২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

সময় অসময়ে বাড়িতে পিঁপড়ের হানা? ঘরোয়া উপায়ে এভাবেই করুন বংশ ধ্বংস

Published by: Sayani Sen |    Posted: October 1, 2020 4:44 pm|    Updated: October 1, 2020 9:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যেক গৃহস্থ বাড়ির অনভিপ্রেত অতিথি হল পিঁপড়ে (Ant)। গৃহিণী নজর এড়িয়েছেন তো ব্যস! প্রায় সঙ্গে সঙ্গেই বাড়ি ভরে যায় পিঁপড়েতে। তাদের বংশ ধ্বংস করতে কত কিছুই না ব্যবহার করেছেন। তাও চিরকালের জন্য পিঁপড়ে বিদায় হয় না। কিন্তু জানেন কী কোনও রাসায়নিক ব্যবহার না করেই শুধুমাত্র ঘরোয়া পদ্ধতিতেই করা যেতে পিঁপড়ের বংশ ধ্বংস। জানেন না তো? কোনও সমস্যা নেই। আপনার জন্য রইল টিপস।

Ant

আপনার বাড়ি থেকে পিঁপড়ে তাড়াতে চাইলে কর্নমিল (Cornmeal) ব্যবহার করতে পারেন। তাতে দেখবেন নিমেষেই পিঁপড়ে উধাও।

Cornmeal

পিঁপড়ে তাড়ানোর সবচেয়ে ভাল পন্থা ফুটন্ত জল (Boiled water)। পিঁপড়ে যেখানে লাইন দিয়েছে সেখানে অল্প করে ফুটন্ত জল ঢেলে দিন। তাতেই দেখবে উধাও পিঁপড়ে।

Boiled Water
বেকিং সোডার (Baking Soda) ব্যবহারও পিঁপড়ে তাড়ানোর ক্ষেত্রে অত্যন্ত উপকারী। ভিনিগার এবং বেকিং সোডার মিশ্রণ তৈরি করে রাখুন। পিঁপড়ে দেখতে পেলে গায়ে স্প্রে করে দিন। কিছুক্ষণের মধ্যে উপকার টের পাবেন।

Baking Soda

পিঁপড়ে সাইট্রিক অ্যাসিড সহ্য করতে পারে না। তাই যে পথে পিঁপড়ের আনাগোনা বেশি সেখানে কমলালেবু কিংবা পাতিলেবুর (Lemon) খোসা ফেলে রাখুন। দেখবেন উপকার হয়েছে।

Lemon
একটি পাত্র নিন। তাতে জল দিন। এবার যেখানে পিঁপড়ে হয়েছে সেখানে সেটি বসিয়ে রাখুন। কিছুক্ষণের মধ্যে দেখবেন বাটির ভিতর চলে গিয়েছে সমস্ত পিঁপড়ে। এবার ওই জল ফেলে পরিষ্কার করে ধুয়ে নিন।

Mini Moat Trick

[আরও পড়ুন: ঘরের কোণে জমা হয়েও কাজে লাগে না? বাড়িতে থাকা এই ৫ জিনিস আজই ফেলুন]

যে পথে পিঁপড়ে যাতায়াত করে সেখানে চক (Chalk) দিয়ে দাগ টেনে রাখুন। তাতেই দেখবেন পিঁপড়ে আর বাড়িতে ঢুকছে না।

Chalk

পিঁপড়ে তাড়াতে চাইলে আপনার বাড়ির বাগান কিংবা প্রবেশপথে কফি (Coffee Grounds) ছড়িয়ে রাখতে পারেন। তাতেই দেখবেন পিঁপড়ে আপনার বাড়িমুখো হবে না।

Coffee Grounds

রান্নাঘর এবং স্নানাগার থেকে পিঁপড়ে তাড়াতে এসেনশিয়াল অয়েল (Peppermint Essential Oil) কাজে লাগাতে পারেন। একটু তুলোতে লাগিয়ে রান্নাঘর এবং স্নানাগারের কোণায় দিয়ে রাখুন। দেখবেন ম্যাজিকের মতো কাজ হয়েছে।

Peppermint Essential Oil

এছাড়াও অবশ্যই আপনার বাড়ি পরিষ্কার রাখুন। সপ্তাহে কমপক্ষে একবার সাবান দিয়ে বাড়ির মেঝে পরিষ্কার করুন। তারপর এসেনশিয়াল অয়েল দিয়ে মেঝে মুছে নিন। তাতেই দেখবেন পিঁপড়ের উপদ্রব কমছে অনেকগুণ।

[আরও পড়ুন: ব্যবহার করা চা পাতা ফেলে দিচ্ছেন? উপকারিতা জানলে চমকে উঠবেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement