BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

পুজোর আগে বাড়িতে বসেই পেতে পারেন উজ্জ্বল ত্বক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 12, 2017 2:00 pm|    Updated: September 28, 2019 5:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো প্রায় চলেই এসেছে কিন্তু গরম আর পিছু ছাড়ছে না। কখনও কড়া রোদ, কখনও বা বৃষ্টি। আবহাওয়ার এরকম অদল-বদল চলছেই। আর তার প্রভাব পড়ছে আমাদের ত্বকে। সমস্যার কমতি নেই। ত্বকের এই  সমস্যাগুলির মধ্যে অন্যতম হল ট্যান। রোদে ট্যান পড়ে যাওয়ার সম্ভাবনা বেশি। মুখে ট্যান পড়লে তা ফেলা রাখা খুবই বিপজ্জনক হতে পারে। তাই রোদ থেকে ফিরে বাড়িতেই তৈরি করে ফেলুন এমন কিছু প্যাক যা সহজেই আপনার ত্বককে ট্যানমুক্ত করবে। জেনে নিন কোনটা পাঁচটা ঘরোয়া প্যাকে সহজেই ট্যান মুক্ত হতে পারেন আপনি।

দুধ ও কেশরের ফেসপ্যাক:

5+Homemade+Face+Packs+To+Remove+Tan

কেশর সবসময়ই আমাদের ত্বকের মেলানিন কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। পাশাপাশি স্কিন টোন ঠিক রাখতে লেবুর রসের বিকল্প নেই। একটি বাটিতে চার থেকে পাঁচ চামচ ঈষদুষ্ণ গরম দুধ নিন, তার সঙ্গে দু থেকে তিন ড্রপ লেবুর রস ও অল্প কেশর মেশান। এই মিশ্রণ মুখে লাগিয়ে পাঁচ থেকে দশ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

শসা ও টমেটোর ফেসপ্যাক:

Cucumbers

[পুজোর আগে বদলে ফেলুন চুলের স্টাইল, থাকল টিপস]

ফর্সা ও উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য আমরা প্রায়শই শসার রস মুখে লাগিয়ে থাকি। পাশাপাশি ট্যান তোলার অন্যতম সেরা উপায় টমেটোর রস। তাই রোদ থেকে ফিরে বাড়িতেই বানিয়ে ফেলুন একটা প্যাক। এক টুকরো শসা ও দু-টুকরো টমেটো একসঙ্গে বেটে নিন। এর সঙ্গে মেশান এক চামচ দুধ, এক চিমটে হলুদ, তিন থেকে চার ফোঁটা লেবুর রস, এক চামচ মধু ও দু চামচ বেসন। মিশ্রণটি ভাল করে মুখে ও গলায় মাখুন। কুড়ি মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

 কেশর ও টক দইয়ের ফেসপ্যাক:

Curd

শুষ্ক ত্বকের জন্য দইয়ের কোনও বিকল্প নেই। আর তার সঙ্গে যদি মিশিয়ে নেওয়া হয় কেশর। এর চেয়ে ভাল আর কীই বা হতে পারে। কিছুটা কেশর একরাত্রি জলে ভিজিয়ে রাখুন। পরেরদিন সকালে তার সঙ্গে মেশান দু-চামচ দই, এক চামচ বেসন। মুখে লাগিয়ে রাখুন যতক্ষন না পর্যন্ত প্যাকটি অল্প শুকিয়ে যায়। তারপর ভাল করে মাসাজ করে তুলে ফেলুন প্যাকটি।

বাঁধাকপি ও হলুদের ফেসপ্যাক:

Turmeric1

[রোজ কাপের পর কাপ চাখাচ্ছেন, জানেন কী ক্ষতি হচ্ছে?]

বাঁধাকপি সেদ্ধ করে তার রস বার করে নিন। এবার তার সঙ্গে মিশিয়ে নিন মধু, মুলতানি মাটি কিংবা বেসন ও হলুদ। সব উপকরণগুলো ভাল করে মিশিয়ে নিন। সেই মিশ্রণ মুখে লাগিয়ে কুড়ি মিনিট রেখে দিন।

মুসুর ডাল ও অ্যালোভেরার ফেসপ্যাক:

Aloe-vera-beauty-benefits

আপনি যদি ড্রাই স্কিনের সমস্যায় ভোগেন তাহলে অ্যালোভেরার বিকল্প আর কিছু নেই। মুসুর ডাল গুঁড়ো করে নিন। এবার সেই মুসুর ডালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন অ্যালোভেরা জেল। তার সঙ্গে প্রয়োজন মতো মিশিয়ে নিতে পারেন টমেটোর রস। মুখ এবং ঘাড়ে যে যে অংশে ট্যান পড়েছে সেইসব জায়গায় কুড়ি মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement