BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

আক্রান্ত পোষ্যের থেকে কি সংক্রমিত হতে পারেন আপনিও? জানুন বিশেষজ্ঞদের মত

Published by: Sulaya Singha |    Posted: April 24, 2020 8:10 pm|    Updated: April 24, 2020 8:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউ ইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানায় এক বাঘের শরীরে বাসা বেঁধেছে মারণ করোনা ভাইরাস। প্রথমবার কোনও পশু আক্রান্ত হওয়ার ঘটনা ঘিরে ছড়িয়েছিল তীব্র চাঞ্চল্য। তবে সে একা নয়, পরবর্তীকালে ওই চিড়িয়াখানারই একাধিক বাঘ ও সিংহের দেহে সংক্রমিত হয় কোভিড ১৯। কিন্তু চিড়িয়াখানা পেরিয়ে যখন করোনা থাবা বসায় পোষ্যের শরীরে, তখন দ্বিগুণ হয় আতঙ্ক। নিউ ইয়র্কেরই দুটি আলাদা বাড়ির দুটি বিড়াল করোনা পজিটিভ। পোষ্যের হাত ধরে সংসারের মধ্যে অবাঞ্ছিত অতিথি প্রবেশ করায় চিন্তা বাড়ে বিশ্ববাসীর। তবে প্রত্যেক ক্ষেত্রেই প্রাথমিক ধারণা, মানুষের শরীর থেকে জীবজন্তরা সংক্রমিত হয়েছে। তাই উলটো দিক থেকে দুটি প্রশ্ন উঠতেই পারে। এক, এক পোষ্যের শরীর থেকে অন্য জন্তু সংক্রমিত হতে পারে? দুই, ওদের থেকে কি মনুষ্যকূলের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায় কি?

[আরও পড়ুন: পায়ে যন্ত্রণা, জ্বালাভাব! করোনার নতুন উপসর্গ নিয়ে চিন্তিত চর্মরোগ বিশেষজ্ঞরা]

হংকংয়ে করোনা আক্রান্তদের পোষ্য হিসেবে থাকা ১৭টি কুকুর এবং আটটি বিড়ালকে পরীক্ষা করা হয়েছিল। দেখা যায়, তাদের মধ্যে দুটি কুকুর সংক্রমিত হয়েছে। যদিও তাদের শরীরে কোনও উপসর্গ ছিল না। আবার সবকটি বিড়ালই সুস্থ ছিল বলে দাবি গবেষকদের। বেলজিয়ামেরও যে বিড়ালটি আক্রান্ত নয়, তার শরীরেও ভাইরাস ঢোকে মালিকের থেকেই বলে অনুমান। কারণ তিনি করোনা আক্রান্ত ছিলেন। তাহলে কি ওরাই ছড়াতে পারে সংক্রমণ? উত্তর খোঁজার চেষ্টা করেছে চিন।

কয়েকটি সারমেয় আর মার্জারের শরীরে SARS-CoV 2-এর ডোজ দিয়ে তাদের আক্রান্তহীন পশুদের সঙ্গে রেখে দেওয়া হয়। দেখা যায়, অতিরিক্ত ভাইরাসে ক্ষতিগ্রস্থ হচ্ছে কুকুর-বিড়ালের ছানা এবং কম বয়সি বিড়াল। এমনকী এই পরীক্ষায় দুটি বিড়াল ছানা মারাও যায়। এখানেই শেষ নয়, গবেষণায় দেখা যাচ্ছে, একটি আক্রান্ত বিড়াল অন্য বিড়ালকেও সংক্রমিত করতে পারে। তবে কুকুররা সহজে সংক্রমিত হচ্ছে না।

এবার প্রশ্ন হল তাহলে কি বিড়ালের শরীর থেকে মনু্ষ্য দেহও ভাইরাসে আক্রান্ত হতে পারে? এমনটা যে হবে না, তা ১০০ শতাংশ নিশ্চিত করে বলা যাবে না। তবে এখনও পর্যন্ত তেমন কোনও ঘটনা ঘটেনি। বিশেষজ্ঞরা বলছেন, আরও পরীক্ষা-নিরীক্ষার পরই বিষয়টি পরিষ্কার হবে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, মানুষ থেকে মানুষের মধ্যেই সংক্রমণ সীমাবদ্ধ। তাই পোষ্যের থেকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তবে এক্ষেত্রেও সতর্ক থাকারই পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি আক্রান্ত হলে পোষ্যের থেকে দূরত্ব বজায় রাখুন। উলটোটা হলেও একই বিষয় প্রযোজ্য। আর আপনিই যদি তার একমাত্র মালিক হন, তাহলে তার দেখভালের আগে ও পরে অবশ্যই ভালভাবে হাত ধুয়ে নেবেন, মাস্ক পরে থাকবেন।

[আরও পড়ুন: পরীক্ষায় ডাহা ফেল করোনা প্রতিষেধক Remdesivir, প্রয়োগপর্বের মাঝপথেই ইতি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement