BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

করোনার আতঙ্কে হ্যান্ড স্যানিটাইজারের বাজারে আগুন, একলাফে দাম বাড়ল ১৬ গুণ!

Published by: Sulaya Singha |    Posted: March 8, 2020 8:53 pm|    Updated: March 11, 2020 8:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইঙ্গিত আগেই মিলেছিল। এবার সেটাই সত্যি হল। করোনার আতঙ্কে আকাশ ছুঁলো হ্যান্ড স্যানিটাইজারের মূল্যে। অনলাইনে একলাফে ১৬ গুণ বেড়ে গিয়েছে এর দাম।

করোনা থেকে নিজেদের সুরক্ষিত রাখতে বিশেষজ্ঞরা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন। তারপর থেকেই এর চাহিদা বাড়তে শুরু করে। ফেব্রুয়ারিতে ভারতের একাধিক শহরে হ্যান্ড স্যানিটাইজারের বিক্রি কয়েক গুণ বেড়ে যায়। ফলে জোগান দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে কোম্পানিগুলি। হ্যান্ড স্যানিটাইজার কিনতে অনেক দোকানের সামনেই লম্বা লাইন। ই-কমার্স সাইটগুলিতেও এর হাহাকার দেখা দিয়েছে। ফলে যা হওয়ার তাই হল। ৩০ এমএলের দাম একলাফে ১৬ গুণ বেড়ে গেল। এক ক্রেতা ই-কমার্স সাইট ফ্লিপকার্ট থেকে ৩০ এমএলের হ্যান্ড স্যানিটাইজার কিনেছেন ৯৯৯ টাকায়! হ্যাঁ, চমকে যাওয়ার মতোই মূল্যবৃদ্ধি ঘটেছে এর। ফ্লিপকার্টের তরফে জানানো হয়েছে, এক একটি সংস্থা এক-একরকম দামে এই পণ্যটি বিক্রি করছে।

[আরও পড়ুন: করোনা আক্রান্তদের এবার চিহ্নিত করে দেবে ‘স্মার্ট হেলমেট’! কীভাবে জানেন?]

ই-কমার্স সাইটে হ্যান্ড স্যানিটাইজারের মূল্য দেখে চোখ কপালে উঠেছে অনেকেরই। নেটদুনিয়ায় অনেকে এ নিয়ে প্রতিবাদও জানিয়েছেন। কিন্তু করোনা নিয়ে বাড়তে থাকা আতঙ্কের মধ্যেও প্রয়োজনে মোটা অঙ্ক দিয়েই হ্যান্ড স্যানিটাইজার অর্ডার করছেন অনেকে।

তবে আপনি যদি মনে করেন, বাজার থেকে অর্ডার না করে বাড়িতেই তৈরি করে নেবেন হ্যান্ড স্যানিটাইজার, তাহলে কিন্তু কার্যসিদ্ধি হবে না। কারণ বাড়িতে বানানো হ্যান্ড স্যানিটাইজার করোনা ভাইরাস মোকাবিলার যোগ্য নয়। স্বাভাবিকভাবেই প্রশ্ন করতে পারেন, কেন?

করোনা নিয়ে সতর্ক করতে যে নিয়মাবলি মানতে বলা হয়েছে তা খানিকটা এরকম। নিয়মিত সাবান ও জল দিয়ে আপনার হাত ধোবেন। যদি সেসব না থাকে, আপনি রাস্তা-ঘাটে বা অন্য কোথাও থাকেন সেক্ষেত্রে অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার ব্যবহার করুন। বাজারে যে সমস্ত হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যায় তার প্রায় সবেতেই অনেক পরিমাণ অ্যালকোহল ব্যবহার করা হয়। যা হাতের জীবাণুকে ধ্বংস করে। কিন্তু আপনার বাড়ির তৈরি স্যানিটাইজারে অ্যালকোহল না থাকার সম্ভাবনাই বেশি। আর যদি আপনি তা মিশিয়েও দেন, তাহলেও মিশ্রণের সঠিক পরিমাপ আপনার জানার কথা নয়। নানা সোশ্যাল মিডিয়ায় হ্যান্ড স্যানিটাইজার তৈরির ভিডিও পেয়ে যাবেন ঠিকই, কিন্তু ভাইরাস দমনে তা কতটা সহায়ক হবে, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই আগুনে বাজারেও কোম্পানির হ্যান্ড স্যানিটাইজার কেনাই বুদ্ধিমানের কাজ।

[আরও পড়ুন: করোনা রুখতে অভিনব পদক্ষেপ, এবার ফোনেই মিলবে সচেতনতার বার্তা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement