BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চামচেই বিপদ! স্বাদ বুঝতে খাবার খান হাত দিয়েই, মত বিশেষজ্ঞদের

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 2, 2020 8:48 pm|    Updated: May 18, 2020 7:51 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথায় আছে কেউ চেটেপুটে খায়, কেউ বা খায় খুঁটে। আধুনিকতার ছোঁয়ায় হাত দিয়ে খাবার খাওয়ার রীতি এখন প্রায় বেশিরভাগ বাড়িতে নেই বললেই চলে। কাঁটা চামচ, ছুরি এখন খাবারের টেবিলের নিত্য দিনের সঙ্গী। হাত দিয়ে কেউ স্বচ্ছন্দ্যে খেতে শুরু করলেই শোনা যায় “এডিকেট ম্যানার” নিয়ে বাঁকা মন্তব্য। বিরিয়ানি হোক বা পনির টিক্কা, সব খাবারেই চামচ গেঁথে খেতে শেখান হয় কচিকাচাদেরও। তবে বিশেষজ্ঞদের মতে, খাবারের স্বাদ বুঝতে খাবারে চামচ দিয়ে নয় হাত দিয়েই খাওয়া উচিৎ। তবেই বোঝা যাবে সেটা “খানা” না “খাজানা”।

স্টিভেন ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক আদরিয়ানা মাডজারোভ জানান, যাঁরা নিজে হাতে রোজ খাবার খান তাঁরা অন্যান্য মানুষের তুলনায় খাবারের স্বাদ অনেক ভাল বোঝেন। এমনকী তাঁরা ভালবেসেই খাবার খান। দীর্ঘদিন তাঁদের ভালবাসা থাকে খাবারের প্রতি। প্রায় ৪৫ জন স্কুল পড়ুয়াকে নিয়ে একটি সমীক্ষা করা হয়। তাদের একটি চিজ কিউব দিয়ে খাদ্যাভ্যাস সম্পর্কে জানার চেষ্টা করা হয়। দেখা যায় একদল পড়ুয়া একটি কাঠি দিয়ে চিজ কিউবটি খায় বাকিরা হাত দিয়েই চিজ কিউবটি মুখে পুরে দেয়। একই রকমভাবে ১৪৫ জন কলেজ পড়ুয়াদের নিয়ে আরেকটি সমীক্ষা করা হয়। সেখানে তাদের দুটি দলে ভাগ করা হয়। একদলকে জানানো হয় তাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে তাদের এমনভাবে খেতে হবে যা তাদের সুস্থ রাখবে। অন্যদলকে বলা হয় কোনও রকম চিন্তা না করে ভালবেসে খেতে হবে খাবার। দেখা যায় সমীক্ষার প্রথম দলটি খেতে বসে চামচ দিয়ে সন্তপর্ণে খাবার খাচ্ছে। আর বাকিরা চামচ ব্যবহার না করেই খাবার খাচ্ছে হাত দিয়ে। এমনকী তারা মজা পাচ্ছে খাবারটি খাওয়ার সময়।

[আরও পড়ুন:টিভিতে দেশ-দুনিয়ার হিংসার খবর দেখে শিশু? জানেন এক্ষেত্রে আপনার ভূমিকা কী?]

বিশেষজ্ঞদের দাবি, যে কোনও খাবারেরই একটা টেকস্চার, খাদ্যগুণ, নতুনত্ববোধ ও পুষ্টিগুণ থাকে। যিনি খাচ্ছেন তিনি সেই খাবারটি ছুঁয়ে না দেখলে সেই খাবার সম্পর্কে তার আগ্রহ তৈরি হয় না। ফলে দীর্ঘদিন হাত দিয়ে না খাওয়ার ফলে খাবারের প্রতি ধীরে ধীরে আগ্রহ হারিয়ে ফেলতে পারেন তাঁরা। তাই খাদ্যপ্রমী হয়ে থাকতে গেলে বা খাবারের পুষ্টিগুণ বজায় রাখতে খাবার খেতে হবে হাত দিয়ে। প্রয়োজনে খাবারের ষোলোআনা স্বাদ পেতে খেতে পারেন আঙুল চেটে। তাই শুধু বাঁচার জন্য খাওয়া নয়, খাওয়ার জন্য বাঁচুন।

[আরও পড়ুন:সহবাসের আগে কী করবেন? বিপদে পড়তে না চাইলে মেনে চলুন এই টিপস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement