BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

করোনার আতঙ্কের জের, বাজার থেকে উধাও হ্যান্ড স্যানিটাইজার!

Published by: Sulaya Singha |    Posted: March 4, 2020 9:07 pm|    Updated: March 4, 2020 9:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখে মাস্ক পরলে আর হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুলে করোনার হানাকে প্রতিরোধ করা সম্ভব। সোশ্যাল মিডিয়া আর লোক মুখে প্রচার হয়ে এই দুটি উপায় বর্তমানে বেদবাক্যে পরিণত হয়েছে। ফলস্বরূপ বিশ্বের বিভিন্ন প্রান্তে মাস্কের অভাব দেখা দেয়। এবার বাজার থেকে উধাও হ্যান্ড স্যানিটাইজারও।

গোটা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে করোনা ভাইরাসের (COVID-19) আতঙ্ক। চিন থেকে ছড়িয়ে পড়া এই মারক ভাইরাস বিশ্বের অন্তত ৬০টি দেশে থাবা বসিয়েছে ইতিমধ্যেই। দেরিতে হলেও করোনা আক্রমণ শানাচ্ছে ভারতেও। ইতিমধ্যেই গোটা দেশে অন্তত ২৮ জন রোগী করোনা কামড়ে আক্রান্ত। আরও বহু রোগীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে, করোনার প্রভাব যতটা ভয়াবহ, তার চেয়ে অনেক বেশি ভয়াবহভাবে সোশ্যাল মিডিয়ায় এর সম্পর্কে গুজব ছড়ানো হচ্ছে। যার ফলে মানুষের মধ্যে বাড়ছে আতঙ্ক। আর এই ভাইরাসের মারণকামড় থেকে বাঁচতে দেদার বিকোচ্ছে N-95 মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। ব্রিটেনে হাত ধোয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজারের বিক্রি একলাফে ২৬০ শতাংশ বেড়ে গিয়েছে। মার্কিন মুলুকেও বিক্রির হার বৃদ্ধি পেয়েছে ৭৩ শতাংশ। ব্যতিক্রমী হয় এ দেশও।

[আরও পড়ুন: প্রসাদকে পিছনে ফেলে টিম ইন্ডিয়ার নয়া নির্বাচক প্রধান হলেন সুনীল যোশী]

ফেব্রুয়ারিতে ভারতের একাধিক শহরে হ্যান্ড স্যানিটাইজারের বিক্রি কয়েক গুণ বেড়ে গিয়েছে। এমনকী এর চাহিদা কয়েকদিনে এতটাই উর্ধ্বমুখী যে, জোগান দিতে হিমশিম খাচ্ছে কোম্পানিগুলি। হ্যান্ড স্যানিটাইজার কিনতে অনেক দোকানের সামনে লাইনেও দাঁড়িয়েছেন সাধারণ মানুষ। ই-কমার্স সাইটগুলিতেও হ্যান্ড স্যানিটাইজার আউট অফ স্টক হয়ে যাচ্ছে মুহূর্তে। দিল্লি, নয়ডা, তেলেঙ্গানায় আতঙ্ক আরও বেশি ছড়িয়েছে। নয়ডার এক ফার্মেসির মালিক জানাচ্ছেন, গতকাল পর্যন্ত তিনি দিনে ১২-১৩টি মাস্ক বিক্রি করছিলেন। এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ২০০-য়। একই হাল হ্যান্ড স্যানিটাইজারেরও। স্টক ফুরিয়ে যাচ্ছে খুব তাড়াতাড়ি। চাহিদা বাড়ায় এবার এর মূল্যও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার হাত থেকে রক্ষা পেতে প্রাথমিকভাবে প্রত্যেকের প্রয়োজন পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। এর জন্য অন্তত ২০ সেকেন্ড ভাল করে সাবান দিয়ে হাত ধোওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। হ্যান্ড স্যানিটাইজারও ব্যবহার করতে বলছেন। তবে মাস্ক যে করোনা ভাইরাস রুখতে সক্ষম নয়, তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: করোনা ভাইরাস কী এবং কীভাবে ছড়ায়? গুজব না ছড়িয়ে জানুন সত্যতা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement