BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দাঁতের ফাঁকে মাড়ি থেকে গজাচ্ছে লোম! বিরল রোগে আক্রান্ত যুবতী

Published by: Sulaya Singha |    Posted: February 10, 2020 3:51 pm|    Updated: February 10, 2020 3:51 pm

Italian woman grows eyelash-like hairs out of her Gums

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাঁতের ফাঁকে মাড়ির ভিতর থেকে বেরিয়ে এসেছে লোম। এক ঝলকে দেখে মনে হবে হয়তো চোখের পাতা ভুলবশত মুখগহ্বরে প্রবেশ করেছে। কিন্তু আসলে তেমনটা নয়। সত্যিই মাড়িতে গজিয়ে উঠেছে লোম! এমনই বিরল এক রোগে আক্রান্ত ২৫ বছরের ইটালির যুবতী।

[আরও পড়ুন: সাবধান! পকেটের রুমালেও লুকিয়ে করোনার বিপদ, বলছেন চিকিৎসকরা]

গোটা বিশ্বে এখনও পর্যন্ত এমন পাঁচটি ঘটনা সামনে এসেছে। পঞ্চমজন হলেন এই যুবতী। যাঁর অদ্ভুত রোগ অবাক করেছে চিকিৎসকদেরও। বছর দশেক আগে প্রথমবার যুবতী টের পান তাঁর মুখের ভিতরে লোম গজাচ্ছে। পরীক্ষা করে দেখা যায়, তাঁর শরীরে টেস্টোস্টেরনের মাত্রা অস্বাভাবিকভাবে বেশি। সেই সঙ্গে তাঁর ডিম্বাশয়ে রয়েছে একাধিক সিস্ট। চিকিৎসকরা জানান, হরমোনজনিত কারণেই তাঁর শরীরে লোম গজানোর মাত্রা বেশি। এরপর শুরু হয় হরমোন সংক্রান্ত চিকিৎসা। তাতেই মুখগহ্বরের ভিতরে গজিয়ে ওঠা চুল বা লোমে রাশ টানা সম্ভব হয়। কিন্তু এখানেই সেই ঘটনার হ্যাপি এন্ডিং হয়নি। ছ’বছর পর তাঁর অবস্থা আরও শোচনীয় হয়ে ওঠে। গর্ভনিরোধক ট্যাবলেট এই রোগের ক্ষেত্রে উপযোগী। তাতেই বছর ছয়েক অনেকখানি রোগমুক্ত হয়েছিলেন যুবতী। কিন্তু হঠাৎই ওষুধ খাওয়া বন্ধ করে দেন তিনি। আর তাতেই ফের বাড়ে তাঁর বিরল রোগ।

মাড়ির লোম আনুবিক্ষণ যন্ত্রের নিচে রাখতেই আঁতকে ওঠেন চিকিৎসকরা। এবারের গজিয়ে ওঠা চুলের সংখ্যা এবং ধরন আগের চেয়ে একেবারে অন্যরকম। কীভাবে এমনটা হল, ঠাউর করে উঠতে পারেন না চিকিৎসকরাও। নতুন করে শুরু হয় তাঁর চিকিৎসা। বর্তমান ইটালির ক্যাম্পানিয়া লুইগি ভানভিতেল্লিতে বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন ওই যুবতী। তবে এখনও তিনি সম্পূর্ণভাবে রোগমুক্ত হয়েছেন কি না, তা জানা যায়নি। কিন্তু যুবতীর এমন রোগের কথা শুনে চমকে গিয়েছে গোটা বিশ্ব। এধরনের রোগীকে কীভাবে রোগমুক্ত করা যায়, তার জন্য নানা গবেষণা চলছে।

[আরও পড়ুন: হোমিওপ্যাথির পর এবার আয়ুর্বেদ, করোনা মোকাবিলায় কাজ করবে ঘরোয়া টোটকা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement