২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

৯৪ শতাংশ কার্যকর মোডার্নার করোনা ভ্যাকসিন! মার্কিন সংস্থার দাবিতে আশার আলো

Published by: Subhajit Mandal |    Posted: November 17, 2020 9:09 am|    Updated: November 17, 2020 9:09 am

An Images

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফলে গেল পূর্বাভাস। ফাইজার-বায়োএনটেকের মতোই উচ্চমাত্রায় কার্যকারিতা প্রমাণিত হল মার্কিন সংস্থা মোডার্নার (Moderna) তৈরি করোনা প্রতিষেধক। মোডার্নার দাবি, তাদের কোভিড প্রতিষেধক ‘mRNA-1273’ ৯৪.৫ শতাংশ কার্যকর সাব্যস্ত হয়েছে ৩০ হাজার মানুষের উপর চালানো পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলে। প্রতিষেধকের শেষের দিকের ট্রায়াল তথা ‘লেট স্টেজ’ ক্লিনিক্যাল ট্রায়ালে মেলা তথ্যের প্রাথমিক বিশ্লেষণে এই ফলাফলই মিলেছে বলে দাবি করেছে সংস্থাটি। কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রকের তরফে জানা গিয়েছে, ইতিমধ্যেই মার্কিন সংস্থাটির সঙ্গে ভ‌্যাকসিনের তথ‌্য আদানপ্রদান শুরু করেছে ভারত।

এক সপ্তাহ আগেই ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড প্রতিষেধক তৃতীয় দফার ট্রায়ালে (৪৩ হাজার মানুষের উপর ট্রায়াল চালানো হয়েছিল) ৯০ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছিল। তার পর থেকেই মোডার্নার তৈরি প্রতিষেধকের ‘পারফরম্যান্স’ নিয়ে আশায় বুক বেঁধেছিলেন চিকিৎসক এবং বিশেষজ্ঞরা। কারণ বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন, ফাইজার-বায়োএনটেকের মতোই মোডার্নার ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’ (Corona Vaccine) অর্থাৎ ‘mRNA-1273’-ও একই ধরনের mRNA প্রযুক্তিতে তৈরি, তাই আশা ছিল, এটিও উচ্চমাত্রায় কার্যকর হবে। আর বাস্তবে হলও ঠিক তাই। বরং বলা ভাল, ফলাফলের বিচারে ফাইজারকেও টেক্কা দিল মোর্ডানার কোভিড প্রতিষেধকের ফলাফল। ফাইজারের ৯০ শতাংশের তুলনায় মোডার্নার প্রতিষেধক ৯৪.৫ শতাংশ কার্যকর সাব্যস্ত হল ট্রায়ালের বিচারে।

[আরও পড়ুন: কোভ্যাক্সিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শুরু, আশা উজ্জ্বল করে ঘোষণা ভারত বায়োটেকের]

মোডার্না সংস্থার প্রেসিডেন্ট, চিকিৎসক স্টিফেন হগের মতে, তৃতীয় পর্বের ট্রায়ালের পরই দেখা গিয়েছে, তাদের টিকা শুধুই একাধিক জটিল রোগ নয়, COVID-19-ও প্রতিরোধ করতে সক্ষম। তাঁর কথায়, “এই টিকার কার্যকারিতা ঘোষণায় বিশ্বজুড়ে কোভিড প্রতিরোধের আশার আলো আরও উজ্জ্বল হল।” আপাতত ঠিক হয়েছে, চলতি বছরের শেষে আমেরিকায় মোডার্নার এই কোভিড টিকার ২ কোটি ডোজ সরবরাহ করা হবে। আর কিছু দিনের মধ্যেই এই টিকার অনুমোদনের জন্য আমেরিকার ড্রাগ কন্ট্রোলের কাছে আবেদন করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement