কৃতিতেই অভ্যস্ত হয়ে উঠেছেন বেশিরভাগ মানুষ। বাড়িতে বসেই দীর্ঘক্ষণ ল্যাপটপ, কম্পিউটারে কাজ করতে হচ্ছে। অনেকেই পিঠের ব্যথার শিকার হচ্ছেন। প্রখ্যাত চিকিৎসক ক্ষেত্রমাধব দাস জানিয়েছেন, আন্তর্জাতিক যোগ দিবসের এই বছরের থিম “ভালো থাকতে যোগ” মেনে চললেই মুক্তি পাওয়া যাবে এর থেকে। তাঁর কথায়, “অষ্টাঙ্গ যোগ কিংবা হট যোগ পিঠের ব্যথা থেকে দ্রুত মুক্তি দেয়।” যোগভ্যাস হজম শক্তি বাড়াতে এবং মধুমেহ নিয়ন্ত্রণে রাখতেও অত্যন্ত কার্যকরী বলে জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: করোনার মাঝে নয়া উদ্বেগ গ্রিন ফাঙ্গাস, জেনে নিন উপসর্গ, কীভাবে রুখবেন ছত্রাকের হানা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ