২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

ঘরের কোণে জমা হয়েও কাজে লাগে না? বাড়িতে থাকা এই ৫ জিনিস আজই ফেলুন

Published by: Sayani Sen |    Posted: September 25, 2020 6:43 pm|    Updated: September 25, 2020 6:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় বাড়ি এখন আর দেখাই যায় না। বেশিরভাগ মানুষই এক কিংবা দু’কামরার ফ্ল্যাটে বাস করতেই অভ্যস্ত। বাড়িতে ঠিকভাবে বসবাসেরই জায়গা থাকে না। অথচ এই ছোট্ট ঘরেই আমরা নানা জিনিস রেখে দিই। যেগুলো সেভাবে ব্যবহার হয় না। আবার যখন দরকার হয়, তখন তা হাতের কাছে পাওয়াও যায় না। তাই দিনের শেষে ঘর বোঝাই করে রেখে দেওয়া ছাড়া অন্য কোনও কাজেই লাগে না ওই জিনিসপত্র। অব্যবহৃত ওই জিনিসগুলির প্রতি মায়া কাটিয়ে ফেলুন। আপনার ঘরকে করে তুলুন আরও পরিষ্কার পরিচ্ছন্ন। রইল সেই টিপস।

বাইরে থেকে খাবার কেনা হয় প্রত্যেক বাড়িতেই। খাবারদাবারের সঙ্গে অনেক সময় শসের প্যাকেট দেয়। ওই শস অল্প খেয়ে বাকিটা পরেরবার খাওয়ার কথা ভেবে অনেকেই আমরা রেখে দিই। তবে পরেরবার খাওয়ার সময় হয় শসের কথা বেমালুম ভুলে গিয়েছেন আর নাহলে তা নষ্ট হয়ে গিয়েছে। তাই অযথা এসব ঘরে রেখে দেবেন না। পরিবর্তে যখন খাওয়াদাওয়া করছেন তখনই তা ফেলে দিন।

Condiment packets

কেনা খাবারের সঙ্গে পাওয়া প্লাস্টিকের চামচও জমানোর অভ্যাস রয়েছে অনেকের। এই অভ্যাস কী আপনার রয়েছে? তবে তা এখনই ছাড়ুন। কারণ, ওই প্লাস্টিকের চামচ ভুলেও পরে আর ব্যবহার হয় না। পরিবর্তে ঘর নোংরা হয়ে থাকে। তাই খাবার খাওয়ার পরই তা ফেলে দিন।

Plastic Spoon

অনেক সময় এক পায়ের মোজা হারিয়ে যায়। আরেকটি অবশ্য রয়ে যায়। সব বাড়িতেই এই চেনা ছবি দেখা যায়। এরকম পরিস্থিতি হলে বেঁচে থাকা একটি মোজা বাড়িতে রেখে আর নোংরা বাড়াবেন না। পরিবর্তে তা ফেলে দিন।

Socks

[আরও পড়ুন: ব্যবহার করা চা পাতা ফেলে দিচ্ছেন? উপকারিতা জানলে চমকে উঠবেন]

ঠিক মোজার মতোই অনেক সময় আমাদের রান্নাঘরের কিছু কৌটোর ঢাকনা হারিয়ে যায়। সেগুলো ব্যবহার হয় না ঠিকই। তবে তা ফেলে দিতে পারেন না অনেকেই। এই অভ্যাস আজই বদলে ফেলুন। যত তাড়াতাড়ি সম্ভব আপনার রান্নাঘর থেকে ওই কৌটোগুলি ফেলে দিন। তাহলে দেখবেন আপনার রান্নাঘর হয়ে উঠবে আরও সুন্দর।

Container without lid
দিনের পর দিন ব্যবহার না হলেও পুরনো ওষুধ বাড়িতে রেখে দেওয়ার অভ্যাস অনেকেরই আছে। এই অভ্যাস যত তাড়াতাড়ি সম্ভব বদলে ফেলুন। কারণ, পুরনো ওষুধ বাড়িতে পড়ে রাখার ফলে যেমন ঘর নোংরা হয়, তেমনই আবার অন্য কেউ অসাবধানতার বশে খেয়ে ফেলার সম্ভাবনাও থাকে। তাই নিজের বাড়িকে পরিষ্কার এবং প্রিয়জনদের সুরক্ষিত রাখা জন্য অব্যবহার্য ওষুধ বাড়িতে রেখে দেওয়ার অভ্যেস বদলে ফেলুন।

Medicine

[আরও পড়ুন: কেটে যাওয়া দুধ ফেলে দিচ্ছেন? কার্যকারিতা জানলে আপনি চমকে উঠবেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement