BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্মার্টফোনে আসক্তরা মাথাব‌্যথায় খাচ্ছেন বেশি পেন কিলার, সমীক্ষায় উঠে এল চাঞ্চল‌্যকর তথ‌্য

Published by: Sulaya Singha |    Posted: March 10, 2020 1:05 pm|    Updated: March 10, 2020 1:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘন ঘন মাথা ব‌্যথা করে? মনে হয় যেন যন্ত্রণায় মাথাটা ছিঁড়ে, ফেটে, চৌচির হয়ে যাচ্ছে? চোখের সামনে সব কিছু ঝাপসা হয়ে যায়? কান ঝালাপালা করে? মুঠো মুঠো পেন-কিলার গিলতে হয়? আচ্ছা, আপনি কি স্মার্টফোন ইউজার? না, না। ভুল কিছু পড়েননি। এটা ‘অড ওয়ান আউট’ নয়। মাথা ব‌্যথা এবং স্মার্টফোন ব‌্যবহারের আধিক‌্য পরস্পর সম্পর্কযুক্ত। নয়া একটি সমীক্ষায় এমনই চাঞ্চল‌্যকর তথ‌্য সামনে এসেছে।

নয়াদিল্লিতে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক‌্যাল সায়েন্সেস-এর গবেষকরা সম্প্রতি একটি সমীক্ষা করেছিলেন, যেখানে অংশ নিয়েছিলেন চারশো জন। যে বিষয়টি এঁদের সকলের মধ্যে ‘কমন’ ছিল, তা হল মাথা ব‌্যথা। আর সেই মাথা ব‌্যথার প্রকারের মধ্যে ছিল নানা রকমফের। যেমন মাইগ্রেন, টেনসনের জেরে মাথাব‌্যথা প্রভৃতি। সমীক্ষায় এই চারশো জনের প্রত্যেককেই একটি ‘কমন’ প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। আর তা হল, তাঁরা কী ধরনের ফোন ব‌্যবহার করেন? উত্তরে ২০৬ জন জানান, তাঁরা স্মার্টফোন ব‌্যবহার করেন। আর বাকি ১৯৪ জন উত্তর দেন, তাঁরা মোবাইল ফোন ব‌্যবহার করেন ঠিকই। কিন্তু তা স্মার্টফোন নয়। সাধারণ মোবাইল ফোন। এরপর সমীক্ষার যে ফলাফল বের হয়, তা প্রকাশিত হয় আমেরিকান অ‌্যাকাডেমি অফ নিউরোলজির সরকারি জার্নাল ‘নিউরোলজি ক্লিনিক‌্যাল প্র‌্যাকটিস’-এ। ফলাফল ছিল রীতিমতো চাঞ্চল‌্যকর।

[আরও পড়ুন: গরম বাড়লেই কাবু হতে পারে মারণ করোনা ভাইরাস, মত চিকিৎসকদের]

জানা যায়, যাঁরা স্মার্টফোন একেবারেই ব‌্যবহার করতেন না, তাঁদের ক্ষেত্রে মাথাব‌্যথা হওয়ার ধাত এবং ব‌্যথার প্রাবল‌্য, দুই-ই যাঁরা স্মার্টফোন ব‌্যবহার করেন, তাঁদের তুলনায় অনেকটাই কম। গবেষকরা এ-ও বলেন যে, স্মার্টফোন ব‌্যবহার যাঁরা করেন না, সেই দলের বেশিরভাগ সদস‌্যই হয় ছিলেন প্রবীণ, নয় স্বল্প শিক্ষিত। শুধু তাই নয়, এঁদের অনেকেরই আর্থ-সামাজিক অবস্থা স্মার্টফোন ব‌্যবহারকারীদের তুলনায় ছিল অনেকটাই নিচে। সমীক্ষার ফল অনুযায়ী তাই, স্বাভাবিকভাবেই এই যুক্তিতে আসা গিয়েছে যে, যেহেতু স্মার্টফোন ব‌্যবহার করলে মাথা বেশি ব‌্যথা হয়, তাই সেই ব‌্যথা কমাতে পেন কিলারজাতীয় ওষুধ বেশি বেশি খেতে হয়। আর তাই স্মার্টফোন ব‌্যবহারকারীরা মাথা ব‌্যথা কমাতে বেশি বেশি পেন কিলার ওষুধ খান।

কিন্তু এর কারণ কী?

সরাসরি কোনও যোগসূত্র পাওয়া না গেলেও ক্লিভল‌্যান্ড, ওহিওর কেস ওয়েস্টার্ন রিসার্ভ ইউনিভার্সিটির এমডি হেইজি মোয়াওয়াদের বিশ্লেষণ অনেকটা এই রকম যে, ‘‘কারণ অনেকরকম হতে পারে। যেমন, মোবাইলে অনেকক্ষণ মগ্ন থাকলে ঘাড়ে ‘স্ট্রেন’ পড়ে। চোখে ‘স্ট্রেন’ পড়ে। তার থেকে ব‌্যথা হতে পারে। আবার ফোনের জোরালো আলো থেকেও ব‌্যথা হতে পারে। আর ব‌্যথা হলে দ্রুত তা কমাতে পেন কিলার ওষুধই ভরসা। অবিলম্বে তাই স্মার্টফোনের অতিরিক্ত ব‌্যবহার থেকে বিরত থাকতে হবে সকলকে।’’

[আরও পড়ুন: মরশুম বদলের সময় সুস্থ থাকতে খাদ্য তালিকায় অবশ্যই রাখুন পাঁচ খাবার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement