BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

COVID vaccine: কবে থেকে দেশে শুরু হতে পারে কমবয়সিদের টিকাকরণ? জানালেন কেন্দ্রের কোভিড কমিটির প্রধান

Published by: Biswadip Dey |    Posted: July 9, 2021 11:04 am|    Updated: July 9, 2021 12:00 pm

Vaccination of children in 12-18 years age group will start by September, says head of the National Expert Group on Vaccine Administration | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত জানুয়ারিতে দেশে টিকাকরণ (Vaccination) শুরু হলেও এখনও পর্যন্ত ১৮ বছরের কমবয়সিদের টিকাকরণ শুরু করা যায়নি। এদিকে দেশে করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে এলেও তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটি রয়েছে। এই পরিস্থিতিতে সুখবর। সম্ভবত সেপ্টেম্বর থেকে ১২-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হবে। তেমনটাই দাবি, টিকাকরণের দায়িত্বে থাকা কেন্দ্রের বিশেষজ্ঞ দলের প্রধান ড. এ‌নকে অরোরার। তিনি আরও জানিয়েছেন, জাইডাসের টিকা ( Zydus vaccine) দিয়েই কমবয়সিদের টিকাকরণ করা হবে।

এখনও অবশ্য জাইডাসের টিকা অনুমোদন পায়নি। তবে অরোরার দাবি, কয়েক সপ্তাহের মধ্যেই জরুরি ব্যবহারের জন্য কেন্দ্রের অনুমোদন পেয়ে যাবে জাইডাসের টিকা। আর তারপরই দেশজুড়ে ১২-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হয়ে যাবে। এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে এবিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, ‘‘আমার ধারণা, আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যেই ২-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হয়ে যাবে। তবে ১২-১৮ বছরের উপরে জাইডাস ক্যাডিলার তৈরি টিকা তার অনেক আগে থেকেই প্রয়োগ করা যাবে।’’ তিনি আরও জানিয়েছেন, কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়ালও সেপ্টেম্বরেই শেষ হবে।

[আরও পড়ুন: জলে নামতে নারাজ, নৌকা থেকে মৎস্যজীবীর কাঁধে চড়েই ডাঙায় তামিলনাড়ুর মন্ত্রী!]

করোনার তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা। এমন একটা গুঞ্জন গত কয়েক মাস ধরেই শোনা গিয়েছে। যদিও চিকিৎসকরা জানিয়েছেন, এমন ধারণার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। তবুও দেশে শিশুদের টিকাকরণ শুরু হলে অভিভাবকরা যে স্বস্তির নিশ্বাস ফেলবেন, তা বলাই বাহুল্য। প্রসঙ্গত, এর আগে পুণের সেরাম ইনস্টিটিউটকে (SII) ২ থেকে ১৭ বছর বয়সিদের উপরে তাদের তৈরি Covovax টিকার দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়া‌ল করার অনুমতি দেয়নি কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ কমিটি।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ এখন অনেকটাই স্তিমিত। যদিও বিশ্বের বহু দেশেই আতঙ্ক ছড়াচ্ছে ডেল্টা স্ট্রেন। দেশে যাতে আর কোনওভাবেই মাথাচাড়া না দিতে পারে মারণ ভাইরাস, সেই লক্ষ্যে এগতে চাইছে মোদি সরকার। বৃহস্পতিবার কেন্দ্রের পরিবর্তিত মন্ত্রিসভার (Cabinet) প্রথম বৈঠকের পরেই অতিমারীর (Pandemic) মোকাবিলায় ঘোষণা করা হয়েছে ২৩ হাজার ১২৩ কোটি টাকার আপৎকালীন প্যাকেজ (Covid Fund)।

[আরও পড়ুন: মোদির মন্ত্রিসভায় শপথ নিতেই বিড়ম্বনায় জ্যোতিরাদিত্য, হ্যাক হল ফেসবুক অ্যাকাউন্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement