BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সিল্কের মাস্কেই রয়েছে COVID-19 আটকানোর ক্ষমতা, নয়া গবেষণায় দাবি বিশেষজ্ঞদের

Published by: Suparna Majumder |    Posted: September 25, 2020 9:08 pm|    Updated: October 1, 2020 4:07 pm

Face Mask news in Bengali : Study says silk offers homemade solution for COVID-19 prevention | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  করোনা কালে (CoronaVirus) সুরক্ষিত থাকার অন্যতম হাতিয়ার ফেস মাস্ক (Face Masks)। N95, সার্জিক্যাল মাস্ক, কটন মাস্ক, প্রিন্টেড মাস্ক থেকে ডিজাইনার মাস্ক- হরেক রকমের মাস্ক বাজারে ছেয়ে গিয়েছে। এতে কি আদৌ লাভ হচ্ছে? কিছুটা তো হচ্ছে! কিন্তু সবচেয়ে বেশি কার্যকরি মাস্ক কোনটি? প্রশ্নের উত্তরে অনেকেই N95 মাস্কের কথা বলবেন নিশ্চয়ই। তার থেকে কোনও অংশে কম যায় না সিল্কের মাস্ক। এমনটাই দাবি করছেন মার্কিন গবেষকরা।

আমেরিকার (US) সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের (University of Cincinnati) গবেষকরা বিস্তর গবেষণার পরই এমনটা জানাচ্ছেন। তাঁদের দাবি, শুঁয়োপোকার কল্যাণেই সিল্কের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। বিশ্ববিদ্যালয়ের বায়োলজি বিভাগের সহকারি অধ্যাপক প্যাট্রিক গুয়েরা (Patrick Guerra) জানাচ্ছেন, সিল্কের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিমাইক্রোবায়াল, অ্যান্টিব্যাক্টিরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান মজুদ রয়েছে। আর এর নেপথ্যের কারিগর শুঁয়োপোকা। হ্যাঁ! ঠিকই পড়ছেন। শুঁয়োপোকার কল্যাণেই সিল্কে এত গুণ। কারণ, শুঁয়োপোকারা তুঁত (Mulberry) পাতা খেতে ভালবাসে। আর তাতে প্রচুর পরিমাণে তামা থাকে। তামার সৌজন্যেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

[আরও পড়ুন: পার্লারে যেতে পারছেন না? ক্লান্তি দূর করতে এভাবেই বাড়িতে করুন স্পা]

এখানেই আবার ভারতের সনাতন আয়ুর্বেদ শাস্ত্রের মিল খুঁজে পাচ্ছেন অনেকে। তাঁদের দাবি, যেকথা আজ মার্কিন গবেষকরা এই করোনা (COVID-19) পরিস্থিতিতে নতুন করে আবিষ্কার করেছেন। তা বহুকাল ধরেই ভারতবর্ষে প্রচলিত। মার্কিন গবেষকরা নাকি, সূতি এবং ফাইবার কাপড়ও পরীক্ষা করে দেখেছেন। কিন্তু একমাত্র সিল্কের মধ্যেই এমন উপাদান পেয়েছেন যা N95 মাস্কের মতো ক্ষতিকারক ভাইরাসকে প্রতিহত করতে পারে। এর পাশাপাশি উপরিপাওনা সিল্কের নরম টেক্সচার। যার ফলে সিল্কের মাস্ক পরা খুবই আরামদায়ক। আর এতে নিশ্বার নেওয়ারও কোনও সমস্যা নেই। করোনা কালে মাস্কের চাহিদা ক্রমাগত বাড়ছে। সকলের পক্ষে N95 মাস্ক ব্যবহার করা সম্ভব নয়। অনেকে ক্ষেত্রে আবার এই মাস্ক বেশ কষ্টকর। সেই ক্ষেত্রে সুরাহা হয়ে উঠতে পারে সিল্কের মাস্ক। এমনটাই দাবি গবেষকদের।  

[আরও পড়ুন: মাস্কে মুখ ঢেকেও কীভাবে হয়ে উঠবেন অনন্যা? পুজোর আগে রইল নিউ নর্মাল মেক-আপ টিপস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে