BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনার বলি বেশি পুরুষরাই! বিশ্বব্যাপী পরিসংখ্যান উদ্বেগ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের

Published by: Subhamay Mandal |    Posted: March 25, 2020 4:20 pm|    Updated: March 25, 2020 8:54 pm

COVID-19 Killing More Men Than Women, says Study

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে ত্রস্ত গোটা বিশ্ব। প্রতিদিন লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। চিন ছাড়িয়ে এই মারণ ভাইরাস তাণ্ডব চালাচ্ছে ইউরোপ, আমেরিকা-সহ প্রথম বিশ্বের দেশগুলিতে। তবে মৃত্যুর পরিসংখ্যানে দেখা গিয়েছে, মহিলাদের থেকে পুরুষদের মৃত্যুর হার বেশি। করোনার হত্যালীলা যেখানে সবচেয়ে বেশি, সেই ইটালিতেই চোখ কপালে তুলেছে মৃত্যুর পরিসংখ্যান। দেখা গিয়েছে, দেশের আক্রান্ত মানুষের মধ্যে ৬০ শতাংশ পুরুষ। মৃতদের মধ্যে ৭০ শতাংশই পুরুষ।

চিনেও দেখা গিয়েছে, মৃতদের মধ্যে ৬৪ শতাংশ পুরুষ। ভারতেও দেখা গিয়েছে এমন চিত্র। যে কজন মারা গিয়েছেন এখনও পর্যন্ত তাদের মধ্যে দুজন মহিলা রয়েছেন। তবে এর পিছনে কারণ হিসাবে বিশেষজ্ঞদের মত, জীবনযাপনের পদ্ধতি এবং শারীরিক কারণে মহিলাদের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা বেশি। বৈজ্ঞানিক ভাষায়, এক্স ক্রোমোজোমের কারণে মহিলাদের প্রতিরোধ ক্ষমতা পুরুষদের থেকে বেশি। একটি জনপ্রিয় মেডিক্যাল জার্নালের সমীক্ষা অনুযায়ী, এক্স ক্রোমোজোমের মধ্যে অনেক বেশি সংখ্যায় প্রতিরোধক জিন রয়েছে। যেটা মহিলাদের বাড়তি সুবিধা দেয়।

[আরও পড়ুন: ছ’দিনে সুস্থ হয়ে উঠছে আক্রান্ত রোগী! করোনার ‘অব্যর্থ দাওয়াই’ পেয়েছেন গবেষকরা]

ধূমপানের পরিসংখ্যানও এর পিছনে রয়েছে। দেখা গিয়েছে, মহিলাদের থেকে পুরুষদের ধূমপানের অভ্যাস বেশি। যে কারণে, সংক্রমিত হওয়ার আশঙ্কা বেশি পুরুষদের। চিনে মহিলাদের থেকে পুরুষদের মধ্যে ডায়াবেটিস ও রক্তচাপ জনিত অসুখে ভোগার প্রবণতা বেশি। ইটালিতে পুরুষদের হৃদরোগ ও শ্বাসকষ্ট জনিত সমস্যার প্রবণতা বেশি দেখা গিয়েছে। এই সমস্ত পরিসংখ্যান বাকি দেশগুলির জন্য বেশ উদ্বেগের। ভারতেও দেখা গিয়েছে পুরুষরা আক্রান্ত হচ্ছেন বেশি। লিঙ্গবিন্যাস অনুযায়ী, যা ভারতের মতো দেশের জন্য বিপজ্জনক মানছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: মায়ের থেকে গর্ভস্থ সন্তানের দেহে সংক্রমিত হয় না করোনা, আশ্বাসবাণী বিশেষজ্ঞদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে